জুন ১৪, ২০১৯
Home » জাতীয় » শ্রীমঙ্গল ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর মানববন্ধন ও বিক্ষোভ মিছিল

শ্রীমঙ্গল ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর মানববন্ধন ও বিক্ষোভ মিছিল

এইবেলা, শ্রীমঙ্গল, ১৪ জুন ::

চা বাগানে বাস করা ৯৫ টি ক্ষুদ্র জাতী গোষ্টিকে বাদ দিয়ে সম্প্রতি প্রকাশিত সরকারি গেজেট বাতিল ও বাদ হওয়া ৯৫টি জাতী গোষ্টিকে নিয়ে পূনরায় গেজেট প্রকাশের দাবীতে মৌলভীবাজারের শ্রীমঙ্গলে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে।

১৪ জুন শুক্রবার সকাল ১১টায় বিশ্ব বিদ্যালয়ে পড়ুয়া চা শ্রমিক সন্তানদের সংগঠন ‘বিশ্ববিদ্যালয় চা ছাত্র সংসদ’ এর আয়োজনে শ্রীমঙ্গল চৌমুহনা চত্বরে মানবন্ধনটি অনুষ্ঠিত হয়। এর আগে বিক্ষোভ মিছিল নিয়ে শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে তারা।

বিশ্ববিদ্যালয় চা ছাত্র সংসদের উপদেষ্টা মোহন রবিদাসের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয় চা ছাত্র সংসদের সাধারন সম্পাদক কৃষ্ণ রাজভর, উপদেষ্টা কেশব বারই, সংগঠনের সদস্য কানাই গোয়ালা, সঞ্জয় কালিন্দি, পরিতোষ তান্তি, শায়ন তাঁতি, শ্যামল কৈরি, বিদ্যুৎ কুমার দাস, রনি যাদব, অঞ্জন দেব, অজিত বুনারজি প্রমুখ।

প্রতিবাদ সভায় বক্তারা বলেন দেশের অর্থনৈতিক উন্নয়নে চা শিল্পের বড় ভূমিকা রয়েছে। আর এর শিল্পের প্রাণ হচ্ছে চা শ্রমিক। চা বাগানগুলোতে বাউরী, তেলেগু, রবিদাস, তাঁতি, কাহার,নায়েক ,কৈরীসহ ৯৫টি ক্ষুদ্র জাতি গোষ্ঠীর বসবাস।

আশ্চর্যজনক যে সম্প্রতি ক্ষদু নৃ-গোষ্ঠীদের যে সরকারি গেজেট প্রকাশিত হয়েছে তাতে চা বাগানের এসব ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদেরকে বাদ দেয়া হয়েছে। চা শ্রমিকরা মনে করেন কোন যৌক্তিক কারণ ছাড়াই চা বাগানের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদেরকে সংস্কৃতি মন্ত্রণালয় গেজেট থেকে বাদ দিয়ে শুধু চা শ্রমিকদের সাথে প্রতারনাই করেনি বরং চা বাগানের ভাষা সংস্কৃতি বিলুপ্ত হয়ে যাবার হুমকির মুখে ঠেলে দিয়েছে। এখন চা শ্রমিকদের একটাই দাবি যাতে অবিলম্বে এই ষড়যন্ত্রমূলকভাবে প্রকাশিত ক্ষুদ নৃ-গোষ্ঠীর সরকারি গেজেট বাতিল কলা হয় এবং চা বাগানের ৯৫টি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদেরকে অন্তর্ভুক্ত করে পূনরায় নতুন গেজেট প্রকাশ করা হয়। অন্যতায় দেশের দুই শতাধিক চা বাগানের চা শ্রমিকরা আগামীতে বড় ধরনের আন্দোলন শুরু করতে বাধ্য হবে।#