- ব্রেকিং নিউজ, মৌলভীবাজার, স্থানীয়, স্লাইডার

শ্রীমঙ্গলে বিলুপ্ত প্রায় সবুজ বোড়া সাপ উদ্ধার

এইবেলা, শ্রীমঙ্গল, ২৬ জুন ::

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে একটি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে বিলুপ্তপ্রায় বিষাক্ত সবুজ বোড়া সাপ উদ্ধার করেছে বাংলাদেশ বন্যপ্রানী সেবা ফাউন্ডেশন।
বুধবার দুপুরে শহরের উদয়ন বালিকা উচ্চ বিদ্যালয় থেকে এই প্রাণী টি উদ্ধার করা হয়।

শ্রীমঙ্গল উদয়ন বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক কবিতা রানী দাশ বলেন, প্রতিদিনের মতো আজও স্কুলে ক্লাস চলছিলো। হঠাৎ সাপটি বিদ্যালয়ের আঙ্গিনায় দেখলে শিক্ষার্থীরা চিৎকার করে উঠে। সাথে সাথে সাপটি একটি গাছে উঠে যায়। পরে আমরা বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে যোগাযোগ করলে তারা এসে সাপটিকে উদ্ধার করে।

বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে পরিচালক সঞ্জিত দেব বলেন, উদ্ধার হওয়া সাপটি ভাইপারিডি পরিবারভুক্ত। এর ইংরেজি নাম ‘হোয়াইট লিপড পিট ভাইপার’। এটি বিষাক্ত সাপ। এরা দুই তিনটি প্রজাতির হয়ে থাকে। তবে সব প্রজাতিই দেখতে সবুজ ও এমনকি একই রকম। এই সাপের মাথা চ্যাপ্টা, আকারে বড় ও দেখতে ত্রিকোণের মতো। এরা দুই ফুটের বেশী লম্বা হয়। বাংলাদেশের সিলেট বিভাগ এবং পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের বনাঞ্চলে সবুজ বোড়া সাপের দেখা পাওয়া যায়। সুন্দরবনেও এ সাপটির দেখা মিলে। বর্তমানে সাপটি বিলুপ্ত প্রায় প্রাণীদের তালিকায় রয়েছে।
মাথা চ্যাপ্টা, আকারে বড় এবং দেখতে ত্রিকোণের মতো। চলাফেরা করে খুব আস্তে আস্তে। পিট ভাইপার সাপ, ব্যাঙ, পাখি, ইঁদুর খেয়ে জীবন ধারণ করে থাকে। সাধারণত এরা লুকিয়ে বসে থাকে আর শিকার এলেই ছোবল দিয়ে খায়। ভাইপারের উপরের চোয়ালে এক জোড়া লম্বা বিষ দাঁত থাকে।

About eibeleamialabula

Read All Posts By eibeleamialabula

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *