- তথ্য-প্রযুক্তি, ব্রেকিং নিউজ, মৌলভীবাজার, শিক্ষাঙ্গন, স্লাইডার

‘শিক্ষক বাতায়নে’ সপ্তাহের সেরা ডিজিটাল কন্টেন্ট নির্মাতা শিক্ষক মোহাম্মদ আব্দুল মুমিনকে সংবর্ধনা

এইবেলা ডেক্স, কুলাউড়া, ১৯ ডিসেম্বর ::

কুলাউড়া উপজেলার জয়চন্ডী ইউনিয়নের দিলদারপুর উচ্চ বিদ্যালয়ে যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস পালন করা হয়েছে। সকালে শিক্ষক-শিক্ষার্থী, পরিচালনা কমিটি ও এলাকাবাসীর অংশগ্রহনে বিশাল র‌্যালী, আলোচনা সভা এবং মনোরম সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে দিবসটি পালন করা হয়। অনুষ্ঠানের দ্বিতীয় দফায় শিক্ষক বাতায়নে সপ্তাহের সেরা ডিজিটাল কন্টেন্ট নির্মাতা অত্র বিদ্যালয়ের শিক্ষক মোহাম্মদ আব্দুল মুমিনকে সেরা হওয়ার গৌরব অর্জনের জন্য বিদ্যালয়ের পক্ষ থেকে সংবর্ধনা ও সম্মাননা ক্রেস্ট দেওয়া হয়। এছাড়াও সেকায়েপ কর্তৃক পরিচালিত বিশ্ব সাহিত্যের সেরা পাঠক পাঠিকাদের পুরস্কৃত করা হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুলাউড়া উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের একাডেমিক সুপারভাইজার শফিকুল ইসলাম, বিশেষ অতিথি ছিলেন বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি, ৪নং জয়চন্ডী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কমর উদ্দিন আহমদ কমরু, অত্র বিদ্যালয়ের প্রধান শিক্ষক রুপিয়া বেগম। এসময় বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সদস্যবৃন্দ, পিটিএ কমিটির সভাপতি, অবিভাবক, সহকারি শিক্ষক/শিক্ষিকা ও ছাত্রছাত্রীরাও উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, মাননীয় প্রধানমন্ত্রীর দফতর কর্তৃক a2i প্রকল্পের অধীনে পরিচালিত শিক্ষা বিভাগের জনপ্রিয় পোর্টাল ও ডিজিটাল শিক্ষাদান পদ্ধতি উন্নয়নের ভান্ডার “শিক্ষক বাতায়ন” (https://www.teachers.gov.bd) যেখানে দুই লক্ষ সত্তর হাজারেরও বেশী শিক্ষক প্রাথমিক স্থর থেকে শুরু করে উচ্চ মাধ্যমিক স্থর পর্যন্ত মাল্টিমিডিয়া ক্লাস পরিচালনার জন্য ডিজিটাল কন্টেন্ট তৈরী করে আসছেন ।

বাংলাদেশের শিক্ষা ব্যবস্থাকে ডিজিটাল ক্লাস রুমে রূপান্তরিত করতে যে ক’জন প্রতিভাবান শিক্ষক সেচ্ছায় নিরলস পরিশ্রম করে সারা দেশের শিক্ষকদেরকে মাল্টিমিডিয়ার মাধ্যমে ক্লাস নিতে সহায়তা স্বরূপ ডিজিটাল কন্টেন্ট নির্মান করে বিশেষ অবদান রাখছেন তাদেরই একজন ছিলেন মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার দিলদারপুর উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক (বাংলা) মোহাম্মদ আব্দুল মুমিন ।

Kulaura News Pic 00000000

তিনি ‘শিক্ষক বাতায়নে’ ডিজিটাল কন্টেন্ট নির্মান করে সারা বাংলাদেশে সেরা তিন জনের মধ্যে সর্বোচ্চ রেটিং পেয়ে ১ম হিসেবে নির্বাচিত হন ৷ গত ০৮ ডিসেম্বর ২০১৭ ‘শিক্ষক বাতায়ন’ সরকারি ওয়েব সাইটে এ ফলাফল প্রকাশিত হয় ৷ তিনি নিয়মিত ভাবে বিদ্যালয়ে মাল্টিমিডিয়ার মাধ্যমে ক্লাশ পরিচালনা করে থাকেন।

