মার্চ ১৮, ২০১৯
Home » ব্রেকিং নিউজ » মৌলভীবাজারে সাহিত্য সাময়িকী ছন্দ পাতা’র মোড়ক উন্মোচন

মৌলভীবাজারে সাহিত্য সাময়িকী ছন্দ পাতা’র মোড়ক উন্মোচন

 
এইবেলা, মৌলভীবাজার, ১৮ মার্চ ::
মৌলভীবাজারে জমকালো আয়োজনের মধ্যদিয়ে সাহিত্য সাময়িকী ‘ছন্দ পাতা’র মোড়ক উন্মোচন করা হয়েছে। রোববার ১৭ মার্চ সন্ধ্যায় মৌলভীবাজার শহরের দিল্লী হোটেল অ্যান্ড রেস্টুরেন্ট’র কনফারেন্স রুমে ছন্দ পাতা পরিবার আয়োজিত অনুষ্ঠানে মোড়ক উন্মোচন করা হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথির আলোচনা করেন লেখক ফোরাম মৌলভীবাজার’র সভাপতি, বিশিষ্ট লেখক, গবেষক ও আইনজীবি অ্যাডভোকেট আবু তাহের। তিনি লেখালেখি ও সমকালীন জ্ঞান-বিজ্ঞান চর্চার গুরুত্ব তুলে ধরে লেখালেখি ও সাহিত্যের ময়দানে আলেমদের আরও ব্যাপক অংশগ্রহণের প্রতি তাগিদ দেন।
অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন ছন্দপাতার উপদেষ্টা শ্রীমঙ্গল আইডিয়াল স্কুলের প্রিন্সিপাল, সাংবাদিক ও লেখক এহসান বিন মুজাহির। তিনি ছড়া-কবিতায় ইসলামের সুন্দর দিকগুলো আরও বলিষ্ঠভাবে উপস্থাপনের আহ্বান জানান। পাশাপাশি লেখালেখির জন্য পড়াটা কতটুকু জরুরি তা তিনি জোরালোভাবে উপস্থাপন করেন।
ছন্দ পাতার সার্বিক ব্যবস্থাপক, মৌলভীবাজার ইন্টারন্যাশনাল মাদরাসার ভাইস প্রিন্সিপাল মুহাম্মদ আশিকুর রহমানের সভাপতিত্বে ও নির্বাহী সম্পাদক মুস্তাকিম আল মুনতাজের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিশিষ্ট সাংবাদিক ও মানবাধিকার কর্মী মশাহিদ আহমদ, বিশিষ্ট আলেমেদ্বীন মাওলানা সৈয়দ মুজাদ্দিদ আলী, মৌলভীবাজার এডুকেশন সোসাইটির চেয়ারম্যান এনামুল হক এনাম, মাওলানা শাহ মাহমুদুর রশিদ, মাওলানা সাইফুর রহমান ফয়সল, মৌলভীবাজার সরকারি উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক লেখক যুবায়ের ইবরাহিম, মাওলানা মুহাম্মদ ফরহাদ সাইফুল্লাহ এবং হাসান আহমদ খান।
শুভেচ্ছা বক্তব্য রাখেন ছন্দ পাতার সম্পাদক তরুণ ছড়াকার হাসান মাহমুদ, সহকারী সম্পাদক সৈয়দ রেজওয়ান, মুজাহিদুল ইসলাম, মনিরুল ইসলাম জহির এবং কম্পিউটার ইনচার্জ ফজলুল হক মুন্না।
অনুষ্ঠানে লেখক, শিক্ষাবিদ অ্যডভোকেট আবু তাহের আরও বলেন-ইসলামি সাহিত্য এবং সাংস্কৃতিক বিপ্লব ঘটাতে হবে। এক্ষেত্রে ইসলামি সাহিত্য এবং সাংস্কৃতি চর্চার বিকল্প নেই। হাজারও চরিত্রহীন পত্রিকার চেয়ে একটি চরিত্রবান পত্রিকার প্রয়োজনীয়তা অনেক বেশি। আমরা খুব খারাপ সময়ের মধ্য দিয়ে যাচ্ছি। সাম্রাজ্যবাদ, বিশ্বায়নের শিকার হয়ে যে সংস্কৃতির অনুসরণ করছি, তা আমাদের একা করে দিয়েছে।আমরা যাতে বই থেকে দূরে সরে যাই সেই প্রচেষ্টা চালানো হচ্ছে।
লেখক ফোরাম মৌলভীবাজারের সহ-সাধারণ সম্পাদক প্রিন্সিপাল এহসান বিন মুজাহির বলেন-পৃথিবীর শক্তিশালী অস্ত্র পত্রিকা। আর পত্র-পত্রিকায় লেখালেখিও ইবাদত এবং দাওয়াতে দ্বীনের অন্যতম মাধ্যম। ইসলাম-মানবতার কল্যাণে সবাইকে লেখালেখি করতে উৎসাহিত করেন তিনি।
সভাপতির বক্তৃতায় আশিকুর রহমান বলেন-মৌলভীবাজারে ইসলামি সাহিত্যের শুণ্যতা লক্ষ করছি দীর্ঘদিন থেকে। মাসিক উল্লেখযোগ্য কোনো পত্রিকা নেই। সাহিত্য বিষয় ছোট কাগজ প্রকাশের মাধ্যমে ইসলামের আহবান সবার কাছে পৌছানোই আমাদের মূল উদ্দেশ্য। রাত ৮টায় আনুষ্ঠানিকভাবে পত্রিকার মোড়ক উন্মোচন করেন অতিথিবৃন্দ। পরিশেষে দোয়ার মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।#