- ব্রেকিং নিউজ, সিলেট, স্লাইডার

সিলেটে একদল ফিনিক্সের মাসব্যাপী ‘মাতৃভাষা চর্চা’ কার্যক্রম শুরু

সিলেট প্রতিনিধি, এইবেলা,০৫ ফেব্রুয়ারি ::

প্রমিত বাংলার শুদ্ধাচার, ভাষার মাসে অঙ্গীকার’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে ভাষার মাসে ভাষা শহীদদের রক্তের প্রতি শ্রদ্ধা জানিয়ে সিলেটের নাট্য সংগঠন একদল ফিনিক্স আয়োজন করছে মাসব্যাপী বাংলা শুদ্ধ উচ্চারণ কার্যক্রম “মাতৃভাষা চর্চা”।

সিলেটের প্রায় ২০টি শিক্ষা প্রতিষ্ঠানে (৬টি স্কুল, ১০টি কলেজ ও ৪টি বিশ্ববিদ্যালয়) শিক্ষার্থীদের নিয়ে মাসব্যাপী “মাতৃভাষা চর্চা” শীর্ষক বাংলা শুদ্ধ উচ্চারণ কার্যক্রমের উদ্বোধন হয়েছে আজ।

সোমবার (৪ ফেব্রুয়ারি) সকাল ১১টায় সিলেটের মেট্রোপলিটন ইউনিভার্সিটির মিলনায়তনে উক্ত কার্যক্রমের উদ্বোধন করেন ভাষা সৈনিক অধ্যাপক এম আব্দুল আজিজ।

মেট্রোপলিটন ইউনিভার্সিটির ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক  শিব প্রসাদ সেনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট সিটি মেয়র আরিফুল হক চৌধুরী, উপস্থিত ছিলেন মুরারিচাঁদ কলেজ রাষ্ট্রবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান, বিশিষ্ট বাচিক শিল্পী অধ্যাপক শামিমা চৌধুরী, সিলেট প্রেসক্লাবের সভাপতি ইকরামুল কবীর ইকু, বিশিষ্ট তথ্যচিত্র নির্মাতা নিরঞ্জন দে যাদু, লিডিং ইউনিভার্সিটির আইন অনুষদের ডিন অধ্যাপক ড. এম. রবিউল হোসেন, ব্যবসা ও অর্থনীতি অনুষদের ডিন অধ্যাপক ড. তাহের বিল্লাহ খলিফা, মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সুরেশ রঞ্জন বসাক, পরিচালক (প্রশাসন) তারেক ইসলাম, ডেপুটি রেজিস্টার মিহির কান্তি চৌধুরী, সহকারী রেজিস্টার লোকমান আহমদ চৌধুরী ও বিশ্ববিদ্যালয়ের অন্যান্য শিক্ষক, শিক্ষার্থী ও কর্মকর্তাবৃন্দ।

প্রধান অতিথির বক্তব্যে সিলেট সিটি মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, নিঃসন্দেহে এটি একটি ভালো উদ্যোগ। প্রমিত বাংলা সিলেটের মানুষের জন্য খুব গুরুত্বপূর্ণ। এমন আয়োজনে সব সময় পাশে থাকবেন বলে জানান তিনি।

উদ্বোধনী অনুষ্ঠানের পর মেট্রোপলিটন ইউনিভার্সিটির শিক্ষার্থীদের নিয়ে উদ্বোধনী ক্লাস নেন অধ্যাপক শামিমা চৌধুরী। প্রথমবারের মতো এই কার্যক্রমে  সকল প্রতিষ্ঠানে ২টি করে সেশন করা হবে বলে জানান আয়োজকরা।

একদল ফিনিক্সের সাধারণ সম্পাদক নাজমুল হোসেন ইমনের সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে একদল ফিনিক্সের সভাপতি আবু বকর আল আমিন বলেন, আমরা বিশ্বাস করি মানুষের মুখের ভাষার উপর দেশপ্রেম অনেকটা নির্ভর করে। শুদ্ধ উচ্চারণে মাতৃভাষায় কথা বলতে পারাটা নিজের ভাষার ও দেশের প্রতি যেমন শ্রদ্ধাশীল করে তোলে তেমনি ভাষার প্রমিত উচ্চারণ চর্চার প্রতি দায়িত্ব বাড়িয়ে দেয়। আঞ্চলিক ভাষার প্রতি সম্মান রেখেই বলছি, আমাদের সিলেটে শুদ্ধ উচ্চারণে বাংলা ভাষা চর্চার সুযোগ তেমন নেই বলেই ইচ্ছে থাকা সত্ত্বেও সিলেটের অধিকাংশ মানুষই প্রমিত বাংলা ভাষায় কথা বলতে পারেন না। তাই, শুদ্ধ ভাবে বাংলা ভাষা উচ্চারণের লক্ষ্যে মাসব্যাপী “মাতৃভাষা চর্চা” নামক কর্মসূচি বাস্তবায়ন করবো। আমাদের সর্বোচ্চ প্রচেষ্টা থাকবেন এই আয়োজনকে প্রতি মাসে না হোক অন্তত প্রতিবছর নিয়মিতভাবে করার।

মেট্রোপলিটন ইউনিভার্সিটি ও সিলেট সিটি কর্পোরেশনের সহযোগিতায় মাসব্যাপী কার্যক্রমে প্রকাশনা সহযোগী হিসেবে থাকছে চৈতন্য প্রকাশনী।

এদিকে আগামী ৫ ফেব্রুয়ারি ইমরান আহমদ সরকারি মহিলা কলেজ, ৬ ফেব্রুয়ারি লতিফা-শফি চৌধুরী মহিলা ডিগ্রী কলেজ, ১২ ফেব্রুয়ারি হাজী আব্দুস সাত্তার উচ্চ বিদ্যালয়সহ প্রায় ২০টি প্রতিষ্ঠানে কাজ করবে একদল ফিনিক্সে’র পক্ষ থেকে জানানো হয়েছে।

About eibeleamialabula

Read All Posts By eibeleamialabula

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *