আগস্ট ১৫, ২০১৭
Home » ব্রেকিং নিউজ » ওসমানীনগরে বিভিন্ন কর্মসূচির মধ্যে দিয়ে জাতীয় শোক দিবস পালিত

ওসমানীনগরে বিভিন্ন কর্মসূচির মধ্যে দিয়ে জাতীয় শোক দিবস পালিত

এইবেলা, ওসমানীনগর (সিলেট). ১৫ আগস্ট ::

সিলেটের ওসমানীনগরে বিভিন্ন কর্মসূচীর মধ্যে দিয়ে বাংলাদেশের স্থপতি জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। ১৫ আগস্ট মঙ্গলবার দিন ব্যাপী ওসমানীনগর উপজেলা প্রশাসন, বিভিন্ন রাজনৈতিক সামাজিক সংগঠন ও শিক্ষা প্রতিষ্ঠান বিভিন্ন অনুষ্ঠানমালার আয়োজন করে। দিনের প্রথম প্রহরে উপজেলার সকল সরকারী বেসরকারী ও শিক্ষা প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্থনমীত রাখা হয়।

ওসমানীনগর উপজেলা প্রশাসন: সকাল সাড়ে ১০টায় ওসমানীনগর উপজেলা প্রশাসনের পক্ষ থেকে তাজপুর মঙ্গল চন্ডি নিশি কান্ত মডেল উচ্চ বিদ্যালয়ে জাতিরজনকের প্রতিকৃতিতে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মনিরুজ্জামান ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে কর্মসূচীর সূচনা হয়। এর পর ওসমানীগর থানা পুলিশের পক্ষ থেকে ওসি মোহাম্মদ সহিদ উল্যা, ওসমানীনগর পুলিশ সার্কেল অফিসের পক্ষ থেকে অতিরিক্ত পুলিশ সুপার(ওসমানীনগর সার্কেল) কবির আহম্মেদ, তাজপুর ফায়ার ব্রিগেডের পক্ষ থেকে স্টেশন ম্যানেজার ফজলুল হক ও মঙ্গল চন্ডি নিশি কান্ত মডেল উচ্চ বিদ্যালয়ের পক্ষ থেকে প্রধান শিক্ষক শহিদ হাসান সহ শিক্ষক বৃন্দরা জাতিরজনকের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

উপজেলা প্রশাসনের উদ্যোগে সকাল ১১টায় বিদ্যালয় প্রাঙ্গন থেকে শোক র‌্যালী শুর করে সিলেট-ঢাকা মহাসড়ক দিয়ে তাজপুর কদমতলায় গিয়ে আবার বিদ্যালয় প্রাঙ্গনে এসে শোক র‌্যালী সমাপ্ত হয়। র‌্যালীতে উপজেলা প্রশাসনের কর্মকর্তা, ওসমানীনগর থানা পুলিশ, ওসমানীনগর উপজেলা প্রেসক্লাব, ওসমানীনগর সার্কেল পুলিশ, আ’লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, ছাত্রলীগ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক শিক্ষার্থী ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দরা অংশ গ্রহণ করেন।

সকাল সাড়ে ১১টায় মঙ্গল চন্ডি বিদ্যালয়ের অডিটোরিয়ামে ওসমানীনগর উপজেলা প্রশাসনের পক্ষ থেকে জাতিরজনকের শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

ওসমানীনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মনিরুজ্জামানের সভাপতিত্বে ও উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা সৌরভ পাল মিঠুনের সঞ্চালনায় আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন, ওসমানীনগর উপজেলা আ’লীগের সভাপতি আতাউর রহমান।

পবিত্র কোরআন তেলায়াত ও গীতা পাঠের মধ্যে দিয়ে শুরু হওয়া অনুষ্ঠানে প্রথমেই জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের সদস্যের আত্মার মাগফেরাত কামনা করে দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।

আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, ওসমানীগর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার কবির আহম্মেদ, ওসমানীনগর উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক আফজালুর রহমান চৌধুরী নাজলু, সাবেক সাধারণ সম্পাদক ও জেলা আ’লীগের সদস্য আবদাল মিয়া, ওসমানীনগর থানার ওসি মোহাম্মদ সহিদ উল্যা। আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ শহিদুল ইসলাম, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার আফতাব আহমদ, সাম্যবাদী দলের কেন্দ্রীয় নেতা কমরেড আফরোজ আলী, উমরপুর ইউপি চেয়ারম্যান গোলাম কিবরিয়া, ওসমানীনগর উপজেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক জুবেল আহমদ সেকেল, ওসমানীনগর উপজেলা যুবলীগের সভাপতি আনা মিয়া, যুক্তরাজ্য স্বেচ্ছাসেবক লীগের যুগ্ম সাধারণ সম্পাদক অরুনোদয় পাল ঝলক ও ওসমানীনগর উপজেলা স্বেচ্ছা সেবকলীগের সভাপতি চঞ্চল পাল।

“যদি রাত পোহালে শোনা যেতো বঙ্গবন্ধ মরে নাই, যদি রাজপথে আবার মিছিল হতো বঙ্গবন্ধুর মুক্তিচাই” গানটি দিয়ে আলোচনা সভার সমাপ্তি হয়।

গোয়ালাবাজার ইউনিয়ন পরিষদ: জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাত বার্ষিকী জাতীয় শোক দিবস উপলক্ষে মঙ্গলবার দুপুরে গোয়ালাবাজার ইউনিয়ন পরিষদের উদ্যোগে পরিষদ মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

চেয়ারম্যান আতাউর রহমানের সভাপতিত্বে ও ইউপি সচিব শামসুল ইসলামের সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন, ইউপি সদস্য জিলু মিয়া, জামাল মিয়া, আব্দুস সামাদ ও মহিলা সদস্য সেবিনা বেগম। আলোচনা শেষে বঙ্গবন্ধু ও তার পরিবারের সদস্যদের আত্মার মাগফেরাত কামনা করে মোনাজান করেন ওসমানীনগর উপজেলা ইমাম সমিতির সাধারণ সম্পাদক মাও. মুনতাছিম বিল্লাহ জালালী।

উমরপুর ইউনিয়ন পরিষদ: উমরপুর ইউনিয়ন পরিষদের উদ্যোগে পরিষদ মিলনায়তনে দুপুরে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ইউপি চেয়ারম্যান গোলাম কিবরিয়ার সভাপতিত্বে ও ইউপি সচিব মারুতি রঞ্জন দামের সঞ্চালনয়া আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, উপজেলা আ’লীগের সাধারণ আফজালুর রহমান চৌধুরী নাজলু। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, উমরপুর ইউপি আ’লীগের সভাপতি দবির মিয়া, সাধারণ সম্পাদক হুসেইন আহমদ ছইল, ইউপি সদস্য আব্দুল আলিম খোকন।

মোনাজাত পরিচালনা করেন, ইউপি সদস্য আমিরুল শিকদার।

যুক্তরাজ্য স্বেচ্ছাসেবক লীগ: জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে দুপুর আড়াইটায় তাজপুর দুলিয়ারবন্দে শাহজালাল এতিম খানার ছাত্রদের মধ্যে শিরনী বিতরণ মিলাদ মাহফিল ও আলোচনা সভার আয়োজন করেন যুক্তরাজ্য সে¦চ্ছাসেবক লীগের যুগ্ম সাধারণ সম্পাদক অরুনোদয় পাল ঝলক।

অরুনোদয় পাল ঝলকের সভাপতিত্বে ও ছাত্রলীগ নেতা ইমরান আহমের পরিচালনায় আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন, ওসমানীনগর থানার ওসি মোহাম্মদ সহিদ উল্যা। বিশেষ অতিথির বক্তব্য রাখেন, ওসমানীনগর উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা সৌরভ পাল মিঠুন, ওসমানীনগর উপজেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদ জুবেল আহমদ সেকেল, উপ-সহকারী প্রকৌশলী আলমগীর হোসেন, সাবেক ছাত্রলীগ নেতা লুৎফুর রহমান, আ’লীগ নেতা কাজী আজাদ, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি চঞ্চল পাল, উপজেলা যুবলীগ নেতা মইন উদ্দিন মোহন, জেলা স্বেচ্ছাসেবক লীগের সহ-মানবাধিকার সম্পাদক রিপন দেব। পরে এতিম শিশুদের মধ্যে খাবার বিতরণ করা হয়।

বঙ্গবন্ধুর ৪২তম শাহাদাত বাষিকী উপলক্ষ দয়ামির আব্দুস সোবহান সরকারি প্রাথমিক বিদ্দালয় বিশেষ অনুষ্টান মালার আয়োজন করে।এগুলর মদ্ধে ছিল শিশুদের মদ্ধে কালো ব্যায ধারণ, কবিতা আব্রিত্তি,চিত্ত্রাওকন প্রতিযোগিতা,বঙ্গবন্ধুর ৭ই মার্চ এর ভাষন,দোয়া মাহফিলএবং সবশেষে আলোচনা সভা।আলোচনা সভায় সভাপতিত্ব করেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক শুক্লা রানি দে,সহকারি শিক্ষক মাহমুদা চৌধুরীর পরিচালনায় অনুষ্টিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্তিত ছিলেন বিদ্যালয়ের পরিচলনা কমিটির সভাপতি বদরুল আলম চৌধুরী।বিশেষ অতিথি হিসেবেউপস্তিত ছিলেন সিনিয়র

দয়ামির আব্দুস সোবহান সরকারি প্রাথমিক বিদ্যালয়: বঙ্গবন্ধুর ৪২তম শাহাদাত বাষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে সকালে দয়ামির আব্দুস সোবহান সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বিশেষ অনুষ্টান মালার আয়োজন করে।অনুষ্ঠানমালার মধ্যে ছিল শিশুদের কালো ব্যাজ ধারণ, কবিতা আবিৃত্তি,চিত্রাংকন প্রতিযোগিতা, বঙ্গবন্ধুর ৭ই মার্চ এর ভাষন, দোয়া মাহফিল ও আলোচনা সভা।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক শুক্লা রানি দের সভাপতিত্বে ও সহকারি শিক্ষক মাহমুদা চৌধুরীর পরিচালনায় অনুষ্টিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিদ্যালয়ের পরিচলনা কমিটির সভাপতি বদরুল আলম চৌধুরী। আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, শিক্ষক জয়ন্তি রানি দাস, জবা চৌধুরী ও বাসির আকন্দ, শিক্ষিক শিপা বেগম, জুনাকি রানি ধর, ফাহিমা বেগম শাম্মি ও মিতা।

গোয়ালাবাজার আদর্শ মহিলা ডিগ্রী কলেজ: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে গোয়ালাবাজার আদর্শ মহিলা ডিগ্রী কলেজে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। কলেজের ইতিহাস বিভাগের সহকারি অধ্যাপক নিশেন্দু পোদ্দারের সভাপতিত্বে ইব্রাহিম কয়েছের পরিচালনায় বক্তব্য রাখেন, প্রভাষক দিলীপ কুমার চক্রবর্ত্তী, ইমাম হোসেন, রুহুল আমিন, কলেজের ছাত্রী রুমানা, নাদিয়া, মাসুমা, ফারহানা।#