শ্রীমঙ্গলে চা শ্রমিকদের পানি ও স্যানিটেশ: বর্তমান বাস্তবতা ও করনীয় শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত শ্রীমঙ্গলে চা শ্রমিকদের পানি ও স্যানিটেশ: বর্তমান বাস্তবতা ও করনীয় শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত – এইবেলা
  1. admin@eibela.net : admin :
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৮:১৭ পূর্বাহ্ন
শিরোনাম :
আত্রাইয়ে পহেলা বৈশাখ উদযাপনে প্রস্তুতি সভা কমলগঞ্জে সরকারি যাকাত ফান্ডে যাকাত সংগ্রহ সংক্রান্ত মতবিনিময় কমলগঞ্জে চা শ্রমিক নারীর লাশ সৎকার থেকে উদ্ধার করে ময়নাতদন্তে  স্পেনের বার্সেলোনায় বিজনেস অ্যাসোসিয়েশনের ইফতার সম্পন্ন বড়লেখা সমাজসেবা অফিসের ‘সমাজকর্মী’ সুব্রত বিশ্বাসের পরলোকগমন : শোক প্রকাশ কুলাউড়ায় সোশ্যাল ইসলামী ব্যাংকের উপশাখার উদ্বোধন জুড়ী ট্র্যাজেডি : সোনিয়ার মৃত্যুতে বেঁচে রইলো না আর কেউ কুলাউড়ায় এনার ধাক্কায় দুমড়ে মুচড়ে গেছে সিএনজি চালিত অটোরিক্সা আত্রাইয়ে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত বড়লেখায় স্বাধীনতা দিবসে ২শ’ দুস্থ পরিবারে ইফতার ও খাদ্যসামগ্রী দিল বিজিবি

শ্রীমঙ্গলে চা শ্রমিকদের পানি ও স্যানিটেশ: বর্তমান বাস্তবতা ও করনীয় শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

  • মঙ্গলবার, ১৫ মার্চ, ২০২২

সৈয়দ ছায়েদ আহমদ, শ্রীমঙ্গল ::

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে চা শ্রমিকদের পানি ও স্যানিটেশ: বর্তমান বাস্তবতা ও করনীয় শীর্ষক এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। গতকাল সোমবার ( ১৪ মার্চ) সকাল সাড়ে ১০ টায় শ্রীমঙ্গল উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে এ কর্মশালায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান মিতালী দত্ত।

শ্রীমঙ্গল উপজেলা স্বাস্থ্য কমপ্লে´ এর মেডিকেল অফিসার ডা: সাফাতা মো. আশরাফ হোসেন (অনয়) এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মো: সাজ্জাদ হোসেন চৌধুরী ও শ্রীমঙ্গল প্রেসক্লার সভাপতি বিশ্বজ্যোতি চৌধুরী।

প্রোমোটিং ওয়াশ ফর হার্ড টু রিচ কমিউনিটিস ইনক্লুডিং টি গার্ডন ওয়ার্কাস বাংলাদেশ প্রকল্পের মাধ্যমে চা শ্রমিকদের জীবন মান উন্নয়নের জন্য আইডিয়া ও ওয়াটারএইড কর্তুক আয়োজিত প্রকল্পটি শ্রীমঙ্গল উপজেলার রাজঘাট, কালিঘাট ও সাতগাঁও ইউনিয়নের বান্তবায়ন করা করছে।

অনুষ্ঠানের শুরুতেই কর্মশালার মূল বিষয়ের উপর পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন উপস্থাপন করেন আইডিয়া-ওয়াশ প্রকল্পের ব্যবস্থাপক পঙ্কজ ঘোষ দস্তিদার।

আইডিয়া-ওয়াশ প্রকল্পের প্রজেক্ট অফিসার মমতাহেনার উপস্থাপনায় স্বাগত বক্তব্য দেন সভার সভাপতি ডা:সাফাত মো: আশরাফ হোসেন।

মুক্ত আলোচনায় বক্তব্য রাখেন-সাংবাদিক সৈয়দ ছায়েদ আহমেদ, বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের সহ-সভাপতি পঙ্কজ কন্দ, রাজঘাট ইউনিয়নের প্যানেল চেয়ারম্যান মো: সেলিম আহমেদ, পঞ্চায়েত সেক্রেটারী রাজঘাট অলিন তাতী, ম্যাক বাংলাদেশ-এর পিএম শাহ সায়িদ আহমেদ, সহকারী শিক্ষক হুগলীছড়া প্রাথমিক বিদ্যালয় বাসন্তী রানী রায়।

কর্মশালার মূল বিষয়ের উপর পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন উপস্থাপনায় চা শ্রমিকদের বর্তমান পানি ও স্যানিটেশনের সার্বিক অবস্থা তুলে ধরেন। তিনি এসডিজি ৬ নং গোলের সবার জন্য নিরাপদ পানি, স্যানিটেশন ও হাইজিনের বিষয়টি অর্জনের ক্ষেত্রে বাংলাদেশের পরিসংখ্যানের সাথে চা বাগানের তথ্য, চা বাগানের ওয়াশ সমস্যা, কি কি করনীয় এবং এ খাতে সকলের সহযোগিতা ও দায়িত্বের বিষয়টি তুলে ধরেন।

চা শ্রমিকরা প্রান্তিক, পিছিয়ে পড়া এক জনগোষ্ঠী যারা উন্নয়নের স্রোতোধারায় এখনো পুরোপুরি সম্পৃক্ত হতে পারে নাই সেই সকল মানুষের অধিকার ও ন্যায্যতার জন্য সকলের একযোগে কাজ করা উচিৎ। ১২০টাকা দৈনিক মজুরীপ্রাপ্ত চা শ্রমিকরা চিরদিনেই স্বাস্থ্য, চিকিৎসা, শিক্ষা, দারিদ্রতা সবক্ষেত্রেই অধিকার থেকে বঞ্চিত। বাগান মালিক পক্ষের কঠোর নিয়মে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত খাটুনির পর তারা স্বাস্থ্যসম্মত পায়খান অথবা নিরাপদ পানি নিয়ে ভাবার সময় থাকে না। তাইতো যা আছে তাই দিয়েই দিন চলে যায়।

এছাড়াও কর্মশালার মুক্ত আলোচনায় চা শ্রমিকদের জীবনমান উন্নয়নের বিশেষ করে পানিও স্যানিটেশনের উন্নয়নের বিষয়ে বাগান কর্তৃপক্ষের বিভিন্ন বাধা বিপত্তির ক্ষোভ ও নিন্দা জানান।#

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২ - ২০২৪
Theme Customized By BreakingNews