৮ কর্মদিবস থেকে নেই সাবরেজিস্টার : কুলাউড়ায় চরম ভোগান্তিতে জমির মালিকরা ৮ কর্মদিবস থেকে নেই সাবরেজিস্টার : কুলাউড়ায় চরম ভোগান্তিতে জমির মালিকরা – এইবেলা
  1. admin@eibela.net : admin :
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৮:০৪ অপরাহ্ন
শিরোনাম :
বড়লেখায় প্রাণিসম্পদ সেবা সপ্তাহের উদ্বোধন ও প্রদর্শনী বড়লেখায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ বড়লেখায় আমেরিকা প্রবাসী বিএনপি নেতাকে সংবর্ধনা ও ঈদ পুনর্মিলনী কুলাউড়ায় গণমাধ্যমকর্মীদের সাথে ভাইস চেয়ারম্যান প্রার্থী রাজু’র মতবিনিময় কমলগঞ্জের লাউয়াছড়া জাতীয় উদ্যান:  ১১হাজার ২শত জন পর্যটকের পদচারণা দেশসেরা ইন্সটিটিউটগুলোর র‌্যাঙ্কিংয়ে নিটার ১৬তম উপজেলা নির্বাচন-বড়লেখায় ৩ পদে মনোনয়ন জমা দিলেন ৯ প্রার্থী বড়লেখায় বিনাপ্রতিদ্বন্দ্বিতায় উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান নির্বাচিত হওয়ার পথে বিএনপি নেত্রী রাহেনা কমলগঞ্জে বাংলা নববর্ষ উপলক্ষে দু’দিনব্যাপী বৈশাখী মেলা ও বর্ষবরণ দেশের উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সবাইকে মিলে মিশে কাজ করতে হবে—কমলগঞ্জে কৃষিমন্ত্রী

৮ কর্মদিবস থেকে নেই সাবরেজিস্টার : কুলাউড়ায় চরম ভোগান্তিতে জমির মালিকরা

  • মঙ্গলবার, ২০ ডিসেম্বর, ২০২২

সরকার কোটি টাকা রাজস্ব বঞ্চিত-

এইবেলা, কুলাউড়া :: কুলাউড়া সাবরেজিস্টার গত ১১ ডিসেম্বর থেকে ২০ডিসেম্বর পর্যন্ত ৮ কর্মদিবসে দায়িত্ব পালন না করায় সরকার রাজস্ব হারিয়েছে কোটি টাকারও বেশি। নিরাপত্তার অযুহাতে গত ১০ ডিসেম্বর কুলাউড়া থানায় একটি ডায়রি করে কর্মস্থলে অনুপস্থিত রয়েছেন।

কুলাউড়া সাবরেজিস্ট্রি অফিস সুত্রে জানা যায়, একদিন দলিল রেজিস্ট্রি হলে তা থেকে সরকার কমপক্ষে ২০ লক্ষ টাকা রাজস্ব পায়। সেই হিসেবে ৮ কর্মদিবসে সরকার দেড় কোটি টাকারও বেশি রাজস্ব হারিয়েছে। দলিল রেজিস্ট্রি করতে পেরে জমি ক্রেতা বিক্রেতারা পড়েছেন চরম ভোগান্তিতে। বিভিন্ন অঞ্চল থেকে নারী পূরুষরা জমি বিক্রি করতে এসে দলিল করতে না পেওে ফিরে যাচ্ছেন হতাশা নিয়ে।

দলিল লেখকদের সাথে কথা বলে জানা যায়, গত ০৮ ডিসেম্বর বৃহস্পতিবার দলিল রেজিস্ট্রি করতে না পেরে বিক্ষুব্ধ ভূমি মালিকরা সাব রেজিস্টার সাইফুল আলমকে প্রায় আড়াই ঘন্টা অবরুদ্ধ করে রাখেন। এ ঘটনার পরদিন ০৯ ডিসেম্বর শুক্রবার তিনি কুলাউড়া থানায় একটি সাধারণ ডায়েরি করেন। এতে তিনি দলিল লেখকদের অভিযুক্ত করেন।

নামপ্রকাশ না করার শর্তে দলিল লেখকরা জানান, ভূমি মালিকরা তাকে অবরুদ্ধ করার আগে কুলাউড়ায় তিনি ৩ সপ্তাহ তিনি দায়িত্ব পালন করেছেন। মোটা অংকের টাকার বিনিময়ে অনেক দলিল রেজিস্ট্রিও করেছেন। কিন্তু টাকার পরিমান বাড়ানোর জন্য তিনি নানা অযুহাত দাঁড় করান এবং দলিল রেজিস্ট্রিতে অনিহা প্রকাশ করেন। বিষয়টি জেলা রেজিস্টারকেও তারা অবগত করেন। কিন্তু এতে হিতে বিপরীত হয়। আরও ক্ষুব্ধ হন। বায়া দলিল ও ৫৬ থেকে দলিলের রেফারেন্স দাবি করেন। আসলে এসব কোন অযুহাতই নয়। এ নিয়ে দলিল লেখকদের মধ্যে চাপা ক্ষোভ বিরাজ করছে।

সাবরেজিষ্টারের থানায় দায়ের করা সাধারণ ডায়রি প্রসঙ্গে কুলাউড়া দলিল লেখক সমিতির সভাপতি বিমলেন্দু রায় চৌধুরী জানান, ভূমির মালিকরা উনার সাথে খারাপ আচরণ করেছে। এখন উনি দলির লেথকদের দায়ী করছেন। আমরা বিষয়টি নিয়ে আমাদের লোকজনকে সাথে নিয়ে জেল্ ারেজিষ্টারের সাথে কথা বলবো। অবিলম্বে একজন সাবরেজিস্টার পদায়ন না করলে সরকারের রাজস্ব হারানোর পাশাপাশি মানুষের দুর্ভোগ লাঘব হবে না।

এদিকে ঘটনার পর থেকে কুলাউড়া উপজেলার সাবরেজিষ্টার (অতিরিক্ত দায়িত্ব) সাইফুল আলম আর কুলাউড়ায় দায়িত্ব পালনে আসেননি। তাঁর ব্যক্তিগত মোবাইল ফোনে বারবার যোগাযোগ করলে তিনি ফোন রিসিভ না করার কোন বক্তব্য পাওয়া যায়নি।

কুলাউড়া থানায় দায়েরকৃত সাধারণ ডায়রির তদন্তকারী কর্মকর্তা এসআই মনির এ সংক্রান্ত কোন কথা বলতে রাজি হননি।

কুলাউড়া থানার অফিসার ইনচার্জ মো. আব্দুছ ছালেক জানান, বিষয়টি তদন্তাধীন আছে। তদন্তক্রমে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। বাকি বিষয় উপজেলা নির্বাহী অফিসার মহোদয় বলতে পারবেন।

এব্যাপারে কুলাউড়া উপজেলা নির্বাহী অফিসার মো. মাহমুদুর রহমান খোন্দকার জানান, জেলার সভায় বিষয়টি নিয়ে জেলা রেজিষ্টারর সাথে আলোচনাও হয়েছে। কুলাউড়ার জন্য একজন অভিজ্ঞ সাবরেজিষ্টার দেয়ার জন্য অনুরোধ করেছি। কুলাউড়া একটি বৃহৎ উপজেলা একদিন দলিল রেজিষ্ট্রি বন্ধ থাকলে সরকারের মোটা অংকের রাজস্ব বঞ্চিত হয়।#

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২ - ২০২৪
Theme Customized By BreakingNews