জুলাই ১৪, ২০১৭
Home » জাতীয় » কমলগঞ্জে উপজেলা প্রশাসনের উদ্যোগে ক্যারিয়ার প্লানিং বিষয়ক ওরিয়েন্টেশনের উদ্যোগ

কমলগঞ্জে উপজেলা প্রশাসনের উদ্যোগে ক্যারিয়ার প্লানিং বিষয়ক ওরিয়েন্টেশনের উদ্যোগ

প্রনীত রঞ্জন দেবনাথ, ১৪ জুলাই :: মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলা প্রশাসনের উদ্যোগে বেকার যুবক-যুবতীদের নিয়ে ক্যারিয়ার প্লানিং বিষয়ক ওরিয়েন্টেশনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এর অংশ হিসেবে ইউএনও কমলগঞ্জ এর ফেইসবুক আইডি থেকে “ক্যারিয়ার প্লানিং : বদলে যেতে পারেন আপনিও” শিরোনামে একটি পোস্ট করে অনুগ্রহ করে পোস্টটি শেয়ার করে সবাইকে অবহিত করতে অনুরোধ জানানো হয়েছে। বেশ সাড়াও পড়েছে। পোস্টটির শতাধিক শেয়ার ইতিমধ্যে সম্পন্ন হয়েছে। কমলগঞ্জে বেকার যুবক-যুবতীদের মধ্যে আশার আলো জ্বলছে।

কমলগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) তার প্রশাসনিক ফেইসবুক আইডি থেকে দেয়া পোস্টে উল্লেখ করেন, আপনার মা-বাবা, আত্মীয়-স্বজন, প্রতিবেশী, শিক্ষক, বন্ধু সকলে ধরেই নিয়েছেন আপনার দ্বারা কিচ্ছু হবেনা। এমনকি অবচেতনে আপনিও কি হতাশ হয়ে পড়েননি? সর্বোচ্চ ডিগ্রিটা নিয়েছেন কিংবা গ্রাজুয়েশন কমপ্লিট করেছেন অথবা অনার্স পড়ছেন কিন্তু অনিশ্চিত ভবিষ্যতের অজানা আশংকায় প্রতিনিয়ত দুঃশ্চিন্তায় আপনার ও পরিবারের ঘুম হারাম। চাকুরির পরীক্ষা দিতে দিতে আপনি ক্লান্ত-পরিশ্রান্ত। প্রশাসন থেকে আমরা আপনার কথা শুনতে চাই।

আলাদীনের প্রদীপ হয়তো আমাদের হাতে নেই কিন্তু স্বপ্নময় ক্যারিয়ার প্লানিং নিয়ে অভিজ্ঞতা বিনিময়তো হতে পারে। উপজেলা প্রশাসন কমলগঞ্জ কর্তৃক ক্যারিয়ার প্লনিং নিয়ে একদিনের ওরিয়েন্টশন প্রোগ্রামের আয়োজন করা হয়েছে। শুধু কমলগঞ্জ উপজেলার বাসিন্দাগণ নাম, ঠিকানা, শিক্ষাগত যোগ্যতা ও মোবাইল নম্বর উল্লেখ করে আগামী ২৫ জুলাই এর মধ্যে উপজেলা নির্বাহী অফিসার, কমলগঞ্জ এর ০১৭৩০৩৩১০৭৩ নং মোবাইল নম্বরে মেসেজ করে অথবা unokamalganj@mopa.gov.bd ই-মেইলে রেজিস্টেশন করতে বলা হয়েছে।

এ ব্যাপারে ফেইসবুক আইডিতে প্রতিক্রিয়া ব্যক্ত করে সাজেদুর রহমান নামের একজন সরকারি কর্মকর্তা বলেন, সময়োপযোগী ও বাস্তবমুখী উদ্যোগ। যা বেকারদের মনে উদ্দীপনা এবং আত্মবিশ্বাস যোগাবে। বদলে দিবে তরুণদের চিন্তা চেতনাকে, স্বপ্ন দেখাবে ভবিষ্যতের। আশাহত তরুণ তরুণী একট হলেও আশাণ্বিত হবে। সমাজকে এগিয়ে নিতে হলে এই ধরণের উদযোগ নেয়া এবং তা বাস্তবায়নে এগিয়ে আসতে হবে আমাদের সকলকে। তাহলেই গড়ে উঠবে সোনার বাংলা। কাইয়ুম চৌধুরী বলেন, চমৎকার একটি উদ্যোগ। একদম অভাবনীয় একটি চিন্তাধারা, যা অবশ্যই প্রশংসার দাবীদার।

প্রধান শিক্ষক সাজ্জাদুল হক স্বপন বলেন, দেশ ও জাতিকে এগিয়ে নেয়ার একটি মহতি, প্রশংসনীয় ও অনুকরণীয় উদ্যোগ। উন্নয়ন পরিকল্পনায় নতুন এক মাত্রা যুক্ত হলো। পতনঊষার ইউপির প্যানেল চেয়ারম্যান নারায়ণ মল্লিক সাগর বলেন, মহতি উদ্দ্যোগ। অনেক অদৃশ্যমান প্রতিকুলতাকে পাশ কাটিয়ে দেশ প্রেমের উচ্ছলতায় পূর্ণ হোক আগামীর স্বপ্ন। এরকম শতাধিক লোক প্রতিক্রিয়া ব্যক্ত করে উপজেলা নির্বাহী অফিসারের এ উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন। বেকার যুবক-যুবতীদের মধ্যে আশার আলো জ্বলছে।

আলাপকালে কমলগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোহাম্মদ মাহমুদুল হক বলেন, শিক্ষিক বেকার যুবক-যুবতীদের কথা চিন্তা করে আমরা উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ক্যারিয়ার প্লানিং নিয়ে একটি ওরিয়েন্টেশন করতে যাচ্ছি। ইতিমধ্যে ব্যাপক সাড়া পাওয়া যাচ্ছে। তিনি বলেন, পরিকল্পনা ছাড়া কোন কাজই বাস্তবায়ন সম্ভব নয়। যারা চাকুরীর সুযোগ থেকে বঞ্চিত হয়েছে তাদেরকে ওরিয়েন্টেশন শেষে বিভিন্নভাবে প্রশিক্ষনের মাধ্যমে সহজ শর্তে ব্যাংক ঋণের মাধ্যমে আত্মকর্মসংস্থান সৃষ্টিতে সহায়তা করা হবে।