- জাতীয়, ব্রেকিং নিউজ, মৌলভীবাজার, স্লাইডার

হাওর উন্নয়ন বোর্ডই জানে না হাকালুকির অবস্থান !

আবদুর রব, ০২ মে:: মৌলভীবাজার জেলা প্রশাসক তোফায়েল ইসলাম বলেছেন, হাওরাঞ্চলের সম্পদ ও হাওরবাসীর জীবন মানের উন্নয়নে ইতিপুর্বে সরকারের নেয়া মহাপরিকল্পনায়  দেশের সর্ববৃহৎ হাকালুকি হাওরের নাম অর্šÍভুক্ত না হওয়ায় তাকেও বিব্রতকর পরিস্থিতির সম্মুখিন হতে হচ্ছে। সাম্প্রতিক বন্যায় হাকালুকির ২৮ হাজার হেক্টরের বোরো ফসল ডুবির ঘটনায় প্রায়ই সাংবাদিকরা তাকে নানা প্রশ্ন করছেন। কেন হাকালুকিকে হাওর উন্নয়নের ২৮ হাজার কোটি টাকার প্রকল্পে অন্তভুক্ত করা হলো না।

Barlekha News Pic-02 (2)

সোমবার হাকালুকি হাওরপারের জুড়ী উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত সাম্প্রতিক অকাল বন্যা ও তৎপরবর্তী বিষয়ে করণীয় নির্ধারণের লক্ষ্যে জনপ্রতিনিধি, জেলার সরকারি কর্মকর্তা এবং স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গের সাথে জাতীয় সংসদের হুইপ মো. শাহাব উদ্দিন এমপি’র মতবিনিময় সভায় সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক বলেন, প্রকৃত সত্য হলো হাওর উন্নয়ন বোর্ডের সদস্যরাই জানেন না হাকালুকি হাওরটি কোথায়। সকলেই জানেন, দেশের সর্ববৃহৎ হাওরের নাম হাকালুকি। কিন্তু এটি যে মৌলভীবাজার জেলায় অবস্থিত তা দায়িত্বশীলরাই জানেন না। এ ব্যর্থতার দায় আমলা, রাজনীতিবিদ ও জনপ্রতিনিধিদের বলে তিনি ইঙ্গিত প্রদান করেন।

২০১২ সালের ৩ মে বাংলাদেশ হাওর ও জলাভুমি উন্নয়ন বোর্ডের বৈঠকে মহাপরিকল্পনার অনুমোদন দেয়া হয়। এ বোর্ডের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২০১২-১৩ অর্থ বছর থেকে ১৫৩টি প্রকল্পের বিপরীতে ২৮ হাজার কোটি টাকার প্রকল্প হাতে নেয়া হয়। এরমধ্যে স্বল্প মেয়াদী ৬৯টি, মধ্য মেয়াদী ৫৯টি এবং দীর্ঘ মেয়াদী ২৫টি প্রকল্প বাস্তবায়নে যথাক্রমে ৯ হাজার ৫২৩ কোটি, ১০ হাজার ৪২৬ কোটি ও ৮ হাজার ৮৬ কোটি ব্যয় ধরা হয়। প্রকল্পগুলোর মধ্যে রয়েছে বন্যা ব্যবস্থাপনা, পরিবেশ সংরক্ষণ, ফসল উৎপাদন, মৎস্য ও প্রাণী সম্পদ, শিক্ষা, বসতি স্থাপন, স্বাস্থ্য সুবিধা, স্যানিটেশন, শিল্প কারখানা, বনায়ন, খনিজ সম্পদের ব্যবহার এবং বিদ্যুৎ ও জ্বালানি উৎপাদন ইত্যাদি। কিন্তু আশ্চর্য্যরে বিষয় হচ্ছে হাওরাঞ্চল ঘিরে সরকারের গৃহীত এ মহাপরিকল্পনায় অর্ন্তভুক্ত করা হয়নি হাকালুকিসহ মৌলভীবাজার জেলার কোন হাওরকে।

জেলা প্রশাসকের সরল বক্তব্যে ফুঠে উঠে কেন হাকালুকি হাওর ইতিপুর্বে সরকারের মহাপরিকল্পনায় অর্ন্তভুক্ত হয়নি।

About eibeleamialabula

Read All Posts By eibeleamialabula

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *