অক্টোবর ১৯, ২০১৭
Home » জাতীয় » কমলগঞ্জে মহিলা তাঁতি, উদ্যোক্তা সমাবেশ অনুষ্ঠিত

কমলগঞ্জে মহিলা তাঁতি, উদ্যোক্তা সমাবেশ অনুষ্ঠিত

এইবেলা, কমলগঞ্জ, ১৯ অক্টোবর :: বাংলাদেশ মণিপুরী আদিবাসী ফোরামের উদ্যোগে বৃহস্পতিবার বিকাল সাড়ে ৩টায় মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার দয়াময় সিংহ উচ্চ বিদ্যালয় মাঠে মহিলা তাঁতি সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট অর্থনীতিবিদ ও পল¬ী কর্ম সহায়ক ফাউন্ডেশন এর চেয়ারম্যান ড: কাজী খলীকুজ্জামান আহমদ। উক্ত তাঁতী সমাবেশে সহ¯্রাধিক মণিপুরী, ত্রিপুরী, গারো, বাঙ্গালী মহিলা তাঁতী ও পানচাষি, মধু চাষি, বাঁশ-বেত শিল্পী ও মৃৎশিল্প মহিলা উদ্যোক্তা অংশগ্রহন করে।

বাংলাদেশ মণিপুরী আদিবাসী ফোরামের ভারপ্রাপ্ত সভাপতি শিক্ষাবিদ জয়ন্ত কুমার সিংহের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ক্ষুুদ্র ও কুঠিরশিল্প কর্পোরেশনের চেয়ারম্যান ও অতিরিক্ত সচিব মুসতাক হাসান মুহ:  ইফতিখার, পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশনের উপ-ব্যবস্থাপনা পরিচালক (প্রশাসন) ড: মো: জসিম উদ্দিন, মৌলভীবাজারের জেলা প্রশাসক মো: তোফায়েল ইসলাম, সাবেক অতিরিক্ত আইজিপি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ড: জুবায়েদা আহমদ, বীর মুক্তিযোদ্ধা সৈয়দ বজলুল করিম, মৌলভীবাজারের সিনিয়র সহকারী পুলিশ সুপার (শ্রীমঙ্গল সার্কেল) খন্দকার আশফাকুজ্জামান, কমলগঞ্জ উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক মো: রফিকুর রহমান, উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ মাহমুদুল হক, বাংলাদেশ তাঁতবোর্ডের সহকারী প্রধান (পরিকল্পনা) মো: সাইফুল আলম সুমন, পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশনের পরিচালনা পর্ষদের সদস্য ড: এম, এ, কাশেম, হীড বাংলাদেশ এর সিনিয়র সমন্বয়কারী রফিকুল ইসলাম, বিশিষ্ট লেখক ও ক্ষুদ্র কুটিরশিল্প সংগঠক আহমদ সিরাজ।

অনুষ্ঠানের শুরুতেই স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ মণিপুরী আদিবাসী ফোরামের সাধারন সম্পাদক সমরজিৎ সিংহ। প্রধান শিক্ষক সাজ্জাদুল হক স্বপন ও সুশীল কুমার সিংহের সঞ্চালনায় সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন নারীনেত্রী শিক্ষিকা বিলকিস বেগম প্রমুখ।

অনুষ্ঠানে কমলগঞ্জ উপজেলার মঙ্গলপুর গ্রামের থরোঙৌবি দেবী ও ভানুবিল মাঝেরগাঁও গ্রামের রাধাবতী দেবী-কে তাঁতশিল্পের গুরুমাতা সম্মাননা ক্রেষ্ট প্রদান করা হয়।

বাংলাদেশ মণিপুরী আদিবাসী ফোরামের সাধারন সম্পাদক সমরজিৎ সিংহ বলেন, কমলগঞ্জে ক্ষুুদ্র নৃ-গোষ্ঠীর বাইরে বাঙ্গালী নানা বর্ণ ও সম্প্রদায়ের তাঁতী ও ক্ষুদ্র উদ্যোক্তা রয়েছেন। তাদেরকে এগিয়ে নিতে ও পরিচয় করিয়ে দিতেই এ সমাবেশের আয়োজন করা হয়।