ডিসেম্বর ২৯, ২০১৫
Home » জাতীয় » পৌর নির্বাচন: সিলেটে নেমেছে ১৯ প্লাটুন বিজিবি

পৌর নির্বাচন: সিলেটে নেমেছে ১৯ প্লাটুন বিজিবি

এইবেলা, সিলেট, ২৯ ডিসেম্বর:: রাত পোহালেই পৌর নির্বাচন। সিলেটের ১৬টি পৌরসভায় অনুষ্ঠিত হবে এ নির্বাচন। নির্বাচনকে কেন্দ্র করে মাঠে নামানো হয়েছে ১৯ প্লাটুন বিজিবি। সিলেটের চারটি জেলার সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে কথা বলে এ তথ্য জানা গেছে।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, সিলেট বিভাগের সিলেট, মৌলভীবাজার, হবিগঞ্জ ও সুনমাগঞ্জে মোট ১৬টি পৌরসভায় নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এর মধ্যে সিলেট জেলায় তিনটি, মৌলভীবাজার জেলায় চারটি, হবিগঞ্জ জেলায় পাঁচটি ও সুমানগঞ্জ জেলায় চারটি পৌরসভায় নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

চারটি পৌরসভায় মধ্যে সবচেয়ে বেশি বিজিবি মোতায়েন করা হয়েছে সিলেটে। এ জেলার তিনটি পৌরসভায় ২ প্লাটুন করে মোট ৬ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। এছাড়াও বাকি তিন জেলায় প্রতিটি পৌরসভায় এক প্লাটুন করে বিজিবি মোতায়েন করা হয়েছে।

সিলেটের জেলা প্রশাসক মো. জয়নাল আবেদন বলেন, সিলেটের তিনটি পৌরসভায় মোট ৬ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। গতকাল সোমবার বিকেলে বিজিবি মোতায়েন করা হয়। আজ মঙ্গলবার সকাল থেকে তারা দায়িত্ব পালন করছে।

তিনি বলেন, সিলেটের তিনটি পৌরসভায় এক প্লাটুন করে র‌্যাব দায়িত্ব পালন করবে। এছাড়া বিজিবির অতিরিক্ত একটি প্লাটুন প্রস্তুত রাখা হয়েছে। প্রতিটি ভোট কেন্দ্রে পুলিশের একটি মোবাইল টিম দায়িত্ব পালন করবে। থাকবেন আনসার বাহিনীর সদস্যরাও।

জয়নাল আবেদীন আরো বলেন, সিলেটের তিন পৌরসভার প্রতিটিতে একজন করে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ৬ জন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন। এছাড়া প্রতিটি পৌরসভায় একজন করে অতিরিক্ত জেলা প্রশাসক অবস্থান করবেন।

হবিগঞ্জের জেলা প্রশাসনক সাবিনা আলম বলেন, হবিগঞ্জের মোট পাঁচটি পৌরসভায় নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। ওইসব পৌরসভাতে এক প্লাটুন করে বিজিবি মোতায়েন করা হয়েছে। এছাড়াও বিজিবির পাশাপাশি র‌্যাব, পুলিশ, আনসার সদস্যরা মাঠে রয়েছে বলে জানান তিনি।

মৌলভীবাজার ও সুনামগঞ্জে চারটি করে মোট আটটি পৌরসভায় নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। মোলভীবাজার পুলিশ সুপার মো. শাহ জালাল ও সুনামগঞ্জের পুলিশ সুপার হারুনুর রশিদ বলেন, প্রত্যেক পৌরসভায় এক প্লাটুন করে বিজিবি মোতায়েন করা হয়েছে। এছাড়াও পর্যাপ্ত পরিমাণ র‌্যাব, পুলিশ ও আনসার সদস্যরা মাঠে রয়েছেন।

সিলেট বিভাগীয় নির্বাচন কর্মকর্তা এসএম মো. এজহারুল হক বলেন, সিলেটে অতীতে যত নির্বাচন হয়েছে তা শান্তিপূর্ণভাবেই হয়েছে। কখনো কোন ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটেনি। তারপরও বাড়তি নিরাপত্তার স্বার্থে সিলেটের প্রতিটি পৌরসভায় বিজিবি দেয়া হয়েছে। বিজিবি সদস্যরা গতকাল সোমবার বিকেল থেকে নির্বাচনী এলাকায় অবস্থান নিয়েছে, আজ সকাল থেকে নির্বাচনী এলাকাগুলোতে টহল দিচ্ছে।

রিপোর্ট-খলিলুর রহমান