- জাতীয়, ব্রেকিং নিউজ, শিক্ষাঙ্গন, স্থানীয়

বড়লেখায় বিধি বহির্ভূত নিয়োগে ৬ বছর ধরে সরকারী সুবিধা ভোগ করছেন ৭ শিক্ষক

এইবেলা, বড়লেখা ১৮ এপ্রিল :: বড়লেখায় বেসরকারী মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের সরকারী নিয়োগ বিধিমালা ভঙ্গ করে অর্ধযুগ ধরে সরকারী সুযোগ সুবিধা ভোগ করছেন ১ প্রধান শিক্ষকসহ ৭ সহকারী শিক্ষক। এরা হলেন পাকশাইল আদর্শ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকসহ ১ জন সহকারী শিক্ষক, গল্লাসাঙ্গন উচ্চ বিদ্যালয়ের ২জন সহকারী শিক্ষক ও মাইজগ্রাম উচ্চ বিদ্যালয়ের ৩জন সহকারী শিক্ষক। স্কুল কমিটি, উপজেলা ও জেলা মাধ্যমিক শিক্ষা অফিস এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর দুর্নীতির মাধ্যমে এসব অযোগ্য শিক্ষকদের এমপিওভুক্ত করেছে বলে অভিযোগ উঠেছে।

শিক্ষা মন্ত্রণালয়ের ২০০৩ সালের ২ এপ্রিলের প্রজ্ঞাপন সুত্রে জানা গেছে, বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানে নিয়োগের ক্ষেত্রে কিন্তু শিক্ষা জীবনে যে কোন একটি পরীক্ষায় (এসএসসি থেকে ডিগ্রী পর্যন্ত) তৃতীয় শ্রেণী/বিভাগ প্রাপ্ত ব্যক্তিগন নিয়োগযোগ্য। শিক্ষ মন্ত্রণলয়ের তৎকালিন উপ-সচিব (মাধ্যমিক) সাফিজ উদ্দিন স্বাক্ষরিত নিয়োগ বিধিমালা লংঘন করে উপজেলার পাকশাইল আইডিয়েল হাইস্কুলে একাধিক তৃতীয় বিভাগধারী আনোয়ার হোসেন ২০০৪ সালের ৫ আগষ্ট প্রধান শিক্ষক পদে এবং মোহাম্মদ রেহান উদ্দিন সহকারী শিক্ষক পদে নিয়োগ লাভ করেন। রহস্যজনকভাবে বিধি মোতাবেক অযোগ্য এ দুই শিক্ষক ২০১০ সালের ৩১ মে এমপিওভুক্ত হয়ে অদ্যাবধি বেতন ভাতা ভোগ করছেন। এছাড়া উপজেলার গল্লাসাঙ্গন উচ্চ বিদ্যালয়ের দুইজন ও মাইজগ্রাম উচ্চ বিদ্যালয়ের তিনজন শিক্ষক বিধিবহির্ভূত নিয়োগ প্রাপ্ত হয়ে একই তারিখে এমপিওভুক্ত হয়ে বেতন ভাতা নিচ্ছেন বলে সুত্র নিশ্চিত করেছে।

এব্যাপারে পাকশাইল আইডিয়েল হাইস্কুলের প্রধান শিক্ষক আনোয়ার হোসেন তার শিক্ষা জীবনে এবং অপর সহকারী শিক্ষক মোহাম্মদ রেহান উদ্দিনের একাধিক তৃতীয় বিভাগ থাকার সত্যতা স্বীকার করে জানান, প্রতিষ্ঠাকালিন সময় থেকে এ স্কুলে থাকায় তাদের ক্ষেত্রে প্রজ্ঞাপনের অনেক কিছুই শীথিলযোগ্য। স্কুল ম্যানেজিং কমিটির সভাপতি মো. আসুক উদ্দিন জানান গত দুই মেয়াদ ধরে তিনি এ স্কুলের সভাপতির দায়িত্ব পালন করছেন। নিয়োগে বিধি লংঘনের বিষয়টি তার জানা নেই।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার সমীর কান্তি দেব জানান, তিনি সে সময় বড়লেখায় কর্মরত ছিলেন না। সরকারী নিয়োগ বিধিমালার বাহিরে শিক্ষক কর্মচারী নিয়োগ দেয়া সম্পুর্ণ অবৈধ। ২০০৩ সালের ২ এপ্রিলের প্রজ্ঞাপন লংঘন করে এসব ব্যক্তিদের নিয়োগ দেয়া এবং এমপিওভুক্ত হওয়ার বিষয়টি তৎকালিন সংশ্লিষ্টরাই ভাল জানেন। #

রিপোট- বড়লেখা প্রতিনিধি

About eibeleamialabula

Read All Posts By eibeleamialabula

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *