‘স্রোত’ আয়োজিত ত্রিপুরা-বাংলাদেশ বইমেলা ৬ ও ৭ অক্টোবর ‘স্রোত’ আয়োজিত ত্রিপুরা-বাংলাদেশ বইমেলা ৬ ও ৭ অক্টোবর – এইবেলা
  1. admin@eibela.net : admin :
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৩:৪৫ অপরাহ্ন
শিরোনাম :
বড়লেখায় প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক সমিতির ঈদ পুর্নমিলনী বড়লেখায় বিনাপ্রতিদ্বন্দ্বীতায় মহিলা ভাইস চেয়ারম্যান নির্বাচিত হলেন বিএনপি নেত্রী রাহেনা আগামী দু’দিন তাপমাত্রা আরও বাড়বে উপজেলা নির্বাচন-বড়লেখায় প্রতীক পেয়েই প্রচারণায় প্রার্থীরা আত্রাইয়ে ভূট্টার বাম্পার ফলন কৃষকের মুখে হাসির ঝিলিক কুলাউড়ায় সাংবাদিকদের সাথে চেয়ারম্যান প্রার্থী কামরুল ইসলামের মতবিনিময় কুড়িগ্রামে বাল্যবিবাহ ও শিশুদের প্রতি সহিংসতা বন্ধে সংলাপ অনুষ্ঠিত কমলগঞ্জে বিনা ধান-২৫ এর পরীক্ষামূলক চাষাবাদে বাম্পার ফলন কমলগঞ্জে গলায় ফাঁস দিয়ে চা শ্রমিকের আত্মহত্যা কুলাউড়া ইউনিয়ন ওয়াটসান কমিটির ওয়াশ বিষয়ক ওরিয়েন্টেশন

‘স্রোত’ আয়োজিত ত্রিপুরা-বাংলাদেশ বইমেলা ৬ ও ৭ অক্টোবর

  • বৃহস্পতিবার, ৫ অক্টোবর, ২০২৩
সঞ্জয় দেব নাথ ::  স্রোত সাহিত্য পত্রিকা ও প্রকাশনার ৩০ বছর পূর্তি উপলক্ষে আগরতলা প্রেসক্লাবে দু’দিনব্যাপী (৬ ও ৭ অক্টোবর) অনুষ্ঠিত হবে স্রোত আয়োজিত ত্রিপুরা বাংলাদেশ বইমেলা ২০২৩ । শুক্রবার ও শনিবার এই দুইদিনব্যাপী উক্ত মেলায় বিহার, আসাম, নেপাল ও বাংলাদেশ থেকে লিটল ম্যাগাজিন সম্পাদক ও প্রকাশকরা তাদের বইপত্র নিয়ে উপস্থিত থাকবেন।
বইমেলায় তিরিশজন প্রকাশককে সম্মানিত করাসহ কবি সম্মেলন, আবৃত্তি, আলোচনা ও সংগীত পরিবেশন থাকবে। দু’দিনব্যাপী এই বইমেলার উদ্বোধন করবেন আগরতলা পুর নিগমের পুরপিতা দীপক মজুমদার।
প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কথাসাহিত্যিক দেবব্রত দেব এবং বিশেষ অতিথি বিকাশরাই দেববর্মা, চিত্রশিল্পী স্বপন নন্দী, কথাসাহিত্যিক মানস দেববর্মন। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বুক সেলার্স এন্ড পাবলিশার্স এসোসিয়েশনের সম্পাদক রাখাল মজুমদার, প্রকাশনা মঞ্চের সম্পাদক বিজন বোস, বাংলাদেশের মানুষ প্রকাশনীর আনোয়ার কামাল, পূর্বাপরের সম্পাদক হাসনাইন সাজ্জাদী, সীমান্তের ডাক পত্রিকার সম্পাদক সঞ্জয় দেবনাথ, আসামের নব দিগন্ত প্রকাশনীর মিতা দাস পুরকায়স্থ, সেবা সম্পাদক অপর্না দেবসহ আরো অনেকেই।
আলোচক হিসেবে উপস্থিত থাকবেন কথাসাহিত্যিক নন্দকুমার দেববর্মা, ড. সেবিকা ধর প্রমুখ।
অনুষ্ঠানে সদ্য প্রয়াত আসামের হাইলাকান্দির সাহিত্য পত্রিকার সম্পাদক কবি বিজিৎকুমার ভট্টাচার্যের স্মৃতিচারণ করে শ্রদ্ধার্ঘ্য অর্পন করবেন অনুষ্ঠানে উপস্থিত সকল সাংস্কৃতিক ব্যক্তিত্ব। দু’দিনের অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বিশিষ্ট লোকগবেষক ও প্রাবন্ধিক অশোকানন্দ রায়বর্ধন।
প্রসঙ্গত, স্রোত সাহিত্য পত্রিকা ও প্রকাশনার তিরিশ বছর পূর্তি উপলক্ষে এই বইমেলার প্রস্তুতি কমিটি গঠন করা হয়েছে। প্রস্তুতি কমিটির সভাপতি প্রাবন্ধিক নিয়তি রায়বর্মন ও আহ্বায়ক ড. অপর্ণা গাঙ্গুলীর নাম সার্বিক সম্মতিতে সিদ্ধান্ত হয়। সকল বইপ্রেমীর মেলায় বই ক্রয়ের ব্যবস্থা থাকবে বলে স্রোত সম্পাদক গোবিন্দ ধর এক প্রেসবার্তায় জানিয়েছেন। পাশাপাশি দুইদিনব্যাপী ত্রিপুরা বাংলাদেশ বইমেলায় আবৃত্তি, সংগীত, হজাগিরি নৃত্য, কবি সম্মেলন, অণুগল্প পাঠ এবং ত্রিপুরার গল্পবিশ্বে শতবর্ষে কথাসাহিত্যিক বিমল চৌধুরী, আশির দাঙ্গার প্রেক্ষাপটে ত্রিপুরার গল্প, তরুণদের বইবিমুখতা প্রসঙ্গে আলোচনা করবেন অতিথিসহ আলোচকরা। কবি সম্মেলনে সভাপতিত্ব করবেন বাংলাদেশের বিশিষ্ট কবি ও লিটল ম্যাগাজিন পূর্বাপর সম্পাদক হাসনাইন সাজ্জাদী এবং অণুগল্প পাঠের আসরের সভাপতিত্ব করবেন কথাসাহিত্যিক শ্যামল বৈদ্য মহোদয়। ত্রিপুরা বাংলাদেশ বইমেলায় উপস্থিত থাকার কথা ত্রিপুরা বাংলাদেশ আসাম থেকে ছোট বড় ৫০টি লিটল ম্যাগাজিন ও প্রকাশনা সংস্থা। সাংস্কৃতিক ব্যক্তিত্বদের উপস্থিতিতে উদযাপিত হবে বর্ষব্যাপী স্রোত আয়োজিত প্রথমবারের মতো ত্রিপুরা বাংলাদেশ বইমেলা ২০২৩। এই অনুষ্ঠানে বইপ্রেমী ও সংস্কৃতিমনস্ক সকলকে উপস্থিত থাকার জন্যে স্রোত প্রকাশনার পক্ষ থেকে আমন্ত্রণ জানানো হয়েছে ।##

Sanjay

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২ - ২০২৪
Theme Customized By BreakingNews