সেপ্টেম্বর ২২, ২০১৬
Home » অর্থ ও বাণিজ্য » পাউন্ডের রেট কমে যাওয়ায় রেমিটেন্স প্রবাহ অর্ধেকে নেমে এসেছে

পাউন্ডের রেট কমে যাওয়ায় রেমিটেন্স প্রবাহ অর্ধেকে নেমে এসেছে

মোয়াজ্জেম সাজু, সিলেট ২২ সেপ্টেম্বর :: বৃটিশ পাউন্ডের বিপরীতে বাংলাদেশী টাকার রেট কমে যাওয়ায় এ বছর সে দেশ থেকে আসা রেমিটেন্স এর প্রবাহ অর্ধেকে নেমে এসেছে। পবিত্র কুরবানীর ঈদকে সামনে রেখে প্রতি বছর সিলেটের ব্যাংক গুলোতে রেমিটেন্স প্রত্যাশীদের যে প্রচন্ড ভীড় লক্ষ্য করা যেত চিরাচরিত সেই ভীড় ব্যাংক পাড়ায় এখন আর তেমনটি দেখা যাচ্ছে না।

বৃটেনের পাউন্ডের বিপরীতে বাংলাদেশী টাকার বিনিময় হার কমে যাওয়ায় বৃটেন প্রবাসীরা যেমন পড়েছেন বিপাকে তেমনি এদেশীয় বেনিফিশীয়ারিরাও সময়মত ও প্রয়োজন মাফিক টাকা না পাওয়ায় পড়েছেন দুঃশ্চিন্তায়। সিলেটের ব্যাংক গুলোতে খোঁজ নিয়ে জানা গেছে পাউন্ডের দর পতনের প্রভাবে দেশে রেমিটেন্স প্রবাহ ব্যাপক হারে হ্রাস পেয়েছে।

প্রতি বছর ঈদের সময় কাস্টমাররা নতুন নোটের জন্য রীতিমত কাড়াকাড়ি করতেন সেই বিবেচনায় ব্যাংক কর্তৃপক্ষ পর্যাপ্ত নতুন নোটের ব্যবস্থা করলেও কাস্টমারের অভাবে এ বছর এরূপ নোটের কোন চাহিদাই

পাউন্ডের দর পতনের কারনে উপকারভোগীরা কিছুটা ক্ষতির সম্মুখিন হলেও রেমিটেন্স প্রবাহে খুব একটা প্রভাব পড়েনি বলে মনে করেন ব্যাংকের ম্যানেজার।

তবে তিনি এও বলেন, রেট ভাল না থাকায় নিতান্ত প্রয়োজন ছাড়া তুলনামুলক কম গুরুত্বপূর্ণ খাত যেমন হাউজিং ইমারত নির্মাণ জমি ক্রয় ইত্যাদি ক্ষেত্রে প্রবাসীরা আপাততঃ রেমিটেন্স প্রেরণে উৎসাহিত হচ্ছেন না। বিনিময় হার একটু বেশী পাওয়ার আশায় অনেকেই ব্যাংক চ্যানেল পরিহার করে ভিন্ন পথে দেশে অর্থ প্রেরণ করছেন।#