অক্টোবর ১৯, ২০১৬
Home » আন্তর্জাতিক » ভিসা-পাসপোর্ট ছাড়া যাওয়া যাবে ভারতে!

ভিসা-পাসপোর্ট ছাড়া যাওয়া যাবে ভারতে!

এইবেলা ডেস্ক, ১৯ অক্টোবর:: মানবিক বিষয়টিকে গুরুত্ব দিয়ে পাসপোর্ট-ভিসা না থাকলেও ভারতে যাওয়ার ব্যাপারে নীতিগত সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ-ভারত কর্তৃপক্ষ। আশা করা যাচ্ছে যে মিয়ানমারের সঙ্গে চালু থাকা ‘শর্ট ট্রাভেল পারমিট’ নামে এ পদ্ধতি খুব শিগগিরই ভারতের সঙ্গেও চালু হবে।

বিজিবি মহাপরিচালক (ডিজি) মেজর জেনারেল আজিজ আহমেদ জানান, আমরা আশাবাদী যে এ পদ্ধতি চালু হলে সীমান্ত হত্যা বন্ধ হবে। সঙ্গে অনেক ছোটখাট সমস্যারও সমাধান হবে। অক্টোবরের প্রথম সপ্তাহে ভারতের দিল্লিতে অনুষ্ঠিত বিজিবি-বিএসএফ এর ডিজি পর্যায়ের সীমান্ত সম্মেলনে এ বিষয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। আরও আলোচনা হবে।

বিজিবি কর্মকর্তারা জানিয়েছেন, বাংলাদেশের সঙ্গে ভারত ও মিয়ানমারের সীমান্ত রয়েছে। মিয়ানমার সীমান্তে ‘শর্ট ট্রাভেল পারমিট’র মাধ্যমে ২৪ ঘণ্টা থেকে ৪৮ ঘণ্টা কিংবা তার চেয়ে কিছু বেশি সময়ের জন্য স্থলবন্দরের ইমিগ্রেশন থেকে দু’দেশের সীমান্ত সংলগ্ন অধিবাসীরা এপার-ওপারের আত্মীয়-স্বজনদের সঙ্গে দেখা-সাক্ষাৎ ও ঘোরাফেরা শেষে ফিরে যায় এবং ফিরে আসে। ভারতের সঙ্গে এ পদ্ধতি চালু থাকা খুবই জরুরি।

তিনি জানান, ভারতের সঙ্গে আমাদের সীমানা জটিল। একই বাড়ির মধ্য দিয়ে সীমানা গেছে। যার ফলে একই বাড়িতে একজন বাংলাদেশি আর একজন ভারতীয়। আইন মানতে গেলে তাদের বিরুদ্ধে মামলা হবে। কিন্তু এসব ক্ষেত্রে মানবিক কারণে আমরা উভয়পক্ষ পতাকা বৈঠকের মাধ্যমে মুচলেকা নিয়ে একে অপরের কাছে হস্তান্তরের ব্যবস্থা করি।