- Uncategorized, ব্রেকিং নিউজ, মৌলভীবাজার, স্থানীয়, স্লাইডার

বড়লেখায় গরু-ছাগল চুরির হিড়িক

আব্দুর রব, বড়লেখা, ১৬ নভেম্বর ::

বড়লেখায় গরু-ছাগল চুরির হিড়িক পড়েছে। প্রতিদিন উপজেলার কোন না কোন স্থানে পশু চুরির খবর পাওয়া যাচ্ছে। মাঠে গরু-ছাগল চরাতে দেয়ার পরই মালিকের পশু খুয়া যাচ্ছে। পরে বনে জংগলে অনেকে গরু ও ছাগলের পা, মাথা, চামড়া ও হাড়গোড় দেখতে পান। এতে ধারনা করা হচ্ছে চোরেরা জবাই করে মাংস নিয়ে যায়। স্থানীয় জনপ্রতিনিধিরা ভুক্তবোগীদের থানায় অভিযোগ দেয়ার পরামর্শ দিচ্ছেন।

জানা গেছে, উপজেলার দক্ষিণভাগ উত্তর ইউপির দুর্গম এলাকায় সম্প্রতি গরু-ছাগল ও ভেড়া চুরির হিড়িক পড়েছে। বিশেষ করে দরিদ্র চা শ্রমিক ও আদিবাসীদের খাসিয়াদের গরু-ছাগল বেশি চুরি হচ্ছে। মাধবকুণ্ড জলপ্রপাত সংলগ্ন গৌড়নগর গ্রামের কবির হোসেনের বাড়ির সামনের মাঠ থেকে গত বুধবার বিকেলে একটি গাভী ও দুইটি ছাগল চুরি হয়। এর আগে হাজী এনামুল হক আনইর একটি, ছাদেক আহমদ, ছালিক আহমদ, আনোয়ার হোসেন ও মালিক মিয়ার ১০টি গরু, ৭টা ছাগল ও ৫টি ভেড়া চুরি হয়ে যায়। গরুর মালিক কবির হোসেন ও ছাদেক আহমদ জানান, মাঠে চরাতে দেয়ার পরই গরু ছাগল চুরি হচ্ছে।

দরিদ্র লোকজন বিপদে-আপদে কাজে লাগানোর জন্য পশু পালন করছে। কিন্তু যেভাবে চুরি শুরু হয়েছে এতে লোকজন আতঙ্কিত হয়ে পড়েছেন। কবির হোসেন আরো জানান, তার একটি গরু ও ২টি ছাগল চুরি হয়। সাথে সাথে খুজতে বের হন। ছাগলগুলো না পেলেও কেরামনগর চা বাগানের জামিরবাড়ি নামক স্থানে রাত দশটায় বাধা অবস্থায় গাভীটি উদ্ধার করেন। ধারণা করছেন চোররা বাগানের নির্জন স্থানে জবাই করে মাংস নিয়ে যাওয়ার জন্য বেধে রেখেছিল। ব্যবসায়ী এমরান হোসেন জানান, মাধবকুণ্ড জেলা পরিষদ জামে মসজিদের পাশের জঙ্গলে বিভিন্ন সময় গরু-ছাগলের অঙ্গ প্রত্যঙ্গ দেখা যায়। পর্যটক পুলিশকেও এগুলো দেখিয়েছি। স্থানটি খুবই নির্জন। চোররা হয়তো গরু-ছাগল এখানে রেখে রাতের আধারে জবাই করে মাংস পাচার করে।

স্থানীয় জেলা পরিষদ সদস্য শহীদুল আলম শিমুল ও ইউপি সদস্য রিয়াজ উদ্দিন এলাকায় গরু-ছাগল চুরির হিড়িক পড়ার সত্যতা স্বীকার করে জানান, খবর পেয়ে তারাও নির্জন স্থানে গরু-ছাগলের পরিত্যক্ত অঙ্গ প্রত্যঙ্গ দেখেছেন। এতে মনে হচ্ছে গরু চোররা নতুন কৌশল অবলম্বন করছে। চুরির পর নির্জন স্থানে নিয়ে জবাই করে মাংস নিয়ে যায়। ভুক্তভোগীদের থানায় অভিযোগ করার পরামর্শ দিয়েছেন।#

About eibeleamialabula

Read All Posts By eibeleamialabula

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *