সেপ্টেম্বর ২৬, ২০১৬
Home » জাতীয় » কুলাউড়ার গোগালীছড়া নদী ইজারার প্রতিবাদে নৌকা ভাসিয়ে প্রতিবাদ

কুলাউড়ার গোগালীছড়া নদী ইজারার প্রতিবাদে নৌকা ভাসিয়ে প্রতিবাদ

এইবেলা, কুলাউড়া, ২৬ সেপ্টেম্বর:: কুলাউড়ায় গোগালিছড়া নদীকে বদ্ধ জলমহাল দেখিয়ে ইজারা বাতিলের দাবিতে বিভিন্ন রঙের কাগজের তৈরি ছোট ছোট নৌকা ভাসিয়ে প্রতিবাদ জানান বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) ও ওয়াটার কিপার্স বাংলাদেশ।

বিশ্ব নদী দিবস ২০১৬ উপলক্ষে জেলার কুলাউড়া ও জুড়ী উপজেলার বিভিন্ন এলাকার ওপর দিয়ে প্রবহমান গোগালিছড়া নদী রক্ষায় বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) ও ওয়াটার কিপার্স বাংলাদেশ এর আয়োজনে রোববার ২৫ সেপ্টেম্বর প্রতিবাদি নৌকা ভাসান কর্মসূচি পালিত হয়েছে।
moulvibazar-gugalicherra-river-photo-4
জানা গেছে, ‘বদ্ধ জলমহাল’ দেখিয়ে মৌলভীবাজারের জেলা প্রশাসন গোগালিছড়াকে স্থানীয় একটি মৎস্যজীবী সমিতিকে ইজারা দেয়। এর প্রতবিাদে মঙ্গলবার বিকেল সাড়ে পাঁচটার দিকে কুলাউড়া-জুড়ী সড়কের আছুরিঘাট এলাকায় গোগালিছড়া নদীতে প্রতিকী নৌকা ভাসানো হয়।

পরে নদীর পাড়ে ওয়াটার কিপার্স বাংলাদেশের সিলেট বিভাগীয় সমন্বয়ক আবদুল করিম কিমের সভাপতিত্বে ও বাপা’র কুলাউড়া উপজেলা কমিটির সমন্বয়ক আলমগীর আলম শাহানের সঞ্চালনায় পথসভায় বক্তব্য দেন, বাপা’র সিলেট জেলা কমিটির সহ-সভাপতি নাজিয়া চৌধুরী, অঙ্গীকার বাংলাদেশের সিলেট বিভাগীয় কমিটির সমন্বয়ক মঈন উদ্দিন জালাল, নাগরিক মৈত্রী সিলেটের সভাপতি সমর সী বিজয়, সাবেক ইউপি চেয়ারম্যান মোহাম্মদ শাহজাহান, এলাকাবাসীর পক্ষে জুড়ীর শাহপুর গ্রামের সফিকুর রহমান প্রমুখ।

সভায় বক্তারা বলেন, প্রশাসনের অসাধু কর্মকর্তা ও রাজনৈতিক সংগঠনের কিছু স্বার্থান্বেষী মহল তাদের ব্যাক্তি স্বার্থের জন্য নদীগুলো ধ্বংস করে ফেলছেন। গোগালিছড়া নদীটিকে বদ্ধ জলমহাল দেখিয়ে কীভাবে প্রশাসন সেটি ইজারা দিল, তা বোধগম্য হচ্ছে না। অবিলম্বে ইজারা বাতিল করে বদ্ধ জলমহালের তালিকা থেকে এ নদীকে বাদ দিতে হবে। অন্যথায় কঠোর আন্দোলন কর্মসূচি ঘোষণা করা হবে।’