- জাতীয়, ব্রেকিং নিউজ, মৌলভীবাজার, স্থানীয়, স্লাইডার

রাজনগরে গণশৌচাগারের অভাবে বিপাকে সাধারণ মানুষ

শেখ মুজাহিদুল ইসলাম, রাজনগর, ০৩ মার্চ ::

মৌলভীবাজারের রাজনগর উপজেলার সাব-রেজিস্ট্রারী অফিসে গণশৌচাগার না থাকায় দূর্ভোগের শিকার জমি ক্রয়-বিক্রয় ও উপজেলা পরিষদে আসা সাধারণ মানুষ। এতে পূরুষদের পাশাপাশি প্রকৃতির ডাকে সাড়া দিতে গিয়ে নারী সেবাপ্রার্থীরা সবচেয়ে বেশি সমস্যায় পড়েন। বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ অবগত হলেও দীর্ঘদিন থেকে এর সমাধানে কোন উদ্যোগ নেয়া হচ্ছে না। এ ব্যাপারে সাব-রেজিস্ট্রারের কাছে লিখিত আবেদন দিলেও তিনি তা গ্রহণ করেননি।

লিখিত আবেদন ও সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, রাজনগর উপজেলা পরিষদ, সাব-রেজিস্ট্রারী কার্যালয় ও সরকারী অন্যান্য অফিস পরিষদের আশেপাশে অবস্থিত। অফিস চলাকালীন সময়ে পরিষদের বিভিন্ন দফতরে বিশেষ করে সাব-রেজিস্ট্রারী অফিসে প্রতিদিন শত শত নারী-পূরুষ সেবা গ্রহণের জন্য আসেন। প্রতি সপ্তাহে সোম, মঙ্গল ও বুধবার জমি ক্রয়-বিক্রয়ের রেজিষ্ট্রি হয়ে থাকে। এ তিন দিন উপজেলা পরিষদে সাধারণ মানুষের ভীড় লেগে থাকে। সরকারী বিভিন্ন দফতরের নিজস্ব শৌচাগারের ব্যবস্থা থাকলেও সাধারণ নারী-পূরুষের জন্য এর কোন ব্যবস্থা নেই। অফিসগুলোর শৌচাগারও বিপাকে পড়া সাধারণ মানুষকে ব্যবহার করতে দেয়া হয় না। ফলে সেবাপ্রার্থী নারী-পূরুষ প্রকৃতির ডাকে সাড়া দিতে গিয়ে পড়েন মহা বিপাকে। বিশেষ করে নারীরা পড়ের বিপাকে।

এব্যাপারে ফতেহপুর ইউনিয়নের মোকামবাজারের জুলেখা বেগম (৫০)জানান, আমি জমি বিক্রি করার জন্য তিন সপ্তাহ ধরে উপজেলা পরিষদে আসছি। হঠাৎ করে টয়লেট ব্যবহারের বিশেষ প্রয়োজন পড়ে। কিন্তু টয়লেটের কোন ব্যবস্থা না পেয়ে মারাত্মক সমস্যায় পড়ি। পরে বাধ্য হয়ে পাশের একটি বাড়িতে গিয়ে টয়লেট ব্যবহার করি।

ফুয়াদ আহমদ মুরাদ জানান, উপজেলা পরিষদ ও সাব-রেজিস্ট্রারী কার্যালয়ে গণশৌচাগারের সমস্যা দীঘদিনের। সৌচাগারের দাবিতে গণস্বাক্ষর নিয়ে একটি আবেদন নিয়ে গিয়েছিলাম সাব-রেজিস্ট্রারের কাছে। কিন্তু তিনি তা গ্রহণ না করে উপজেলা নির্বাহী অফিসারের নিকট দেয়ার পরামর্শ দেন।

সাব-রেজিস্ট্রার মো. আনছার উদ্দীন জানান, পরিষদের কর্তা উপজেলা নির্বাহী অফিসার। বিষয়টি নিয়ে উপজেলা নির্বাহী অফিসারের সঙ্গে আলোচনা করেছি। তিনি এব্যাপারে ব্যবস্থা নেয়ার আশ^াস দিয়েছেন।

রাজনগর উপজেলা নির্বাহী অফিসার তৌহিদুজ্জামান পাভেল জানান, বিষয়টি আমার নজরে এসেছে। আপনারা উপজেলা চেয়ারম্যান সাহেবের সাথে আলাপ করে দেখবো।#

About eibeleamialabula

Read All Posts By eibeleamialabula

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *