- জাতীয়, ব্রেকিং নিউজ, মৌলভীবাজার, স্থানীয়, স্লাইডার

ঢাকাস্থ কুলাউড়া উপজেলা সমিতি- কুলাউড়াকে এগিয়ে নিয়ে যাওয়াই যাদের লক্ষ্য

এইবেলা ডেস্ক ১৫ সেপ্টেম্বর ::

তাদের বসতি রাজধানী ঢাকায়। কেউ চাকুরির সুবাধে আবার কেউবা বসতি গড়েছেন। জীবন জীবিকার তাগিদে ব্যস্ততম শহরে ঢাকায় অবস্থান করলেও তাদের হৃদয় যেন প্রিয় কুলাউড়ায় আটকে থাকে। কুলাউড়া উপজেলাকে এগিয়ে নেয়ার একটা তাগিদ অনুভব করেন। এই ভাবনাকে বাস্তবায়ন করতে রাজধানীর বুকে তারা গড়ে তুলেছেন কুলাউড়া উপজেলা সমিতি। দীর্ঘদিন থেকে এই সমিতি থাকলে তাদের কার্যক্রম ছিলো মন্থর। সেই ঝিমিয়ে পড়া সংগঠনে গতিশীল নেতৃত্ব নতুন কর্মপরিকল্পনায় জেগেছে। গত ৮ সেপ্টেম্বর ঢাকাস্থ কুলাউড়া উপজেলা সমিতি কিছু বাস্তবমুখী কর্মকান্ড গ্রহণ ও বাস্তবায়ন করে। যা সর্বমহলে প্রশংসিত হয়েছে।

কুলাউড়া উপজেলা আন্ত:স্কুল বিতর্ক প্রতিযোগিতার আয়োজন ও সফল সমাপ্তি-

ঢাকাস্থ কুলাউড়া উপজেলা সমিতির আয়োজনে করে ৩য় কুলাউড়া উপজেলা আন্ত:স্কুল বিতর্ক প্রতিযোগিতার। এতে কুলাউড়া উপজেলার ২৪ টি উচ্চ বিদ্যালয়ের ২৪টি টিম অংশগ্রহণ করে। সেই বিতর্ক প্রতিযোগিতার সফল সমাপ্তি হয় গত ৮ সেপ্টেম্বর শনিবার। বিতর্ক প্রতিযোগিতার ফাইনালে জালালবাদ উচ্চ বিদ্যালয়কে হারিয়ে চ্যাম্পিয়ন হয় অগ্রণী উচ্চ বিদ্যালয়। সেরা বক্তা নির্বাচিত হন বিপক্ষ দলের সাদিয়া তাবাসসুম।

বিতর্ক প্রতিযোগিতার সমাপ্তি উপলক্ষে আয়োজিত পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও কুলাউড়া উপজেলা সমিতির সভাপতি মোঃ আব্দুর রউফ।

নবীন চন্দ্র সরকারি মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আমির হোসেনের সভাপতিত্বে ও প্লাটুন টুয়েল্ভ’র সাধারণ সম্পাদক সায়েম আহমদ ও সদস্য মেহেদী হাসান সাদীর যৌথ পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন কুলাউড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান আসম কামরুল ইসলাম, কুলাউড়া উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) মো. সাদি উর রহিম জাদিদ, কুলাউড়া সরকারি কলেজের অধ্যক্ষ সৌম্য প্রদীপ ভট্টাচার্য সজল, বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পরিচালক শফিউল আলম চৌধরী নাদেল, ঢাকাস্থ কুলাউড়া উপজেলা সমিতির সাধারণ সম্পাদক জসিম উদ্দিন আহমদ, সাংগঠনিক সম্পাদক ব্যারিস্টার আবু সাদেক আব্দুল্লাহ, সিলেট বিভাগীয় যোগাযোগ উন্নয়ন পরিষদের আহবায়ক কুতুব উদ্দিন সোহেল, প্লাটুন টুয়েল্ভ’র উপদেষ্ঠা হেমন্ত চন্দ্র পাল।

অনুষ্ঠান শেষে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্টান অনুষ্ঠিত হয়। বিতর্ক প্রতিযোগিতা সফলভাবে সম্পন্ন করতে স্থানীয়ভাবে সহযোগিতা করে প্লাটুন টুয়েলভ কুলাউড়া।

আউটসোর্সিং ট্রেনিং সেন্টারের উদ্বোধন

বর্তমান তথ্য প্রযুক্তির সাথে তাল মিলিয়ে কুলাউড়ার যুব সমাজকে এগিয়ে নিতে ঢাকাস্থ কুলাউড়া সমিতি আউট সোর্সিং ট্রেনিং সেন্টারের উদ্বোধন করে ৮ সেপ্টেম্বর শনিবার বিকেলে।

মাগুরা আবাসিক এলাকায় আউট সোর্সিং ট্রনিং সেন্টারে বর্তমানে ৩টি কম্পিউটারের মাধ্যমে এর যাত্রা শুরু হলেও পর্যায়ক্রমে এই সেন্টারটি আরও বিশালতা পাবে। একসময় এটি টেকনিক্যাল ইনস্টিটিউটে রূপান্তরিত হবে জানান সংশ্লিষ্টরা।

সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন-

কুলাউড়া উপজেলায় বিভিন্ন ক্ষুদ্র নৃ জাতি গোষ্ঠিন বসবাস। তাদের রয়েছে নিজস্ব সংস্কৃতি ও ভাষা। কুলাউড়ার এসব বহুরূপী সাংস্কৃতিক কর্মকান্ডকে এগিয়ে নিতে ০৮ সেপ্টেম্বর শনিবার আয়োজন করা সাংস্কৃতিক অনুষ্ঠানের। সাংস্কৃতিক অনুষ্ঠানে ক্ষুদ্র নৃ গোষ্ঠির গারো ও খাসিয়া সম্প্রদায়ের শিল্পী গোষ্ঠি তাদের নিজস্ব সংস্কৃতি তুলে ধরেন।

নেটওয়ার্কিং বিষয়ক মতবিনিময়-

কুলাউড়া উপজেলায় অনেক সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন রয়েছে যারা নি:স্বার্থভাবে কুলাউড়াকে এগিয়ে নেয়ার নেপথ্যে কাজ করে। এসব সংগঠনের সাথে যোগাযোগ ও মতবিনিময়ের আয়োজন করে ঢাকাস্থ কুলাউড়া সমিতি। ০৮ সেপ্টেম্বর শনিবার রাতে কুলাউড়া পৌরসভার সভাকক্ষে এই নেটওয়ার্কিং বিষয়ক মতবিনিময় সভায় সাংবাদিক, সাহিত্যিক, সংগঠক ও সাংস্কৃতিক ব্যক্তিত্বরা উপস্থিত ছিলেন।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও কুলাউড়া উপজেলা সমিতির সভাপতি মোঃ আব্দুর রউফের সভাপতিত্বে ও সাংগঠনিক সম্পাদক ব্যারিস্টার আবু সাদেক আব্দুল্লাহর সঞ্চালনায় এতে উপস্থিত ছিলেন কুলাউড়া পৌরসভার মেয়র আলহাজ¦ শফি আলম ইউনুছ, কুলাউড়া সরকারি ডিগ্রি কলেজের অধ্যক্ষ সৌম্য প্রদীপ ভট্রাচার্য্য, ঢাকাস্থ কুলাউড়া সমিতির সাধারণ সম্পাদক জসিম উদ্দিন আহমদ, প্রেসক্লাব কুলাউড়ার সভাপতি আজিজুল ইসলাম, প্লাটুন টুয়েল্ভ’র উপদেষ্ঠা হেমন্ত চন্দ্র পাল, জাতীয় তরুণ সংঘের আহ্বায়ক শফিক মিয়া আফিয়ান, সংগঠক শহিদুল ইসলাম তনয়, গোলাম মোস্তফা পাবেল প্রমুখ।#

About eibeleamialabula

Read All Posts By eibeleamialabula

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *