- জাতীয়, ব্রেকিং নিউজ, মৌলভীবাজার, সিলেট, সুনামগঞ্জ, স্লাইডার, হবিগঞ্জ

পাশের হারে এগিয়ে হবিগঞ্জ, পিছিয়ে মৌলভীবাজার

এইবেলা, সিলেট, ৩০মে: সিলেট শিক্ষা বোর্ডের অধীন ৪ জেলার মধ্যে পাশের হারের দিক থেকে এগিয়ে রয়েছে হবিগঞ্জ জেলা। হবিগঞ্জ জেলায় পাশের হার ৮৪ দশমিক ৬৩। আর পিছিয়ে রয়েছে মৌলভীবাজার জেলা। মৌলভীবাজার জেলার পাশের হার ৭৭ দশমিক ০৪। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড সিলেট মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষা (এসএসসি) ২০১৫ এর ফলাফল শনিবার সকালে প্রকাশ করে।

সিলেট শিক্ষাবোর্ডের প্রকাশিত ফলাফলের পরিসংখ্যানে দেখা যায়, হবিগঞ্জ জেলা থেকে মোট ১৩ হাজার ৫৬৯ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ গ্রহন করে। এর মধ্যে ছেলে ৬ হাজার ৬২ জন, মেয়ে ৭ হাজার ৫০৭ জন। এর মধ্যে পাশ করে ১১ হাজার ৪৮৩ জন। পাশ করা শিক্ষার্থীর মধ্যে ছেলে ৫ হাজার ১৫৭ জন, মেয়ে ৬ হাজার ৩২৬ জন। জিপিএ ৫ পায় ৪১৬ জন। এর মধ্যে ছেলে ২২০ জন, মেয়ে ১৯৬ জন। মোট পাশের হারের মধ্যে ছেলে ৮৫ দশমিক ০৭, মেয়ে ৮৪ দশমিক ২৭।

২য় স্থানে রয়েছে সিলেট জেলা। অন্যান্য জেলা থেকে সিলেট জেলায় বেশি শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে বেশি জিপিএ ৫ পেলেও পাশের হারে হবিগঞ্জ জেলা থেকে নিচে রয়েছে এ জেলার অবস্থান। পাশের হার ৮৪ দশমিক ৩৩। সিলেট জেলা থেকে মোট ২৭ হাজার ৩৭ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ গ্রহন করে। এর মধ্যে ছেলে ১২ হাজার ২৯৪ জন, মেয়ে ১৪ হাজার ৭৪৩ জন। এর মধ্যে পাশ করে ২২ হাজার ৭৯৯ জন। পাশ করা শিক্ষার্থীর মধ্যে ছেলে ১০ হাজার ৫৯৮ জন, মেয়ে ১২ হাজার ২০১ জন। জিপিএ ৫ পায় ১ হাজার ৩৬৮ জন। এর মধ্যে ছেলে ৭৭৮ জন, মেয়ে ৫৯০ জন। পাশের হারের মধ্যে ছেলে ৮৬ দশমিক ২০, মেয়ে ৮২ দশমিক ৭৬।

৩য় স্থানে রয়েছে সুনামগঞ্জ জেলা। পাশের হার ৮০ দশমিক ০২। সুনামগঞ্জ জেলা থেকে মোট ১৪ হাজার ৪৯৯ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ গ্রহন করে। এর মধ্যে ছেলে ৭ হাজার ১৪ জন, মেয়ে ৭ হাজার ৯৩০ জন। এর মধ্যে পাশ করে ১১ হাজার ৯৫৮ জন। পাশ করা শিক্ষার্থীর মধ্যে ছেলে ৫ হাজার ৬৩৬ জন, মেয়ে ৬ হাজার ৩২২ জন। জিপিএ ৫ পায় ১৮৫ জন। এর মধ্যে ছেলে ৯৯ জন, মেয়ে ৮৬ জন। পাশের হারের মধ্যে ছেলে ৮০ দশমিক ৩৫, মেয়ে ৭৯ দশমিক ৭২।

৪র্থ স্থানে রয়েছে মৌলভীবাজার জেলা। জেলার পাশের হার ৭৭ দশমিক ০৪। মৌলভীবাজার জেলা থেকে মোট ১৬ হাজার ৪৭৪ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ গ্রহন করে। এর মধ্যে ছেলে ৭ হাজার ৪৩ জন, মেয়ে ৯ হাজার ৪৩১ জন। এর মধ্যে পাশ করে ১২ হাজার ৬৯২ জন। পাশ করা শিক্ষার্থীর মধ্যে ছেলে ৫ হাজার ৫৭৫ জন, মেয়ে ৭ হাজার ১১৭ জন। জিপিএ ৫ পায় ৪৮৩ জন। এর মধ্যে ছেলে ২৪১ জন, মেয়ে ২৪২ জন। পাশের হারের মধ্যে ছেলে ৭৯ দশমিক ১৬, মেয়ে ৭৫ দশমিক ৪৬।

রিপোর্ট- সেলিম আহমেদ

About eibeleamialabula

Read All Posts By eibeleamialabula

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *