- জাতীয়, বিনোদন, ব্রেকিং নিউজ, মৌলভীবাজার, স্লাইডার

হাকালুকি হাওরের দুঃখ বুড়িকিয়ারি বাঁধ অপসারণের দাবি ৫ উপজেলাবাসীর

আহমেদ সেলিম, ০৮ মে:: প্রধানমন্ত্রীর নির্দেশে বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের মঙ্গলবার হাকালুকি হাওর তীরের দূর্গত মানুষের অবস্থা সরেজমিন পরিদর্শণে যাচ্ছেন। প্রধানমন্ত্রী হাওরবাসীকে দেখতে না যাওয়ায় মানুষ ছিলেন হতাশ। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের কাছে হাওর তীরের ৫ উপজেলার মানুষের দাবি হাকালুকির দুঃখ সেই বুড়িকিয়ারী বাঁধ অপসারণের। প্রয়োজনে মন্ত্রী যেন সরজমিন সেই বাঁধ এলাকা পরিদর্শণ করেন।

জানা যায়, জাতীয় সংসদের মাননীয় হুইপ মোঃ শাহাব উদ্দিন এমপি সম্প্রতি হাকালুকি পারের বন্যায় ক্ষতিগ্রস্থদের ব্যাপারে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাথে সাক্ষাৎ করে অবহিত করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দলের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরকে সরজমিনে পরিদর্শনের নির্দেশ দেন।

এরই প্রেক্ষিতে মঙ্গলবার ০৯ এপ্রিল সকালে দলের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি হেলিকপ্টার যোগে বড়লেখা উপজেলার সুজানগর হ্যালিপ্যাডে অবতরণ করে দিনব্যাপী হাকালুকি তীরের ক্ষতিগ্রস্থ এলাকা পরিদর্শণ করবেন।

হাকালুকি হাওরে অকাল বন্যা ও বোরো ধান তলিয়ে যাওয়ার অন্যতম কারণ হলো হাকালুকি হাওরের পানি নিষ্কাষন স্থল তথা কুশিয়ারা নদীর সাথে সংযোগস্থলে পানি উন্নয়ন বোর্ডে অপরিকল্পিতভাবে নির্মিত সেই বিতর্কিত বুড়িকিয়ারির বাঁধ। ইতিপূর্বে ২০১০ সালের ভয়াবহ বন্যায় সেই বাঁধ অপসারণের দাবিতে হাকালুকি হাওর তীরে অনেক আন্দোলন সংগ্রাম হয়। বিষয়টি নিয়ে জাতীয় সংসদে আলোচনা হয়।

বুড়িকিয়ারি বাঁধ নির্মাণের পর বিকল্প উপায়ে কুশিয়ারা নদীর সাথে হাকালুকি হাওরের সংযোগস্থল অর্থাৎ জুড়ী নদীর এক কিলোমিটার খনন কাজের জন্য ২০১১ সালে ১ কোটি ৭১ লাখ বরাদ্দ দেয়া হয়। কিন্তু কাজের কাজ কিছুই হয়নি। লুটপাট হয় সিংহভাগ টাকা।

২০১১ সালের ২ এপ্রিল তৎকালীন পানি সম্পদ মন্ত্রী সরেজমিন হাকালুকি হাওরের দুঃখ বলে পরিচিত বুড়িকিয়ারীর বিতর্কিত বাঁধ এলাকা ও জুড়ী নদীর সাথে কুশিয়ারার সংযোগস্থল এলাকা পরিদর্শণ করেন। এছাড়া পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালকও ঘটনাস্থল পরিদর্শণ করেন। কিন্তু কোন সুফল হয়নি।

হাকালুকি হাওর তীরের ভুকশিমইল ইউনিয়নের চেয়ারম্যান আজিজুর রহমান মনির, ভাটেরা ইউনিয়নের চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম জানান, প্রধানমন্ত্রীর নির্দেশে দলের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের হাকালুকি হাওর তীরের দুর্গত মানুষকে দেখতে আসছেন, তাতে আমরা আনন্দিত। আমাদের একটাই দাবি, যে কারণে হাকালুকি হাওরে অকাল বন্যার সৃষ্টি হয়, আমরা সেই বুড়িকিয়ারী বাঁধ অপসারণের দাবি জানাই। আমরা মন্ত্রী মহোদয়ের কাছে দাবি জানাই, তিনি যেন সেই বিতর্কিত বুড়িকিয়ারি বাঁধ এলাকা পরিদর্শণ করে বাস্তব আবস্থাটা দেখে যান।

বাংলাদেশ কৃষক সমিতির মৌলভীবাজার জেলা সভাপতি আব্দুল মালিক ও হাওর বাঁচাও কৃষক বাঁচাও সংগ্রাম সমিতির সাধারণ সম্পাদক হাজী আলাউদ্দিন আহমদ জানান, আমরা মন্ত্রী মহোদয়ের কাছে দাবি জানাই তিনি সরজমিন বুড়িকিয়ারি বাঁধ এলাকা পরিদর্শণ করে প্রধানমন্ত্রীর সাথে আলোচনাক্রমে সেই অপরিকল্পিত বাঁধ অপসারণের উদ্যোগ নেবেন।#

About eibeleamialabula

Read All Posts By eibeleamialabula

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *