- জাতীয়, নির্বাচিত, ব্রেকিং নিউজ, মৌলভীবাজার, স্লাইডার

ছাতক সিমেন্ট কারখানায় এক সপ্তাহ ধরে উৎপাদন বন্ধ

এইবেলা, ছাতক, ৩০ মে:: দেশের প্রাচীনতম ছাতক সিমেন্ট কারখানায় গত এক সপ্তাহ ধরে উৎপাদন বন্ধ রয়েছে। কারখানার এফএলএস কিলন (পাথর ভাঙ্গার যন্ত্র) নষ্ট হওয়ায় উৎপাদন বন্ধ রয়েছে বলে জানা গেছে। গত ২৪ মে উৎপাদন প্রক্রিয়া বন্ধ থাকায় প্রতিদিন কোটি কোটি টাকার ক্ষতি হচ্ছে।

জানা যায়, সম্প্রতি ২০ কোটি টাকা ব্যয়ে ছাতক সিমেন্ট কারখানায় সংস্কার কাজ করা হলেও এটি পূর্ণ উৎপাদনে যেতে পারছে না। কারখানায় থাকা দুটি কিলনের মধ্যে এইচইসি কিলনটি কিছুটা সচল থাকলেও এফএলএস কিলনটি নষ্ট হয়ে গেছে। ফলে উৎপাদন বন্ধ হয়ে পড়েছে।

প্রায় চার মাস আগে ছাতক সিমেন্ট কারখানার কিলন চালু ও উপাদন উপযোগী করে হস্তান্তর করার কথা ছিল। কিন্তু সংস্কার কাজের দায়িত্বপ্রাপ্ত ঠিকাদারি প্রতিষ্ঠান ক্যাথওয়েল্ড কনস্ট্রাকশন এখনো তা করতে পারেনি।

৮০ বছরের পুরনো এই সিমেন্ট কারখানা বর্তমানে সবচেয়ে সংকটময় সময় পার করছে বলে সংশ্লিষ্টদের অভিমত। এতে প্রতিদিন কোটি কোটি টাকার ক্ষতি হচ্ছে।

এদিকে কারখানার সংস্কারের জন্য ভারতীয় শ্রীজা মেটাল থেকে সরবরাহকৃত প্রায় সাড়ে ৩ কোটি টাকার যন্ত্রাংশও ব্যবহার করা যাচ্ছে না। এসব যন্ত্রাংশ কারখানায় ফিটিংস না হওয়ায় তা ব্যবহার করা যাচ্ছে না।

এ ব্যাপারে ক্যাথওয়েল্ড কনস্ট্রাকশনের পিএম গোলাম কিবরিয়া আজাদ জানান, প্রয়োজনীয় মালামাল সরবরাহে দেরি হওয়ায় কাজ শেষ করে কারখানা হস্তান্তর প্রক্রিয়া দীর্ঘায়িত হচ্ছে।

ছাতক সিমেন্ট কারখানার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী আবুল হাসনাত চৌধুরী জানান, ‘কতিপয় অনিষ্টকারী’ শ্রমিকদের কারণে কারখানায় উৎপাদন ব্যাহত হচ্ছে।

রিপোর্ট-নুর উদ্দিন

About eibeleamialabula

Read All Posts By eibeleamialabula

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *