নভেম্বর ১৯, ২০১৬
Home » জাতীয় » বাইক্কা বিলে পাটি বাঁধ দিয়ে মৎস আহরণ হুমকির মুখে অভয়াশ্রম

বাইক্কা বিলে পাটি বাঁধ দিয়ে মৎস আহরণ হুমকির মুখে অভয়াশ্রম

চৌধুরী ভাস্কর হোম, মৌলভীবাজার, ১৯ নভেম্বর  :: সরকার ঘোষিত স্থায়ী মৎস্য অভয়াশ্রম শ্রীমঙ্গলের বাইক্কা বিলের চাপড়া খালে পাটি বাঁধ দিয়ে অবৈধভাবে মৎস আহরণ করছে একটি প্রভাবশালী মহল। এতে করে কমে যাচ্ছে গুরুত্বপূর্ণ এই জলাশয়ের মাছের উৎপাদন, প্রজাতি, বিভিন্ন জলজ উদ্ভিদ ও জীববৈচিত্র্য। সরকারের সংশ্লিষ্ট দফতরের অবহেলা আর দৃর্ষ্টিহীনতার কারণে হুমকির মুখে দাড়িয়েছে সরকার ঘোষিত বাইক্কা বিলের স্থায়ী মৎস্য অভয়াশ্রম।

বাইক্কা বিলের চাপড়া খালে পাটি বাঁধ দিয়ে অবৈধভাবে মৎস আহরণ বন্ধ এবং বিলে স্থাপনকৃত পাটি বাঁধ উচ্ছেদ করে বিল রক্ষার দাবি জানিয়েছে শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবরে লিখিত অভিযোগ করেছে বাইক্কাবিল ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত বড়গাঙ্গিনা সম্পদ ব্যবস্থাপনা সংগঠন। চলতি মাসের গত ৭ নভেম্বর সংগঠনের সভাপতি পিয়ার আলী ও সাধারণ সম্পাদক মো: মিন্নত আলী স্বাক্ষরিত লিখিত অভিযোগ দায়ের করা হলেও নিরব ভ’মিকা পালন করছে উপজেলা প্রসাশন।

বাইক্কাবিল ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত বড়গাঙ্গিনা সম্পদ ব্যবস্থাপনা সংগঠনের সভাপতি বলেন, বাইক্কা বিলের পশ্চিম পার্শ্বে চাপড়া খালে এলাকার কতিপয় লোকজন পাটি বাঁধ দিয়ে অবৈধভাবে মাছ ধরছে। যা বাইক্কা বিলের মাছ চলাচলের এবং মাছ উৎপাদনের জন্য ব্যাপক হুমকি হয়ে দাঁড়িয়েছে।

 সংগঠনের সাধারণ সম্পাদক মো: মিন্নত আলী অভিযোগ করে বলেন, বিলে অবৈধভাবে স্থাপনকৃত পাটি বাঁধ তুলে নেওয়ার জন্য সংগঠনের পক্ষ থেকে বেশ কয়েকবার অনুরোধ করা সত্তেও তারা পাটি বাঁধ তুলে নেয়নি।

বাইক্কাবিল রক্ষা করার স্বার্থে বিলে অবৈধভাবে স্থাপনকৃত পাটি বাঁধ উচ্ছেদ করে পাটি বাঁধ স্থাপনকারীদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের দাবি জানায় সংগঠনটি।#