মে ৫, ২০১৯
Home » জাতীয় » কমলগঞ্জে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিক্ষার্থীদের মাঝে শিক্ষাবৃত্তি ও শিক্ষা উপকরণ বিতরণ

কমলগঞ্জে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিক্ষার্থীদের মাঝে শিক্ষাবৃত্তি ও শিক্ষা উপকরণ বিতরণ

এইবেলা, কমলগঞ্জ, ০৫ মে ::

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলায় সমতলে বসবাসকারী খাসিয়া, মণিপুরি, ত্রিপুরী, সাওতালসহ বিভিন্ন ক্ষু-নৃ-গোষ্ঠীর পরিবারের স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে পড়–য়া শিক্ষার্থীদের মাঝে শিক্ষা বৃত্তির টাকা ও শিক্ষা উপকরণ বিতরণ করা হয়। রোববার (৫ মে) দুপুর ১২টায় কমলগঞ্জ উপজেলা পরিষদ মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আনুষ্ঠানিকভাবে এসব শিক্ষা বৃত্তির টাকা ও শিক্ষা উপকরণ বিতরণ করেন মৌলভীবাজারের জেলা প্রশাসক মো. তোফায়েল ইসলাম।
কমলগঞ্জ উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা নির্বাহী কর্মকর্তা আশেকুল হকের সভাপতিত্বে ও প্রধান শিক্ষক মোশাহিদ আলীর সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কমলগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সুমী আক্তার, উপজেলা শিক্ষা কর্মকর্তা মো. মোশারফ হোসেন, বৃহত্তর সিলেট আদিবাসী ফোরাম নেতা ও মাগুরছড়া খাসিয়া পুঞ্জির হেডম্যান জিডিশন প্রধান সুছিয়াং।

কমলগঞ্জ উপজেলা পরিষদ সূত্রে জানা যায়, প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে সমতলের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জীবনমান উন্নয়নে গৃহীত “বিশেষ এলাকার জন্ন উন্নয়ন সহায়তা (পার্বত্য চট্রগ্রাম ব্যতীত)” শীর্ষক কর্মসূচির আওতায় চলতি ২০১৮-২০১৯ অর্থ বছরে প্রাপ্ত ক্ষুদ্র নৃ-গোষ্ঠী শিক্ষার্থীদের মধ্যে বিশেষ শিক্ষা বৃত্তি ও শিক্ষা উপকরণ বিতরণ করা হয়। অনুষ্ঠানে ১ম শ্রেণি থেকে ৮ম শ্রেণি পর্যন্ত মোট ৬৫০ জন শিক্ষার্থীর মাঝে শিক্ষা উপকরণ হিসেবে মোট ২০০টি উন্নত স্কুল ব্যাগ, ৪০০টি রেইন কোট, ৪০০টি রং পেন্সিল বক্স, ৪০০টি ড্রয়িং খাতা, ২০০টি জ্যামিতি বক্স, ৪০০টি ওয়াটার পট ও ১০০টি অভিধান বিতরণ করা হয়।

৮ম শ্রেণি থেকে সম্মান শেষ বর্ষ পর্যন্ত ১৫৫জন শিক্ষার্থীর মাঝে ২ হাজার টাকা থেকে শুরু করে ৫ হাজার টাকা পর্যন্ত করে মোট ৫ লাখ টাকার শিক্ষা বৃত্তি প্রদান করা হয়।

প্রধান অতিথির বক্তব্যে মৌলভীবাজারের জেলা প্রশাসক মো. তোফায়েল ইসলাম বলেন, মৌলভীবাজার জেলার মধ্যে কমলগঞ্জ উপজেলায় বিভিন্ন ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর মানুষের বেশি বসবাস রয়েছে। এসব নৃ-গোষ্ঠীর জীবনমান উন্নয়নে ও তাদের পরিবারের সন্তানদের শিক্ষা সহায়তা হিসেবে এই শিক্ষা বৃত্তির টাকা ও শিক্ষা উপকরণ বিতরণ করা হয়। এ কার্যক্রম অব্যাহত থাকবে বলে তিনি বলেন।#