- জাতীয়, ব্রেকিং নিউজ, মৌলভীবাজার, স্থানীয়, স্লাইডার

রাজনগরে বন্ধ হয়নি টিলাকাটা নেপথ্যে ক্ষমতাসীন দলের নেতারা সম্পৃক্ত

এইবেলা, রাজনগর , ১৯ জানুয়ারি ::

মৌলভীবাজারের রাজনগর উপজেলার উত্তরভাগ ইউনিয়নের টিলা কাটা অব্যাহত রয়েছে। টিলার মাটি দিয়েই ভরাট চলছে শাহজালাল ফার্টিলাইজার (সার) কোম্পানি লিমিটেডের ‘আবাসিক এলাকা’। টিলা কাটার ঠিকাদার ক্ষমতাসীন দলের নেতা হওয়ায় প্রশাসনও নির্বিকার। দৈনিক যুগান্তরে গত ২০ নভেম্বর সংবাদ প্রকাশের পর কিছুদিন বন্ধ থাকার পর আবারও প্রকাশ্যে চলছে পাহাড় কাটা।

সিলেট জেলা স্বেচ্ছাসেবক লীগের সহ-সভাপতি ও ফেঞ্চুগঞ্জ উপজেলা স্বেচ্ছাসেবকলীগের সভাপতি ডিএম ফায়ছলের নেতৃত্বে টিলাকাটা হচ্ছে বলে অভিযোগ এলাকাবাসীর। অবশ্য তিনি বিষয়টি অস্বীকার করে আসছেন।

স্থানীয় লোকজন জানান, শাহজালাল ফার্টিলাইজার কোম্পানি লিমিটেডের বেশিরভাগ জমি রাজনগর উপজেলার আওতাধীন। এ সার কারখানার আবাসিক এলাকার নিচু জমি ভরাটের জন্য কাটা হচ্ছে টিলার মাটি। আবাসিক এলাকার পার্শবর্তী ‘রহমান মাস্টারের টিলা’ নামের এ টিলা স্থানীয় আওয়ামী লীগের কিছু নেতা ও নির্মাণ কোম্পানিগুলোর দালালরা জোর করে কেটে নিচ্ছে। এদের ভয়ে কেউ কিছু বলছে না। টিলার উপরে বসবাসকারীরাও রয়েছেন ঝুঁকির মুখে। যেকোন সময় ধ্বসে যেতে পারে তাদের বাড়িঘর। যাদুরগুল খাসমহল এলাকায় বসবাসকারী ভূমিহীনরা হাইকোর্ট ও জজ কোর্টে কয়েকটি মামলা চলমান রয়েছে। মামলায় এসব এলাকায় মাটি কাটা, ঘরবাড়ি বানানোসহ সবধরনের কার্যক্রমের ওপর নিষেধাজ্ঞাও রয়েছে।

উত্তরভাগ ইউনিয়নের ইন্দেশ্বর ভূমি অফিসের অধিনস্থ খাসমহল যাদুরগুল এলাকার জমি। যাদুরগুল খাস মহলে ২ হাজার একরেরও বেশি জমি সরকারের ‘ক’ খতিয়ান ভূক্ত।
ওই এলাকার বাসিন্দা ভূমিহীন সমবায় সমিতির সদস্য সচিব বিলাল হোসেন মিন্টু জানান, প্রভাবশালীরা জোর করে টিলা কেটে নিচ্ছে। বাধা দিলে বাড়িঘর থেকে তাড়িয়ে দেয়ার হুমকি দেয়। ফলে আমরা ভয়ে আছি। স্থানীয় লোকজন জানান, গত নভেম্বর মাস ট্রাক মাটি কেটে নেয়া হয়েছে। মাঝে মাস খানেক বন্ধ ছিলো। আবার শুরু হয়েছে।
ইন্দেশ^র ভূমি অফিসের তহশীলদার জামাল উদ্দিন জানান, টিলাকাটার খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে কাউকে পাওয়া যায়নি। তবে যেখান থেকে মাটি কাটা হচ্ছে তার দখলদার আব্দুর রহমান ওরফে রহমান মাষ্টারকে জিজ্ঞাসাবাদ করলে তিনি অসংলগ্ন কথাবার্তা বলেন। তার মুল বাড়ি ময়মনসিংহে। তার দখলীয় জমি থেকে কারা মাটি কেটে নিচ্ছে তা তিনি জানেন না। তাই তাকে আসামী করে আজই মামলা দায়ের করা হচ্ছে।

রাজনগর উপজেলা নির্বাহী অফিসার তৌহিদুজ্জামান পাভেল জানান, বিষয়টি জেনে ঘটনাস্থলে পুলিশ ও প্রশাসনের লোকজন পাঠিয়েছি। ঘটনার সাথে জড়িতদের বিরুদ্ধে আইনী ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছি। #

About eibeleamialabula

Read All Posts By eibeleamialabula

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *