জানুয়ারি ২৪, ২০১৭
Home » অর্থ ও বাণিজ্য » ঢাকায় মুরগির খামারে প্রাণঘাতী বার্ড ফ্লু, দেশজুড়ে সতর্কতা

ঢাকায় মুরগির খামারে প্রাণঘাতী বার্ড ফ্লু, দেশজুড়ে সতর্কতা

এইবেলা ডেক্স, ঢাকা, ২৪ জানুয়ারি ::  ঢাকার একটি মুরগি খামারে উচ্চ সংক্রমক ‘এইচফাইভএন১’ বার্ড ফ্লু ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দিয়েছে বলে জানিয়েছে বিশ্ব পশু স্বাস্থ্য সংস্থা (ওআইই)।

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশের কৃষি মন্ত্রণালয় থেকে পাওয়া এক প্রতিবেদনের ভিত্তিতে সোমবার (২৩ জানুয়ারি) এ তথ্য জানিয়েছে ওআইই।

ওআইই’র প্রতিবেদনে বলা হয়েছে, ঢাকার ধামরাই এলাকায় একটি খামারে বার্ড ফ্লু ভাইরাসে তিন হাজার মুরগি আক্রান্ত হয়। এর মধ্যে ৭৩২টি মারা গেলে বাকিগুলো গলাকেটে মেরে ফেলা হয়।

বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে, পানিসম্পদ অধিদফতরের বিশেষজ্ঞরা খামারটিতে বার্ড ফ্লু ভাইরাস সংক্রমণের প্রমাণ পাওয়ার পর মুরগিগুলো মেরে ফেলা হয়।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, দুই বছর পর ফের বার্ড ফ্লু ভাইরাস সংক্রমণের কারণ তদন্ত করা হচ্ছে এবং সারাদেশে মুরগির খামারে সতর্কতামূলক ব্যবস্থা নেয়া হয়েছে বলে কর্মকর্তারা জানিয়েছেন।

জানা গেছে, এই ভাইরাস যাতে না ছড়ায়, সেজন্য দেশের সব খামারে প্রতিরোধমূলক ব্যবস্থা নেয়া হয়েছে। একইসঙ্গে ধামরাইয়ে আক্রান্ত খামারটিকেও প্রয়োজনীয় প্রতিষেধক দিয়ে বিচ্ছিন্ন করে রাখা হয়েছে।#