এপ্রিল ৬, ২০১৯
Home » জাতীয় » উপবন ও উদয়নসহ ১২ ট্রেনের টিকিট কাটতে লাগবে জাতীয় পরিচয়পত্র

উপবন ও উদয়নসহ ১২ ট্রেনের টিকিট কাটতে লাগবে জাতীয় পরিচয়পত্র

এইবেলা ডেস্ক, ০৬ এপ্রিল ::

আরও ১২টি ট্রেনের টিকিট কাটতে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) বা জন্মনিবন্ধন নম্বর ব্যবহার বাধ্যতামূলক করা হচ্ছে। বাংলাদেশ রেলওয়ের টিকিট ক্রয়-সংক্রান্ত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, আগামী ১৫ এপ্রিল থেকে ৭৬৯/৭৭০ নং ধূমকেতু এক্সপ্রেস, ৭৫৩/৭৫৪ নং সিল্কসিটি এক্সপ্রেস ৭২৫/৭২৬ নং সুন্দরবন এক্সপ্রেস, ৭০৫/৭০৬ নং একতা এক্সপ্রেস ৭৬৫/৭৬৬ নং নীলসাগর এক্সপ্রেস,৭৭১/৭৭২ নং রংপুর এক্সপ্রেস,৭৪৭/৭৪৮ নং সীমান্ত এক্সপ্রেস, ৭৩৯/৭৪০ নং উপবন এক্সপ্রেস, ৭২৩/৭২৪ নং উদয়ন এক্সপ্রেস, ৭৭৭/৭৭৮ নং হাওর এক্সপ্রেস, ৭০৭/৭০৮ নং তিস্তা এক্সপ্রেস ৭৩৫/৭৩৬ নং অগ্নিবীণা এক্সপ্রেস ট্রেনগুলোতে ভ্রমণইচ্ছুক যাত্রীদের টিকিট ক্রয়ের ক্ষেত্রে জাতীয় পরিচয়পত্র বা জন্ম নিবন্ধন নম্বর ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে।

এক্ষেত্রে রেলওয়ের ওয়েবসাইট, ই-টিকেটিং ওয়েবসাইট, রেলওয়ের মোবাইল অ্যাপস ও স্টেশন কাউন্টারে এনআইডি/জন্মনিবন্ধনসহ নাম রেজিস্ট্রেশন করা যাবে। ট্রেন ভ্রমণের ক্ষেত্রে মূল টিকিট প্রদর্শন বাধ্যতামূলক। টিকিটের কোনো ছবি গ্রহণযোগ্য হবে না।

ই-টিকিটের ক্ষেত্রে নিজস্ব আইডিতে সংগৃহীত টিকিটের প্রিন্ট কপি ও ফটো আইডি প্রদর্শন করা বাধ্যতামূলক। অন্যজনের আইডিতে ক্রয়কৃত টিকিটের ক্ষেত্রে ট্রেন ছাড়ার পূর্বে স্টেশন থেকে মূল টিকিট সংগ্রহ করতে হবে। কোনো অবস্থাতেই মোবাইল ফোনে এসএমএস প্রদর্শন করে ট্রেনে ভ্রমণ করা যাবে না।

সম্প্রতি রেলের সেবা বিষয়ক এক বৈঠক শেষে রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন জানিয়েছিলেন রেলওয়ে টিকিট ক্রয়সহ ঝামেলামুক্ত সব সেবা পেতে শিগগিরই অ্যাপসের মাধ্যমে সেবা প্রদান চালু হতে যাচ্ছে।

রেলপথ মন্ত্রী বলেন, ‘জাতীয় পরিচয়পত্রের মাধ্যমে টিকিট সংগ্রহের এ ব্যবস্থাকে সবাই খুব সাধুবাদ জানিয়েছেন, প্রশংসা করেছেন। প্রাথমিকভাবে আমরা দুটি ট্রেনে এ ব্যবস্থা চালু করেছিলাম। পরে সাধারণ মানুষের ব্যাপক সাড়া পাওয়ার ফলে সাতটি ট্রেনে এ সেবা চালু করা হয়। এখন ১৬টি ট্রেনে ন্যাশনাল আইডি ছাড়া কাউকে টিকিট দেয়া হচ্ছে না। আগামীতে বাকি ট্রেনগুলোতেও ন্যাশনাল আইডি কার্ড ব্যবহার করে টিকিট ক্রয়ের ব্যবস্থা চালু করা হবে। হয়তোবা ঈদের আগেই এ ব্যবস্থা আমরা চালু করতে পারব।’#