- জাতীয়, ব্রেকিং নিউজ, স্লাইডার

এ বছরই মুক্ত বাণিজ্য চুক্তি

এইবেলা ডেস্ক, ১৪ জুলাই:: এ বছরই মুক্ত বাণিজ্য চুক্তি করবে বলে সম্মত হয়েছে বাংলাদেশ ও শ্রীলঙ্কা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শ্রীলঙ্কার রাষ্ট্রপতি মাইথ্রিপালা সিরিসেনা তাদের সম্মতির কথা জানিয়েছেন। মুক্ত বাণিজ্য চুক্তি হলে এটিই হবে প্রথম কোনো দেশের সঙ্গে বাংলাদেশের এমন একটি চুক্তি।

শুক্রবার দুপুরে প্রধানমন্ত্রী কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্র সচিব শহীদুল হক সাংবাদিকদের এসব কথা জানান।

মুক্ত বাণিজ্য চুক্তি বিষয়ে পররাষ্ট্র সচিব বলেন, একটা এফটিএ (ফ্রি ট্রেড এগ্রিমেন্ট/মুক্ত বাণিজ্য চুক্তি) করতে শ্রীলঙ্কান প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী সম্মত হয়েছেন। দুই দেশের মধ্যে ২০১৭ সালের মধ্যেই এটা হবে।

শহীদুল হক বলেন, ২০১৭-এর শেষের দিকে মুক্ত বাণিজ্য চুক্তি সই হবে এবং দ্রুত বাস্তবায়নে যাওয়া যাবে। নির্ধারিত সময়ের মধ্যে প্রয়োজনীয় আলোচনা-পর্যালোচনা শেষ করা হবে।

পররাষ্ট্র সচিব বলেন, বাংলাদেশের সঙ্গে কোনো দেশের মুক্ত বাণিজ্য চুক্তি নেই। যদি ২০১৭ সালের মধ্যে এই এফটিএ সম্পন্ন হয়, তবে এটিই হবে প্রথম কোনো মুক্ত বাণিজ্য চুক্তি। এর মধ্যদিয়ে প্রথমবারের মতো বাংলাদেশ এফটিএ’র অভিজ্ঞতা লাভ করতে পারবে। এই চুক্তি হলে ব্যবসা-বাণিজ্যে প্রতিবন্ধকতাগুলো আরো বেশি দূর যাবে বলে জানান তিনি।

প্রধানমন্ত্রী কার্যালয়ে শেখ হাসিনা ও শ্রীলঙ্কান প্রেসিডেন্ট সিরিসেনার মধ্যকার একান্ত ও দ্বিপক্ষীয় বৈঠক এবং বিভিন্ন বিষয়ে দুই দেশের মধ্যে ১টি চুক্তি ও ১৩ সমঝোতা স্মারক সইয়ের পর পররাষ্ট্র সচিব শহীদুল হক এবং প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করেন।

এরআগে বৃহস্পতিবার সকাল ৯টা ৫৫ মিনিটে প্রধানমন্ত্রীর কার্যাকলয়ে আসেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট। কার্যালয়ের টাইগার গেটে ফুল দিয়ে প্রেসিডেন্টকে স্বাগত জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এরপর বেলা ১০টার দিকে একান্ত বৈঠকে বসেন তারা। প্রায় আধঘণ্টার একান্ত বৈঠকের পর দুই দেশের প্রতিনিধিদের নিয়ে দ্বিপক্ষীয় বৈঠকে বসেন দুই নেতা। ঘণ্টা খানেকের আলোচনা শেষে দুই দেশের সংশ্লিষ্ট মন্ত্রী ও প্রতিনিধিরা শ্রীলঙ্কার প্রেসিডেন্ট এবং প্রধানমন্ত্রীর উপস্থিতিতে ১টি চুক্তি ও ১৩ সমঝোতা স্মারক সই করেন।

About eibeleamialabula

Read All Posts By eibeleamialabula

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *