এপ্রিল ৩০, ২০১৭
Home » জাতীয় » বাঁধ নির্মাণে গাফিলতি থাকলে ব্যবস্থা নেয়া হবে-প্রধানমন্ত্রী

বাঁধ নির্মাণে গাফিলতি থাকলে ব্যবস্থা নেয়া হবে-প্রধানমন্ত্রী

এইবেলা ডেস্ক, ৩০ এপ্রিল:: হাওর অঞ্চলের বাঁধ নির্মাণে কোনো ধরনের গাফিলতি থাকলে উপযুক্ত ব্যবস্থা নেয়ার আশ্বাস দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, হাওর অঞ্চলে মানুষের কষ্ট লাঘব করার জন্য বাঁধ নির্মাণ করা হয়। এসব বাঁধ নির্মাণে যদি কর্তৃপক্ষ বা ঠিকাদারের গাফিলতি প্রমাণ হয়, তাহলে তাদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেয়া হবে।

রোববার সুনামগঞ্জের শাল্লা উপজেলায় হাওর এলাকা পরিদর্শনের পর উপজেলায় এক মতবিনিময় সভায় প্রধানমন্ত্রী এসব কথা বলেন। এ সময় প্রধানমন্ত্রী হাওরে ক্ষতিগ্রস্ত কৃষকরা বিনামূল্যে সার ও কীটনাশক পাবেন বলেও আশ্বাস দেন। পাশাপাশি তিনি ক্ষতিগ্রস্ত হাওরের ইউনিয়ন পর্যায় পর্যন্ত ওএমএস ডিলার নিয়োগ দিতে খাদ্য মন্ত্রণালয়ের প্রতি নির্দেশ দিয়েছেন।

হাওর অঞ্চলের উন্নয়নে সরকারের পরিকল্পনার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, হাওর এলাকার নদীগুলো যেন ভরাট না হয়ে যায়, সেজন্য নদীগুলো ড্রেজিং করা হবে। হাওর এলাকায় খাল কাটা হবে এবং এসব খাল যেন বেশি পানি ধারণ করতে পারে, সে ব্যবস্থা নেয়া হবে। হাওর উন্নয়ন বোর্ড সরকারের এসব পরিকল্পনা বাস্তবায়ন করবে।

তিনি বলেন, আমাদের হাওর বাঁচিয়ে রাখতে হবে। কারণ হাওরে যে পানি জমা হয়, এই পানিই সারাবছর নদীতে যায়। এই পানি
হাওর এলাকার মানুষের জীবনযাত্রার সঙ্গে সম্পৃক্ত।

প্রধানমন্ত্রী আরো বলেন, ভিজিএফ বাড়ানো হয়েছে। যাতে একটি মানুষও না খেয়ে না থাকে। যতদিন প্রয়োজন তত দিন হাওর এলাকায় এ কর্মসূচি চালু থাকবে। এখন আমাদের খাদ্য মজুদ আছে। হাওরাঞ্চলে এবার ফসল উৎপাদন না হলেও আমাদের অন্যান্য অঞ্চলে ভাল ফলন হয়েছে।

সুনামগঞ্জের জেলা প্রশাসক শেখ রফিকুল ইসলামের সঞ্চালনায় মতবিনিময় সভায় আরো বক্তব্য রাখেন কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, পানিসম্পদমন্ত্রী আনিসুল হক, খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম, অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান ও স্থানীয় এমপি জয়া সেনগুপ্তা।