মাহাম্মদ আব্দুল মুমিন এর সাফল্যে জেলা শিক্ষা অফিসার আবু সাইদ মোঃ আব্দুল ওয়াদুদ, উপজেলা শিক্ষা অফিসার মোঃ আনোয়ার হোসেন, উপজেলার একাডেমিক সুপারভাইজার মোঃ শফিকুল ইসলাম, বিদ্যালয়ের প্রধান শিক্ষক রুপিয়া বেগম, বিদ্যালয়ের পরিচালনা কমিটির সভাপতি মোঃ কমর উদ্দিন আহমদ কমরু, কমিটির সদস্যবৃন্দ সহ সকল শিক্ষক/শিক্ষিকা ও ছাত্র/ছাত্রীবৃন্দ তাঁকে অভিনন্দন জানান ৷

মোহাম্মদ আব্দুল মুমিন জানান, Graphic Design (Web & Print Media) তে Freelancing I WordPress  দিয়ে Website তৈরি করেন সেই সাথে  Microsoft Innovative Educator (MIE) তে কাজ করেন। সেখানে তাঁর পয়েন্ট প্রায় লক্ষের কাছাকাছি এবং ৩০টি ব্যাজ ও ১৭টি সার্টিফিকেট অর্জন করতে সক্ষম হন। এছাড়াও Athabasca University, Canada পরিচালিত Technology Enabled Learning (TELMOOC) এর একজন অনলাইন সদস্য ও শিক্ষার্থী তিনি। মুক্তপাঠে প্রায় ২ লক্ষ ৫৪ হাজার ৯ শত পয়েন্ট ও ৩টি সার্টিফিকেট অর্জন করেন তিনি।

সংবর্ধনা অনুষ্ঠানে শিক্ষক আব্দুল মুমিন স্মরণ করেন তাদেরকে, এই সাফল্যের পেছনে যাঁদের অবদান রয়েছে সেই সম্মানিত ব্যক্তিবর্গের। প্রথমেই স্মরণ করেন তাঁর মা-বাবা, শিক্ষাজীবনের সকল শিক্ষক ও বড় ভাই মোহাম্মদ আব্দুল মুহাইমিন কে যাদের যতœ, আগ্রহ ও অনুপ্রেরণায় এই সম্মানজনক পেশায় প্রবেশ করেন। কৃতজ্ঞতা প্রকাশ করেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক রুপিয়া বেগমের প্রতি। যিনি এই ধরনের কাজে সবসময় তাঁকে উৎসাহ, উদ্দীপনা ও সহযোগিতা করছেন।

আরও কৃতজ্ঞতা প্রকাশ করেন বাতায়নের সেরা শিক্ষক আল আমীন স্বাধীন, ক্যামব্রিয়ান হাসান, সামাদ স্যার, শিক্ষা মন্ত্রণালয়, মাউশি, এনসিটিবি ও এটুআই এর সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দের প্রতি ও বাংলাদেশের সকল সরকারি টিচার্স ট্রেনিং কলেজের সম্মানিত প্যাডাগজি রেটার মহোদয়দের প্রতি যাদের পরামর্শ ও মূল্যায়নে তাঁর এই অর্জন। ধন্যবাদ জ্ঞাপন করেন তার সহকর্মী শিক্ষকবৃন্দ, প্রিয় ছাত্রছাত্রী , অবিভাবক, বিদ্যালয় পরিচালনা কমিটি সহ যারা অভিনন্দন জানিয়েছেন তাদের সকলের প্রতি। তিনি প্রত্যাশা করেন যেন শিক্ষা ক্ষেত্রে মাল্টিমিডিয়ার মাধ্যমে  ডিজিটাল ক্লাশরুম ব্যবহার করে ছাত্রছাত্রীদের কাঙ্িক্ষত শিখন কার্যক্রমকে আনন্দদায়ক, সহজ ও গতিশীল করে একবিংশ শতাব্দীর যোগ্য নাগরিক হিসেবে গড়ে তোলে তাঁর প্রতিষ্ঠান ও দেশের জন্য আরো সুনাম বয়ে আনতে পারেন।

About eibeleamialabula

Read All Posts By eibeleamialabula

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *