- জাতীয়, ব্রেকিং নিউজ, মৌলভীবাজার, সিলেট, স্লাইডার

কেঁপে উঠল সারাদেশ : ৬ দশমিক ৭ মাত্রার ভূমিকম্পে নিহত ৩, আহত অর্ধশতাধিক

এইবেলা ডেস্ক, ০৪ জানুয়ারী:

সিলেট, মৌলভীবাজারসহ দেশের বিভিন্ন স্থানে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। সোমবার ভোর ৫টা ৫ মিনিটে রিখটার স্কেলে ৬ দশমিক ৭ মাত্রার এ ভূকম্পন অনুভূত হয়।

এসময় সারা দেশ বড় ধরনের ঝাঁকুনিতে কেঁপে উঠে। এতে মানুষ আতংকগ্রস্ত হয়ে পড়েন। এদিকে বেলা সাড়ে ১০টায় ৩.৬ মাত্রার আরেকটি ‘আফটার শক’ অনুভূত হয়েছে।

এদিকে রাজধানী ঢাকার জুরাইন, লালমনিরহাট ও রাজশাহীতে ভূমিকম্প আতংকে স্ট্রোক করে তিন জনের মৃত্যু হয়েছে। নিহতরা হলেন- জুরাইনের আতিকুর রহমান, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কর্মচারী খলিলুর রহমান। লালমনিরহাটে নিহত ব্যক্তির নাম-পরিচয় তাৎক্ষণিক জানা যায়নি।

এ ছাড়া হুড়োহুড়ি করে নামতে গিয়ে এবং ছাদ থেকে লাফিয়ে পড়ে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বেশ কয়েকটি স্থানে অন্তত ২০ জনসহ অর্ধশতাধিক মানুষ আহত হয়েছেন। ভূমিকম্পে পুরান ঢাকার বংশালে একটি ছয় তলা ভবন হেলে পড়েছে। ফাটল দেখা দিয়েছে শাঁখারীবাজারের একটি বাসায়।

ফায়ার সার্ভিসের সহকারী উপ-পরিচালক আবদুল হালিম  জানান, এখানে দুই ভবনের মাঝে চার ইঞ্চির মতো ফাঁকা ছিল। ভূমিকম্পের ফলে একটি অংশ পাশের ভবনে লেগে গেছে। তবে বড় কোনো ঝুঁকি নেই। এছাড়া বারিধারার প্রগতি সরনিসহ বিভিন্ন স্থানে ফাটল দেখা দিয়েছে। সাভারের বাইপালে তিতার গ্যাস লাইনেও ফাটল দেখা গেছে। সিলেটের নির্মাণাধীন একটি ভবনের দেয়াল ধসে ৪ জন আহত হয়েছেন। এদিকে ক্ষয়ক্ষতি মোকাবেলায় দেশজুড়ে টহল দিচ্ছে দমকল বাহিনী।

ভূমিকম্পের উৎপত্তিস্থল ভারতের মণিপুর রাজ্যের রাজধানী ইম্ফল থেকে ৩৩ কিলোমিটার পূর্ব-উত্তর-পূর্বে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস)। ঢাকা থেকে ভূমিকম্প উৎপত্তিস্থলের দূরত্ব ছিল ৩৫১ কিলোমিটার পূর্ব-উত্তর-পূর্বে।

এদিকে মৌলভীবাজার ও সিলেট ছাড়াও দেশের ঢাকা, চট্টগ্রাম, হিলি, রাজশাহী, সিলেট, রংপুর, ফরিদপুর, মাদারীপুর, যশোর, খুলনা, দিনাজপুর, ঠাকুরগাঁও, পঞ্চগড়, কিশোরগঞ্জ, মেহেরপুর, নেত্রকোনা, বগুড়া, গাজীপুর, সাতক্ষীরাসহ দেশের বেশির ভাগ স্থানে ভূমিকম্প অনুভূত হওয়ার খবর পাওয়া গেছে।

 রিপোর্ট: এইবেলা ডেস্ক                                                                                   সম্পাদনা: শাকির আহমদ

About eibeleamialabula

Read All Posts By eibeleamialabula

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *