নভেম্বর ২৫, ২০১৮
Home » জাতীয় » পাকিস্তানের বদলে বাংলাদেশ !

পাকিস্তানের বদলে বাংলাদেশ !

আব্দুর রব, বড়লেখা, ২৫ সেপ্টেম্বর ::

স্বাধীনতার ৪৭ বছর পর বিজিবি ৫২ ব্যাটালিয়নের আওতাধীন বড়লেখা ও বিয়ানীবাজারের ভারত-বাংলাদেশ সীমান্ত পিলার থেকে পাক (পাকিস্থান) নাম মূছে বাংলাদেশ নামকরণ করা হয়েছে। গত ১৬ থেকে ২২ নভেম্বর পর্যন্ত বিজিবি সদস্যরা সীমান্ত এলাকায় বিভিন্ন প্রকারের ১৩৬টি পিলারে বাংলাদেশ লিখা প্লেট প্রতিস্থাপন করেছে।

জানা গেছে, ১৯৪৭ সালে দেশ বিভাগের পর ষাটের দশকের শেষ দিকে ভারত ও পাকিস্থানের সীমান্ত এলাকায় এক পাশে ইন্দ (ইন্ডয়া) ও অপর পাশে পাক (পাকিস্থান) লিখা সীমানা পিলার স্থাপন করে দুই দেশের ভুমি জরিপ অধিদপ্তর। ’৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা অর্জিত হলেও সীমান্ত পিলার থেকে পাকিস্থানের নাম সরানোর উদ্যোগ নেয়নি বাংলাদেশ জরিপ অধিদপ্তর কিংবা জেলা প্রশাসন। আমলাতান্ত্রিক জটিলতায় প্রায় ৬০ বছর ধরে স্বাধীন বাংলাদেশের সীমান্ত পিলারে পাকিস্থান নামটি শোভা পেয়েছে। অবশেষে স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্রের বড়লেখা, জুড়ী ও বিয়ানীবাজার সীমান্ত এলাকার সীমানা পিলার থেকে পাকিস্থান মুছে ফেলার মহতি উদ্যোগ নিয়েছে বর্ডার গার্ড অব বাংলাদেশ (বিজিবি) ৫২ ব্যাটালিয়ন (বিয়ানীবাজার)।

বিজিবি ৫২ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্ণেল আহমেদ ইউসুফ জামিল পিএসসি জানান, সীমান্ত পিলারের নাম প্রতিস্থাপন বিজিবি’র কাজ নয়। তবুও নিজস্ব অর্থায়নে ও ব্যবস্থাপনায় বিয়ানীবাজারের নয়াগ্রাম, বড়গ্রাম ও গজুকাটা বিওপির আওতাধীন সীমান্তের ৩টি মেইন পিলার, ৫৩টি সাব-পিলার ও ৮০টি টি-পিলারসহ সর্বমোট ১৩৬ বিভিন্ন প্রকার পিলার থেকে পাক অর্থাৎ পাকিস্থান মুছে বাংলাদেশ নামকরণ সম্বলিত প্লেট প্রতিস্থাপন করা হয়েছে। ব্যাটালিয়নের আওতাধীন প্রায় ১৩৩ কিলোমিটার সীমান্তের পিলার থেকে পর্যায়ক্রমে পাকিস্থান সরিয়ে বাংলাদেশ লিখা নেম প্লেট প্রতিস্থাপন করা হবে।#