জানুয়ারি ১৩, ২০১৬
Home » তথ্য-প্রযুক্তি » ডিজিটাল সিস্টেম হচ্ছে দুর্নীতির প্রধান শত্রু

ডিজিটাল সিস্টেম হচ্ছে দুর্নীতির প্রধান শত্রু

এইবেলা, সিলেট, ১৩ জানুয়ারি::  দুর্নীতির প্রধান শত্রু হচ্ছে ডিজিটাল সিস্টেম। তাই যতো দ্রুত সবক্ষেত্র ডিজিটালাইজড করা যাবে, দুর্নীতি প্রতিরোধ ততো দ্রুত সম্ভব হবে। বুধবার (১৩ জানুয়ারি) দুপুরে সিলেট নগরীর রিকাবীবাজারে জেলা স্টেডিয়ামের মোহাম্মদ আলী জিমনেসিয়ামে দু’দিনব্যাপী ডিজিটাল উদ্ভাবনী মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রীপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. মঈন উদ্দিন এ কথা বলেছেন।

ডিজিটাল সিস্টেমে নতুন প্রজন্ম আরও গতিশীল হচ্ছে উল্লেখ করে তিনি আরও বলেন, নতুন প্রজন্ম সময়কে যথাযথভাবে কাজে লাগাচ্ছে। ফলে এই প্রজন্ম দেশকে অনেক দূর এগিয়ে নিতে পারবে। আমাদের লক্ষ্য হচ্ছে, ২০২১ সালের মধ্যে দেশকে মধ্যআয়ে উন্নীত করা। এজন্য মাথাপিছু আয় চার থেকে পাঁচ হাজার মার্কিন ডলারে নিতে হবে। এটি একটি চ্যালেঞ্জ। তবে সর্বক্ষেত্রে যেভাবে অগ্রগতী হচ্ছে এর ফলে ভিশন ২০২১ যথাসময়ে বাস্তবায়িত হবে।

সিলেটের জেলা প্রশাসক মো. জয়নাল আবেদিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন- প্রধানমন্ত্রীর এটুআই প্রোগ্রামের সমন্বয়ক মানিক মাহমুদ, সিলেটের সিভিল সার্জন মো. আমিনুল ইসলাম, ভূমি মন্ত্রণালয়ের উপসচিব মাহবুবুর রহমান ভূঁইয়া, কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক ড. নুরুল ইসলাম, সিলেটের অতিরিক্ত পুলিশ সুপার নুরুল ইসলাম প্রমুখ।

Digital 1

প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত সবার জন্য মেলা উন্মুক্ত থাকবে। সরকারি ই-সেবাসহ প্যাভিলিয়ন থেকেই পর্চা আবেদন গ্রহণ ও ডেলিভারি, ব্যাংক-বীমাসহ সব আর্থিক প্রতিষ্ঠানের ই-সেবা, বিআরটিএ’র অনলাইন লাইসেন্স কার্যক্রম, পাসপোর্ট আবেদন গ্রহণ, ইটিআইএন রেজিস্ট্রেশন, ডিজিটাল সেন্টার স্টল থেকে মোবাইল ব্যাংকিং, এজেন্ট ব্যাংকিংসহ ১০৭টি সেবা পাবেন গ্রাহক। ডাক বিভাগের স্টলে তাদের অনলাইন কার্যক্রম প্রদর্শিত হবে।

এছাড়া মেলায় থাকছে অনলাইন কৃষি সেবা, মাদকবিরোধী প্রচারণা। শিক্ষা প্যাভিলিয়নে থাকছে সায়েন্স কিটবক্স, শিক্ষার উদ্ভাবনী উপকরণ, শিক্ষা বিষয়ক মুক্তপাঠ, মাল্টিমিডিয়া ক্লাস, শিক্ষা বাতায়ন। অনলাইনে পণ্য ক্রয়-বিক্রয়ের সুযোগ সৃষ্টি করতে ই-কমার্স প্যাভিলিয়নে দেশের শীর্ষস্থানীয় ই-কমার্স প্রতিষ্ঠানগুলো অংশ নিয়েছে।

মেলায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন প্রোগ্রাম আয়োজিত ১০টি সামাজিক সমস্যা সমাধানের জন্য ‘সলভ-এ-থোন’ প্রতিযোগিতার প্রথম রাউন্ড অনুষ্ঠিত হবে। এতে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশ নেবেন। এছাড়া প্রথম ও দ্বিতীয় দিনে ই-কমার্স ও আউটসোর্সিং বিষয়ক পৃথক দু’টি সেমিনার আয়োজন করা হয়েছে। মেলায় আগত দর্শনার্থীদের মধ্য থেকে অনলাইন র‌্যাফেল ড্র’র মাধ্যমে তিনজনকে পুরস্কৃত করা হবে।

রিপোর্ট- বিশেষ প্রতিনিধি