মার্চ ৭, ২০১৯
Home » বিনোদন » নান্দিক নাট্যদল সিলেট’র “হাসন রাজা” মঞ্চস্থ

নান্দিক নাট্যদল সিলেট’র “হাসন রাজা” মঞ্চস্থ

সম্মিলিত নাট্য পরিষদের মহান একুশের আলোকে ১৪ দিনব্যাপী নাট্য প্রদর্শনীর দশম দিন মঞ্চস্থ হলো নাটক ‘হাসন রাজা’।

বুধবার (৬ মার্চ) সন্ধ্যা ৭টায় কবি নজরুল অডিটোরিয়ামে নাটকটি মঞ্চস্থ করে নান্দিক নাট্যদল, সিলেট।

নাট্যকার মোস্তাক আহমদের রচনা ও আমিরুল ইসলাম বাবুর নির্দেশনায় মরমী কবি হাসন রাজার জীবন নিয়ে তৈরি হয় নাটকটি।

নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেন, উজ্জ্বল দাস, পরাগরেনু দেব, ঝলক রঞ্জন দাস, মাধব কর্মকার, শাহনাজ পারভীন, আলোকপর্ণা দাস, অদিতি দাস,শর্মিলা দেব, সত্যজিৎ দত্ত গৌতম, শুভাশিস চক্রবর্তী, ইমরান আহমেদ, অপূর্ব দে অপু, জহিরুল হক পাপ্পু, সুমন দেব, শিমুল আহমেদ, আরিফ, আয়েশা রুনা, কনোজ চক্রবর্তী, জয়ন্ত পাল জয়, হিল্লোল, রাজীব, মাহবুব, তন্বী, চৈতী, বিপ্রেশ প্রমুখ।

নাটক সম্পর্কে নির্দেশক আমিরুল ইসলাম বাবু বলেন, মঞ্চ নাটক একাধারে দৃশ্যকাব্য ও শ্রুতিকাব্য। তাই দৃষ্টি-নান্দনিকতা ও শ্রুতিমাধুর্যই আমার কাছে মুখ্য বিষয়। নির্দিষ্ট কোনো প্রায়োগিক ধারার মধ্যে সীমাবদ্ধ না থেকে বিভিন্ন ধারার সংমিশ্রণ করিছে ‘হাসন রাজা’ প্রযোজনায়। তবে প্রাচীন ধারার পালা-গানকে কেন্দ্র করে তার সাথে আধুনিক ধারার একটি সামঞ্জস্য সৃষ্টি করার প্রয়াস এই প্রযোজনায়। আসলে বিভিন্ন Form এর Twisting করেই তৈরি হয়েছে হাসন রাজা।

নাটক মঞ্চায়ন শেষে নাট্যদলকে সম্মাননা স্মারক তুলে দেন বিশিষ্ট নাট্যজন ও মুক্তিযোদ্ধা নিজামউদ্দিন লস্কর ও র‌্যাব-৯ এর অতিরিক্ত পুলিশ সুপার মনিরুজ্জামান, নাট্য পরিষদের সভাপতি মিশফাক আহমেদ চৌধুরী মিশু।

অনুষ্ঠান পরিচালনা করেন সম্মিলিত নাট্য পরিষদের সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্ত।

আজ বৃহস্পতিবার ১৪দিন ব্যাপী নাট্য প্রদর্শনীর ১১তম দিনে মঞ্চস্থ হবে নাট্যায়ন সিলেটের নাটক ‘স্বপ্নলোকের চাবি’, রচনা ও নির্দেশনায় রুহুল আজাদ চৌধুরী এবং নাটকটি পুন:নির্দেশনা দিয়েছেন চম্পক সরকার।

সিলেট সিটি করপোরেশনের সহযোগিতায় আয়োজিত ১৪ দিনব্যাপী শুরু হওয়া নাট্য প্রদর্শনী চলবে আগামী ১০ মার্চ রোববার পর্যন্ত।

প্রতিদিন সন্ধ্যা ৭টায় কবি নজরুল অডিটোরিয়ামে নাটক মঞ্চস্থ হয়ে আসছে। নাটকের প্রবেশপত্র বিকেল সাড়ে ৫টা থেকে হল কাউন্টারে পাওয়া যাবে।