- জাতীয়, ব্রেকিং নিউজ, মৌলভীবাজার, সিলেট, স্লাইডার

হাকালুকি হাওর জীবিকায়ন উন্নয়ন প্রকল্পেরও মেয়াদ শেষ হলো

এইবেলা, কুলাউড়া ০৪ এপ্রিল :: হাকালুকি জীবিকায়ন উন্নয়ন প্রকল্পেরও  মেয়াদ শেষ হলো। এর আগে পরিবেশ অধিদফতরের সিবিএ-ইসিএ প্রকল্পের মেয়াদ শেষ হয়। এরফলে আরও অরক্ষিত হলো এশিয়ার এই বৃহত্তম হাওর।
বেসরকারি সংস্থা প্রচেষ্টার উদ্যোগে এবং অক্সফামের অর্থায়নে হাকালুকি হাওর তীরের জেলেদের জীবনমান উন্নয়নে এবং বিকল্প কর্মসংস্থানের প্রতি আগ্রহ তৈরি করাই ছিলো মুলত “হাকালুকি জীবিকায়ন উন্নয়ন প্রকল্প”র কাজ। গতকাল সোমবার আনুষ্ঠানিকভাবে উপজেলা প্রশাসনের সাথে সমাপনী প্রকল্প সমাপনী সভা মাধ্যমে প্রকল্পের কার্যক্রম শেষ করে।

meeting 2
কুলাউড়া উপজেলা নির্বাহী অফিসার তাহসিনা বেগমের সভাপতিত্বে প্রকল্প সমাপনী এই সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন কুলাউড়া উপজেলা চেয়ারম্যান আসম কামরুল ইসলাম, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন উপজেলা শিক্ষা অফিসার মো. শরিফ উল ইসলাম, যুব উন্নয়ন কর্মকর্তা মো. আব্দুল মতলিব, মহিলা বিষয়ক কর্মকর্তা সেলিনা ইয়াসমিন, কুলাউড়া প্রেসক্লাব সভাপতি আজিজুল ইসলাম,  সম্পাদক খালেদ পারভেজ বখস। প্রকল্পের বাস্তবায়িত বিভিন্ন বিষয় নিয়ে প্রবন্ধ উপস্থাপন করেন প্রকল্প ম্যানেজার ফেরদৌস আহমদ। এছাড়াও সভায় সরকারি কর্মকর্তা এবং বিভিন্ন উপকারভোগিরা উপস্থিত ছিলেন।
২০২৫ সালের জুন মাসে পরিবেশ অধিদফতরের সিবিএ-ইসিএ প্রকল্পের মেয়াদ শেষ হয়। পরিবেশ অধিদফতরের অধীনে হাওরে উন্নয়নে মুল কাজ সম্পাদিত হত। এরপর জেলেদের বিকল্প জীবিকায়ন ও জীবনমান উন্নয়ন নিয়ে কাজ করে বেসরকারি সংস্থা প্রচেষ্টার হাকালুকির জীবিকায়ন উন্নয়ন প্রকল্প। মার্চ মাস থেকে প্রকল্পের মেয়াদ শেষ হয়ে যাওয়ায় বর্ষা শুরুর আগেই অরক্ষিত হচ্ছে হাকালুকি হাওর।#

রিপোর্ট- বিশেষ প্রতিনিধি

About eibeleamialabula

Read All Posts By eibeleamialabula

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *