- জাতীয়, ব্রেকিং নিউজ, মৌলভীবাজার, স্লাইডার

কমলগঞ্জে কৃতি শিক্ষার্থীদের বৃত্তি প্রদান ও দেয়ালিকা উৎসব অনুষ্ঠিত

এইবেলা, কমলগঞ্জ, ১৮ অক্টোবর :: উৎসব মুখর পরিবেশে মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলা প্রশাসন ও উপজেলা শিক্ষা অফিসের আয়োজনে ২০১৬ সালে অনুষ্ঠিত প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায়  জিপিএ-৫ প্রাপ্ত কৃতি শিক্ষার্থীদের বৃত্তি প্রদান ও ১৫২টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দেয়ালিকা উৎসব বুধবার দুপুর সাড়ে ১২টায় জেলা পরিষদ মিলনায়তন কাম মাল্টিপারপাস হলে অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কৃতি শিক্ষার্থীদের হাতে সনদ, নগদ অর্থ ও ২০টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের হাতে শ্রেষ্ঠ দেয়ালিকার ক্রেষ্ট তুলে দেন মৌলভীবাজারের জেলা প্রশাসক মো: তোফায়েল ইসলাম।

কমলগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ মাহমুদুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কমলগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান ও বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্য্যনির্বাহী সদস্য অধ্যাপক মো: রফিকুর রহমান। বিশেষ অতিথি ছিলেন জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো: আব্দুল আলীম, কমলগঞ্জ পৌরসভার মেয়র মো: জুয়েল আহমদ, সহকারী জেলা প্রাথমিক শিক্ষা অফিসার কিশলয় চক্রবর্তী, উপজেলা শিক্ষা অফিসার মো: মোশারফ হোসেন, রহিমপুর ইউপি চেয়ারম্যান ইফতেখার আহমেদ বদরুল।

উপজেলা স্কাউটস কমিশনার মোশাহীদ আলীর সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন দেশটিভির জেলা প্রতিনিধি সালেহ এলাহী কুটি, কমলগঞ্জ প্রেসক্লাব সম্পাদক শাহীন আহমদ, সাংবাদিক মুজিবুর রহমান, কুমড়াকাপন সরকারি প্রাথমিক বিদ্যালয় এসএমসির সভাপতি মো: সানোয়ার হোসেন, উপজেলা সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রধান শিক্ষক সমিতির সভাপতি মামুনুর রশীদ ভূঁঞা, উপজেলা সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ফয়সল আল চৌধুরী কয়েছ প্রমুখ।

উল্লেখ্য, প্রাথমিক শিক্ষায় সিলেট বিভাগীয় পর্যায়ে শ্রেষ্ঠ কমলগঞ্জের ইউএনও মোহাম্মদ মাহমুদুল হকের প্রচেষ্টায় প্রথমবারের মতো ২০১৬ সালে অনুষ্ঠিত প্রাথমিক সমাপনী পরীক্ষায় জিপিএ-৫ প্রাপ্ত কমলগঞ্জ উপজেলার সকল প্রাথমিক বিদ্যালয়ের কৃতি শিক্ষার্থীদের বৃত্তি প্রদান করে উপজেলা প্রশাসন।

কমলগঞ্জ উপজেলার প্রাথমিক শিক্ষার উন্নয়নের কারিগর উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ মাহমুদুল হক এর উদ্যমী প্রচেষ্টার ফলে বুধবার উপজেলা প্রশাসন ও উপজেলা শিক্ষা অফিসের উদ্যোগে এক ব্যতিক্রমী অনুষ্ঠান কমলগঞ্জ উপজেলার জেলা পরিষদ মিলনায়তনে অনুষ্টিত হবে।

অনুষ্ঠানের বক্তারা বলেন, কমলগঞ্জ ইউএনও মোহাম্মদ মাহমুদুল হকের পৃষ্ঠপোষকতায় এত বড় দেয়ালিকা উৎসবের আয়োজন সম্ভব হয়েছে। দেয়ালিকা উৎসবটি দেশের মধ্যে সবচেয়ে বৃহৎ। কারণ একসাথে কমলগঞ্জ উপজেলার ১৫২টি সরকারি প্রাথমিক বিদ্যালয় এর ১৫২টি দেয়ালিকা এতে অংশ নিয়েছে, যা এর আগে দেশের কোথাও দেখা যায়নি। কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মাহমুদুল হক এর উদ্যোগে এবং উপজেলা প্রশাসন ও উপজেলা শিক্ষা অফিসের আয়োজনে ব্যতিক্রমী এই অনুষ্ঠানে দেয়াল পত্রিকা নিয়ে অংশগ্রহণকারী ১৫২টি বিদ্যালয় এর মধ্যে প্রথম হয়েছে কুমড়াকাপন, দ্বিতীয় লাংলিয়া ও তৃতীয় শমশেরনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ সেরা ২০টি বিদ্যালয়কে ক্রেস্ট প্রদান করা হয়। এছাড়াও উপজেলায় প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় জিপিএ-৫ প্রাপ্ত ২৪১ জন শিক্ষার্থীদের প্রত্যেককে এক হাজার টাকা করে বৃত্তি প্রদান করা হয়।

সকাল থেকে জেলা পরিষদ মিলনায়তন কাম মাল্টিপারপাস হলরুমের সামনে দেখা যায়, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকরা তাদের তৈরি করা দেয়ালিকা নিয়ে হাজির হয়েছেন।
সংবর্ধনা অনুষ্ঠানের শুরুতেই স্বাগত বক্তব্যে আয়োজনের মূল উদ্যোক্তা উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মাহমুদুল হক বলেন, তিনি ২০১৬ সালের ৫ মে কমলগঞ্জে যোগদানের সময় দেখেছিলেন জেলার সাত উপজেলার মধ্যে কমলগঞ্জ উপজেলা প্রাথমিক শিক্ষায় সপ্তম স্থানে। তাছাড়া প্রাথমিক বিদ্যালয়গুলোতে ঝড়ে পড়ার সংখ্যা বেশী। সেখান থেকে উঠে আসতে তিনি গত এক বছরে শিক্ষক, ছাত্র ও অভিভাবকদের সহযোগিতা নিয়ে নানামুখী কার্যক্রম গ্রহন করে তা নিয়মিত তদারকি করছেন। শিক্ষার মান উন্নয়নের পাশাপাশি সংস্কৃতি চর্চা, সাহিত্য চর্চা, প্রতিটি বিদ্যালয়ে একটি করে শহীদ মিনার স্থাপন কার্য্যক্রম চলছে। সম্প্রতি একে একে উপজেলার ১৫২ টি সরকারী প্রাথমিক বিদ্যালয়ে ছাত্র শিক্ষকদের লিখনি দিয়ে দেয়ালিকা পত্রিকা প্রকাশ করা হয়। দেয়াল পত্রিকার মাধ্যমে ছাত্র- শিক্ষকদের সুপ্ত প্রতিভাওর বিকাশ ঘটছে। বুধবার উপজেলার ১৫২ টি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের দেয়ালিকা পত্রিকা দিয়ে দেয়ালিকা উৎসব-২০১৭ আয়োজন করা হয়।
দেয়ালিকা উৎসব উপলক্ষ্যে ২০১৬ সনের প্রাথমিক সমাপনী পরীক্ষায় জিপিএ-৫  প্রাপ্ত ২৪১ জন শিক্ষার্থীকে আনুষ্ঠানিকভাবে একটি করে সনদ ও নগদ এক হাজার টাকা বৃত্তি প্রদানের মাধ্যমে সংবর্ধনা দেওয়া হয়। অনুষ্ঠানে ছাত্র, শিক্ষক, অভিভাবক, সাংবাদিকসহ বিপুল সংখ্যক গণ্যমান্য উপস্থিত ছিলেন।

About eibeleamialabula

Read All Posts By eibeleamialabula

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *