আগস্ট ২২, ২০১৬
Home » জাতীয় » হলের দাবিতে জবি শিক্ষার্থীদের প্রধানমন্ত্রী কার্যালয় অভিমুখে স্মারকলিপি প্রদান কর্মসূচিতে পুলিশের বাঁধা

হলের দাবিতে জবি শিক্ষার্থীদের প্রধানমন্ত্রী কার্যালয় অভিমুখে স্মারকলিপি প্রদান কর্মসূচিতে পুলিশের বাঁধা

 জলকামান ব্যাবহার ও টিয়ারগ্যাস নিক্ষেপ

এইবেলা, জবি, ২২ আগস্ট :: দখলকৃত হল পুনরুদ্ধার, নাজিমউদ্দিন রোডের পুরনো কেন্দ্রীয় কারাগারের জায়গা জগন্নাথ বিশ্ববিদ্যালয়কে হস্তান্তর এবং নতুন আবাসিক হল নির্মাণের দাবিতে ডাকা ছাত্র ধর্মঘটে বৃহস্পতিবার এবং রোববার  অচল হয়ে পড়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়।

প্রায় ২০ দিন আন্দোলন করেও দাবি আদায় না হওয়ায় ২২আগস্ট সোমবার প্রধানমন্ত্রী কার্যালয় অভিমুখে স্মারকলিপি প্রদানের জন্য পূর্বঘোষিত কর্মসূচিতে অংশগ্রহণ করে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।

দাবি আদায়ে প্রধানমন্ত্রীকে স্মারকলিপি দিতে জবি ক্যাম্পাস থেকে  সোমবার সকাল পৌনে ১০টার দিকে মিছিল নিয়ে তেজগাঁওয়ে তাঁর কার্যালয়ের দিকে রওনা হন আন্দোলনরত শিক্ষার্থীরা। এর আগে ক্যাম্পাসে কয়েক দফা বিক্ষোভ মিছিল করেন তারা।

উক্ত কর্মসূচিতে পুলিশ বাঁধা দেয় এবং লাঠিচার্জ করে; জলকামান ব্যবহার এবং টিয়ারগ্যাস নিক্ষেপ করা হয়। ফলে, কয়েকজন আন্দোলনকারী শিক্ষার্থী আহত হন। গুলিস্তান থেকে সদরঘাট পর্যন্ত যান চলাচল বন্ধ হয়ে যায়।

আন্দোলনরত শিক্ষার্থীদের মতামত, হলের ন্যায্য দাবিতে রাজপথে আমরা ইতোমধ্যে অনেক রক্ত দিয়েছি কিন্তু বিনিময়ে পেয়েছি শুধু আশার বানী, দেখিনি দৃশ্যমান কোন অগ্রগতি। আমরা দেশের স্বনামধন্য এবং রাজধানী ঢাকায় অবস্থিত একটি সরকারি বিশ্ববিদ্যালয়ে তীব্র প্রতিযোগিতার মাধ্যমে ভর্তি হয়ে যদি আমাদের মৌলিক অধিকার আবাসিক হল না পাই তাহলে আমাদের মধ্যবিত্ত কিংবা নিম্নবিত্ত পরিবারের সদস্য হিসেবে রাস্তায় অবস্থান ব্যতীত কোন পথ খোলা নেই। আমরা মাননীয় প্রধানমন্ত্রীর সন্তান তুল্য, আমাদের এই ন্যায্য অধিকার নিশ্চিত করতে আমরা মাননীয় প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করছি। দেয়ালে আজ পীঠ ঠেকে গেছে, আমাদের উপর কেন এমন অভিচার?#