- জাতীয়, ব্রেকিং নিউজ, মৌলভীবাজার, স্থানীয়, স্লাইডার

কমলগঞ্জে শিক্ষাসফরে মুক্তিযোদ্ধা শিক্ষার্থী মুখোমুখি

প্রনীত রঞ্জন দেবনাথ, কমলগঞ্জ, ০২ মার্চ :: স্বাধীনতার মাস মার্চ হিসাবে বধ্যভূমি পরিদর্শণ করে প্রকৃত ইতিহাস জানতে মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার শমশেরনগর আইডিয়াল কিন্ডার গার্টেন স্কুলের শিক্ষার্থীরা শ্রীমঙ্গল বধ্যভূমি-৭১এ শিক্ষা সফরে এসে একটি একজন বীর মুক্তিযোদ্ধার মুখোমুখি হয়ে আগ্রহভরে জেনে নেয় ১৯৭১ এর স্মৃতিময় সেই ইতিহাসের কথা। বৃহষ্পতিবার ০২ মার্চ সকাল ১১টায় শ্রীমঙ্গলস্থ বিজিবি সেক্টর কমান্ডার সংলগ্ন বধ্যভূমি-৭১এ শিক্ষা সফরে এসেছিল আইডিয়াল কিন্ডার গার্টেন স্কুলে শিক্ষার্থী ও অভিভাবকরা।

কমলগঞ্জ উপজেলার শমশেরনগরের আইডিয়াল কিন্ডার গার্টেন স্কুলের অধ্যক্ষ সাংবাদিক মুজিবুর রহমান রঞ্জু জানান, আইডিয়াল স্কুলের শিক্ষার্থীরা স্বাধীনতার মাস হিসাবে বৃহস্পতিবার ০২ মার্চ শ্রীমঙ্গল বধ্যভূমি-৭১  পরিদর্শন করেন। বেলা ১১টায় আইডিয়াল কেজি স্কুলের শিক্ষার্থীরা বধ্যভূমি-৭১ এসে পৌছলে মুক্তিযোদ্ধা বিরাজ সেন পুরো এলাকা ঘুরে একে একে পাক হানাদার বাহিনীর হাতে নির্মমভাবে মৃত্যুবরণকরাী শহীদদের কথা ও তাদের নামে অলংকৃত স্থান সমূহ দেখিয়ে শিক্ষার্থীদের বর্ণনা দেন। এ সুযোগে শিক্ষার্থীরাও নানাভাবে প্রশ্ন করে বীর মুক্তিযোদ্ধা বিরাজ সেন তরুনের কাছ থেকে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সময়ের অনেক অজানা কথা জেনে নেয়।

উল্লেখ্য, একজন বীর গেরিলা যোদ্ধা বিরাজ সেন তরুন ১৯৭৫ সালের ১৫ আগষ্ট স্বপরিবারের জাতির জনক বঙ্গবন্ধু নির্মমভাবে শাহাদৎ বরণের পর প্রতিবাদ করে দেশ ত্যাগ করেছিলেন। দীর্ঘ ৩৩ বছর পর তিনি ২০০৮ সনে দেশে ফিরে অবহেলা আর অযতেœ পড়ে থাকা শ্রীমঙ্গলের সাধ বাবার তলী খ্যাত বধ্যভূমিটিকে তৎকালীন বিজিরি ব্যাটেলিয়ন কমান্ডের সহায়তায় সংরক্ষণ করে বধ্যভূমি-৭১ নামকরণ করে রক্ষণাবেক্ষণ করে যাচ্ছেন।

প্রতিক্রিয়া ব্যক্ত করে মুক্তিযোদ্ধা বিরাজ সেন তরুন বলেন, খুবই ভাল লাগছে যে, একটি বিদ্যালয়ের ছাত্র, শিক্ষক ও অভিভাবকরা শিক্ষা সফরে বধ্যভূমিকে বেছে নিয়েছে। তারপর এখানে এসে মুক্তিযোদ্ধার কাছ থেকে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানার চেষ্টার করেছে। এভাবে সকল শিক্ষা প্রতিষ্ঠান সারা দেশের বধ্যভূমিতে শিক্ষা সফর করতে পারলে মুক্তিযোদ্ধাদের কাছ থেকে তার সঠিক ইতিহাস জেনে নিতে পারবে।

আইডিয়াল কেজি স্কুলের শিক্ষক সঞ্জয় দাশ গুপ্ত, সুজিত দেবনাথ ও সৈয়দ হারুন শিপু বলেন, প্রতিষ্ঠানের ছাত্রদের সাথে তারাও একটি বধ্যভূমিতে শিক্ষা সফরে এসে ও একজন মুক্তিযোদ্ধার সান্নিধ্য লাভ করে তাঁর কাছ থেকে মুক্তিযোদ্ধের অনেক ঐতিহাসিক কথা জানতে পেরে তারা ধন্য। আইডিয়াল কেজি স্কুলের অভিভাবক আব্দুল হান্নান ও শাহ আলমও একই প্রতিক্রিয়া ব্যক্ত করেন।#

About eibeleamialabula

Read All Posts By eibeleamialabula

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *