- জাতীয়, ব্রেকিং নিউজ, মৌলভীবাজার, স্লাইডার

মৌলভীবাজারের মনু প্রকল্পে পাম্প মেশিন স্থাপনে ৪০ কোটি টাকার ঘাপলা!

এইবেলা, মৌলভীবাজার, ১৩ জুন:: ওপেন টেন্ডারের পরিবর্তে ডাইরেক্ট প্রকিউরমেন্ট পদ্ধতিতে মৌলভীবাজারস্থ মনু প্রকল্পের কাশিমপুর পাম্প হাউসের ৮টি পাম্প মেশিন ও প্যানেল বোর্ড পুনঃস্থাপনে সরকারি বরাদ্দের ৪০ কোটি টাকা ঘাপলা করার অভিযোগ উঠেছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, মনু প্রকল্পের অভ্যন্তরীণ ওয়াটার লেবেল নিয়ন্ত্রণ কল্পে ১৯৭৭ সালে রাজনগর উপজেলার কাশিমপুরে স্থাপিত হয় একটি পাম্পিং প্লান্ট। সে সময় প্লান্টের ৮টি মেশিন ও প্যানেল বোর্ড স্থাপন করেছিল জার্মানভিত্তিক কেএসবি এবং সিমেন্স কোম্পানি। বর্তমানে এগুলোর কর্মক্ষমতা ১৫/২০ পার্সেন্টে নেমে এসেছে। কয়েক কোটি টাকা ব্যয়ে মেশিনগুলো ওভারহোলিং করা হলেও এর সক্ষমতা পূর্ণ মাত্রায় ফিরিয়ে আনা সম্ভব হয়নি। ফলে পাউবো কর্তৃপক্ষের উদ্যোগে নতুন পাম্প মেশিন স্থাপনের প্রস্তাব তোলা হয়। এ সংক্রান্ত প্রকল্প অনুমোদনও পায় একনেকে। সে অনুযায়ী নতুন মেশিন ও প্যানেল বোর্ড স্থাপনের জন্য ৮৪ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়।

অভিযোগে জানা গেছে, পাউবোর কর্তৃপক্ষ আন্তর্জাতিক দরপত্র আহ্বান ছাড়াই ডাইরেক্ট প্রকিউরমেন্ট পদ্ধতিতে কেএসবি কোম্পানির কাছ থেকে ৬৯ কোটি ৮২ লাখ টাকা ব্যয় দেখিয়ে ৮টি পাম্প মেশিন এবং ৮ কোটি ২২ লাখ টাকা ব্যয় দেখিয়ে প্যানেল বোর্ড স্থাপনের সিদ্ধান্ত নিয়েছেন। মৌলভীবাজারস্থ পানি উন্নয়ন বোর্ডের মেকানিক্যাল সেকশন এ বিষয়ে ডিপিপি প্রস্তুত করে। কিন্তু বিষয়টি নিয়ে বিভিন্ন মহলে প্রশ্ন উঠেছে।

এমন কি পানি উন্নয়ন বোর্ডের অনেক কর্মকর্তার মধ্যেও নানা গুঞ্জন শুরু হয়েছে। অভিযোগ অনুযায়ী, পাম্প মেশিন ও প্যানেল বোর্ড সরবরাহের ক্ষেত্রে কেএসবির দেশীয় এজেন্ট ‘সিগমা’ মুখ্য ভূমিকা পালন করছে। সিগমার চাপাচাপিতে ঊর্ধ্বতন কর্তৃপক্ষ কেএসবির প্রতি রহস্যজনকভাবে দুর্বলতা দেখাচ্ছেন। এর ফলে বরাদ্দকৃত অর্থের ৪০ কোটি টাকা বাড়তি ব্যয় হচ্ছে।

সূত্র মতে, কেএসবির চাইতে অধিক ক্ষমতাসম্পন্ন আটটি পাম্প মেশিন ৩০ কোটি টাকা এবং প্যানেল বোর্ড ৫ কোটি টাকার বিনিময়ে সরবরাহে আগ্রহ ব্যক্ত করে জার্মানভিত্তিক ‘উইলো’, আমেরিকাভিত্তিক ‘রোরপ্রামকা’ এবং অস্ট্রেলিয়াভিত্তিক ‘এন্ডরিজ’  কোম্পানি। কিন্তু এ তিন কোম্পানির কম টাকার কোটেশনে পাউবো কর্তৃপক্ষ গুরুত্ব দেননি। এ রহস্যকে ভিত্তি করেই ঘাপলার অভিযোগ উঠেছে।

রিপোর্ট-সৈয়দ বয়তুল আলী

About eibeleamialabula

Read All Posts By eibeleamialabula

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *