অক্টোবর ২৭, ২০১৭
Home » জাতীয় » শনিবার বীরশ্রেষ্ঠ সিপাহী হামিদুর রহমান ৪৬ তম শাহাদৎ বার্ষিকী : আর্কাইভ উদ্বোধন

শনিবার বীরশ্রেষ্ঠ সিপাহী হামিদুর রহমান ৪৬ তম শাহাদৎ বার্ষিকী : আর্কাইভ উদ্বোধন

প্রনীত রঞ্জন দেবনাথ, কমলগঞ্জ, ২৭ অক্টোবর ::

আজ ২৮ অক্টোবর শনিবার বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী হামিদুর রহমানের ৪৬ তম শাহাদৎ বার্ষিকী। মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার দলই সীমান্তে  ১৯৭১ সালের ২৮ অক্টোবর পাক সেনাদের একটি ব্যাঙ্কারে গ্রেনেড হামলা চালিয়ে ফেরার পথে পাক সেনাদের ছোড়া গুলিতে শহীদ হন বীর শ্রেষ্ঠ সিপাহী হামিদুর রহমান। বীরশ্রেষ্ঠ সিপাহী হামিদুর রহমানের রক্তে ভেজা রয়েছে দলই সীমান্ত।

১৯৭১ সালের ২৮ অক্টোবর এ দিনে কমলগঞ্জের দলই সীমান্তে হানাদারদের একটি ব্যাঙ্কারে গ্রেনেড হামলা চালিয়ে ফেরার পথে পাক সেনাদের ছোড়া গুলিতে শহীদ হয়েছিলেন বীরশ্র্রেষ্ঠ সিপাহী হামিদুর রহমান। বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) আজ দলই সীমান্তের স্মৃতিসৌধ এলাকায় আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবে বীরশ্রেষ্ঠ সিপাহী হামিদুর রহমান আর্কাইভ।

১৯৭১ সালের মুক্তিযুদ্ধের পর দলই সীমান্ত ফাঁড়ির বিজিবির (তৎকালীন বিডিআর) পক্ষে স্থানীয়ভাবে একটি নাম ফলক স্বরুপ স্মৃতিস্তম্ভ¢ স্থাপন করা হয় বিজিবির সীমান্ত ফাঁড়ির সামনে। ২০০৫ সালে তৎকালীন বিএনপি সরকারের অর্থ ও পরিকল্পনামন্ত্রী মরহুম এম সাইফুর রহমান দলাই সীমান্ত এলাকায় বীরশ্রেষ্ঠ সিপাহী হামিদুর রহমানের স্মৃতি সৌধের ভিত্তিপ্রস্তর স্থাপন করে দলই সীমান্তে দলই চা বাগানের জমি অধিগ্রহন করে একটি স্মৃতিসৌধ নির্মাণ করে দিয়েছিলেন। দীর্ঘ ৬ মাসে একটি পূর্ণাঙ্গ স্মৃতি সৌধ নির্মাণ কাজও শেষে আবার মরহুম এম সাইফুর রহমান তা উদ্বোধন করেছিলেন। সে সময় স্থানীয় সাংবাদিকদের লিখিত আবেদনে ও এলাকাবাসীর দাবিতে অর্থ ও পরিকল্পনা মন্ত্রী মরহুম এম সাইফুর রহমানের উদ্যোগে তৎকালীন সরকার ভারতের ত্রিপুরা রাজ্যের আমবাসা গ্রাম থেকে বীরশ্রেষ্ঠ সিপাহী হামিদুর রহমানের মরদেহ বাংলাদেশে এনে মিরপুর বুদ্ধিজীবি কবরস্থানে সমাহিত করেন।

এরপর থেকে প্রতি বছর ২৮ অক্টোবর এলে হামিদুর রহমানের শাহাদৎ বার্ষিকী উপলক্ষে কমলগঞ্জ উপজেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা কমান্ড, বিজিবি ব্যাটেলিয়ন কমান্ড ও প্রেসক্লাব তাঁর স্মৃতিসৌধে পুষ্পার্পন করে শ্রদ্ধা নিবেদন করে। আজ শনিবারও কমলগঞ্জ উপজেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা কমান্ড, বিজিবি ব্যাটেলিয়ন কমান্ড ও প্রেস ক্লাব বীরশ্রেষ্ঠ সিপাহী হামিদুর রহমানের স্মৃতিসৌধে পুষ্পার্পন করে শ্রদ্ধা নিবেদনসহ আলোচনা সভা করবে।

বিজিবি ৪৬ নং ব্যাটেরিযনের মেজর ইকবাল জানান, ৪৬তম শাহাদৎ বার্ষিকীতে বিজিবি ৪৬ নম্বর ব্যােটলিয়নের পক্ষে সকালে স্মৃতিসৌধে পুষ্পার্পণ করবে। দুপুরে কাঙ্গালী ভোজ পরিবেশন করা হবে। বিকাল ৩টায় বিজিবি শ্রীমঙ্গল সেক্টর কমান্ডার আনুষ্ঠানিকভাবে “বীর শ্রেষ্ঠ সিপাহী হামিদুর রহমান আর্কাইভ” উদ্বোধন করবেন। পরে এক আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এছাড়াও কমলগঞ্জ উপজেলা প্রশাসন, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিল, ও সাংবাদিকদের পক্ষে বীর শ্রেষ্ঠ সিপাহী হামিদুর রহমানের স্মৃতিসৌধে পুর্ষ্পান করা হবে।#