- ব্রেকিং নিউজ, মৌলভীবাজার, লাইফ স্টাইল, সাহিত্য

দেশ সেরা তার্কিক সততা সংঘের সানি-ছায়মা-অমি

এইবেলা, জুড়ি, ২৫ জানুয়ারি :: বিতর্ক হচ্ছে বাকশিল্প। তার্কিক এর কথা এমন সুন্দর আর হৃদয়গ্রাহী হবে যে সেকথা শুনবে মানুষ গানের মতো মুগ্ধ বিস্ময়ে। বিতর্ক হয় যুক্তিতে, আবেগে নয়। বিতর্ক হবে দেশের জন্য দশের জন্য। সর্বোপরি মানুষের কল্যাণের জন্য। খুব ছোটবেলায় বাংলাদেশ টেলিভিশন (টিভিতে) প্রচারিত বিতর্ক প্রতিযোগিতা দেখে মনে হতো যে এরা এত চিল্লাপাল্লা করে কেন। তখন এই জিনিসটা কি তা বুঝতাম না। যখন একটু বড় হলাম তখন নিজেই বিতর্ক প্রতিযোগিতাকে ভালোবেসে ফেল্লাম। নিজে বিতর্ক না করলেও বিতর্ক প্রতিযোগিতা দেখতে-শুনতে খুব পছন্দ করতাম।

আমি জুড়ী উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সদস্য হওয়ায় যখন আমাদের সভাপতি তাজুল ইসলাম তারা মিয়া স্যার বল্লেন দুর্নীতি দমন কমিশন (দুদক) এর আয়োজনে সততা সংঘের শিক্ষার্থীদের নিয়ে সারা দেশে শুরু হয়েছে দুর্নীতি প্রতিরোধে বিতর্ক প্রতিযোগীতা। তখন স্যার ও আমি খুব গুরুত্বের সাথে বিষয়টি গ্রহন করি। শুরু হয় উপজেলা পর্যায়ে বিতর্ক প্রতিযোগীতা এই প্রতিযোগীতায় টিএনখানম ডিগ্রী কলেজ সততা সংঘের শিক্ষার্থী সুমাইয়া আক্তার সানি, ছালেহা ইয়াসমিন ছায়মা ও ফারজানা হক অমি বিজয়ী হয়। পরে জেলা পর্যায়েও তারা বিজয়ী হয়। তারপর বিভাগীয় পর্যায়েও তারা বিজয় লাভ করে।

2

জাতীয় পর্যায়ে গত ২১ জানুয়ারি ঢাকার নটরডেম কলেজ অডিটোরিয়ামে চট্টগ্রাম সরকারী কলেজের সাথে “সচেতন ছাত্র সমাজই দুর্নীতি প্রতিরোধের প্রধান শক্তি” এই বিষয়ের বিপক্ষে বিতর্কে অংশ নিয়ে টিএনখানম একাডেমী ডিগ্রী কলেজ সততা সংঘের শিক্ষার্থী সুমাইয়া আক্তার সানি, ছালেহা ইয়াসমিন ছায়মা ও ফারজানা হক অমি বিজয়ী হয়।

কম্পিটিশনের আগে টিএনখানম একাডেমী ডিগ্রী কলেজের ইংরেজী বিভাগের প্রভাষক রায়হানুল ইসলাম, বাংলা বিভাগের প্রভাষক শিব্বির আহমেদ ও আইনজীবী আমেনা খাতুন সুইটির সহযোগীতায় মাত্র ৩/৪ দিন প্রস্তুতিতে জাতীয় পর্যায়ে তারা শেষ্ঠত্ত্ব অর্জন করবে এটা খুব একটা আশা ছিলো না আমার। তাই বলছি “দেশ সেরা তার্কিক সততা সংঘের সানি-ছায়মা-অমি”।

মৌলভীবাজারের জুড়ী উপজেলার বিশ্বনাথপুর গ্রামের প্রবাসী আব্দুল মতিন ও বিশিষ্ট নারী নেত্রী হোসনে আরা বেগমের মেয়ে সুমাইয়া আক্তার সানি। ১৯৯৭ সালের ৪ এপ্রিল তার জন্ম। ১ ভাই ও ৬ বোনের মধ্যে সানি ৬ষ্ঠ। সানি বিশ্বনাথপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে পঞ্চম শ্রেনীতে জিপিএ-৫ ও বিভিন্ন প্রাইভেট বৃত্তি, মক্তদীর বালিকা উচ্চ বিদ্যালয় থেকে এসএসসিতে বিজ্ঞান বিভাগে জিপিএ-৫ পেয়ে উত্তির্ন হয়ে বর্তমানে টিএনখানম একাডেমী ডিগ্রী কলেজে বিজ্ঞান বিভাগে অধ্যায়নরত। তার প্রিয় লেখক রবীন্দ্রনাথ ঠাকুর, প্রিয় খেলা দাবা, প্রিয় মানুষ মা হোসনে আরা বেগম, প্রিয় শিক্ষক ফারুক আহমেদ, প্রিয় রং হলুদ, প্রিয় দর্শনীয় স্থান কক্সবাজার, বিতর্কে আদর্শ শিক্ষক বোন আমেনা খাতুন সুইটি, শখ সমাজসেবা করা, প্রিয় উক্তি ইচ্ছা থাকলে উপায় হয়, ভালো লাগে মায়ের সাথে সময় কাটাতে। সে বড় হয়ে একজন সমাজ সেবক হতে চায়।
3
পশ্চিম ভবানীপুর গ্রামের প্রবাসী আব্দুর রহমান ও খাদিজা বেগমের  মেয়ে ছালেহা ইয়াসমিন ছায়মা। ১৯৯৭ সালের ২৫ ডিসেম্বর তার জন্ম। ২ বোনের মধ্যে ছায়মা ছোট। ছায়মা বিশ্বনাথপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে পঞ্চম শ্রেনীতে জিপিএ-৫, জুড়ী মডেল উচ্চ বিদ্যালয় থেকে এসএসসিতে ব্যবসায় শিক্ষা বিভাগে জিপিএ-৫ ও বৃত্তি পেয়ে উত্তির্ন হয়ে বর্তমানে টিএনখানম একাডেমী ডিগ্রী কলেজে ব্যবসায় শিক্ষা বিভাগে অধ্যায়নরত। তার প্রিয় লেখক হুমায়ুন আহমেদ, প্রিয় বই হাজার বছর ধরে, প্রিয় খেলা ব্যাডমিন্টন, প্রিয় মানুষ বাবা আব্দুর রহমান, প্রিয় শিক্ষক জহিরুল ইসলাম, প্রিয় রং কালো, প্রিয় দর্শনীয় স্থান মিরপুর চিড়িয়াখানা, বিতর্কে আদর্শ শিক্ষক রায়হানুল ইসলাম, শখ ভ্রমন করা, প্রিয় খাবার ফাস্ট ফুড, ভালো লাগে বন্ধুদের সাথে আড্ডা দিতে। সে বড় হয়ে একজন ব্যাংকার হতে চায়।

1
কিশোরগঞ্জের চর শোলাকিয়া গ্রামের ব্যাংকার মোঃ আজহারুল হক ও পাপিয়া সুলতানার  মেয়ে ফারজানা হক অমি। বাবার চাকরীর কারনে জুড়ীতে পড়ালেখা অমির। ১৯৯৭ সালের ২৭ মার্চ তার জন্ম। ১ ভাই ১ বোনের মধ্যে অমি বড়। অমি চারখাই সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে পঞ্চম শ্রেনীতে জিপিএ-৫, কিশোরগঞ্জ জেলা আইডিয়াল স্কুল থেকে এসএসসিতে ব্যবসায় শিক্ষা বিভাগে জিপিএ-এ পেয়ে উত্তির্ন হয়ে বর্তমানে টিএনখানম একাডেমী ডিগ্রী কলেজে ব্যবসায় শিক্ষা বিভাগে অধ্যায়নরত। তার প্রিয় লেখক হুমায়ুন আহমেদ, প্রিয় বই দিপু নাম্বার ২, প্রিয় খেলা ফুটবল, প্রিয় মানুষ নানা মৃত আব্দুল জব্বার, প্রিয় শিক্ষক ফরহাদ আহমেদ, প্রিয় রং সাদা, প্রিয় দর্শনীয় স্থান জাফলং, বিতর্কে আদর্শ শিক্ষক রায়হানুল ইসলাম, শখ গান গাওয়া, প্রিয় খাবার সকল ঝাল খাবার, ভালো লাগে পরিবারের সাথে সময় কাটাতে। সে বড় হয়ে একজন ব্যাংকার হতে চায়।

রিপোর্ট- সাইফুল ইসলাম সুমন 

About eibeleamialabula

Read All Posts By eibeleamialabula

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *