আগস্ট ১৬, ২০১৭
Home » ব্রেকিং নিউজ » ভারতের আসাম ও ত্রিপুরার বন্যায় হাকালুকি হাওরপাড়ে ফের পানি বৃদ্ধি

ভারতের আসাম ও ত্রিপুরার বন্যায় হাকালুকি হাওরপাড়ে ফের পানি বৃদ্ধি

এইবেলা, বড়লেখা, ১৬ আগস্ট :: ভারী বৃষ্টিপাত না হলেও ভারতের আসাম ও ত্রিপুরা রাজ্যের বিভিন্ন অঞ্চলের বন্যার প্রভাবে দেশের সর্ববৃহৎ হাকালুকি হাওরে গত ৩-৪ দিন ধরে পানি বৃদ্ধি পাচ্ছে। হাওরপাড়ের বড়লেখা উপজেলার বিভিন্ন ইউনিয়নে দীর্ঘ প্রায় ৪ মাসের বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হলেও গত সপ্তাহ থেকে পুণরায় পানি বাড়তে থাকে। কুলাউড়া-বড়লেখা আঞ্চলিক মহা-সড়কের কয়েকটি স্থান আবারো নিমজ্জিত হওয়ার আশংকা দেখা দিয়েছে।

সরেজমিনের হাকালুকি হাওরের পূর্বাঞ্চল বড়লেখা উপজেলার সুজানগর, বর্নি ও তালিমপুর ইউনিয়নের বিভিন্ন গ্রামীন রাস্তায় আবারো বন্যার পানি উঠতে দেখা গেছে। এসব এলাকা প্রায় ৪ মাস পানিতে নিমজ্জিত ছিল। গত ৩০ জুলাই থেকে বন্যার উন্নতি হওয়ায় কিছু এলাকা থেকে বন্যার পানি সরতে থাকে। কিন্তু ১০ আগষ্ট থেকে বন্যা পরিস্থিতির অবনতি ঘটতে থাকে।

জানা গেছে, ভারতের আসাম ও ত্রিপুরা রাজ্যের বিভিন্ন এলাকার ভারি বর্ষণে সেখানে বন্যা দেখা দিয়েছে। সেসব এলাকার বন্যার পানি সুরমা, কুশিয়ারা ও সোনাই নদী দিয়ে বাংলাদেশে প্রবেশ করছে। গত কয়েক দিন ধরে এসব নদী দিয়ে অতিরিক্ত পানি প্রবাহিত হওয়ায় বিভিন্ন শাখা প্রশাখা নদীর মাধ্যমে ভারতের বন্যার পানি হাকালুকি হাওরে প্রবেশ করে বন্যার অবনতি ঘটাচ্ছে।