- ব্রেকিং নিউজ, মৌলভীবাজার, স্থানীয়, স্লাইডার

হাকালুকি হাওরে পানি বাড়ায় বড়লেখা ও জুড়ীর ২০ শিক্ষা প্রতিষ্ঠান পানিবন্দী

আব্দুর রব, বড়লেখা, ১৫ জুলাই ::

টানা গত ৫ দিনের ভারি বর্ষণ আর পাহাড়ি ঢলে হাকালুকি হাওরের পানি বৃদ্ধি পেয়েছে। হাওরপাড়ের বিভিন্ন গ্রামীন সড়ক বন্যার পানিতে তলিয়ে গেছে। বন্যায় পানিবন্দী হয়ে পড়েছে বড়লেখা ও জুড়ী উপজেলার ২০ টি শিক্ষা প্রতিষ্ঠান। পাহাড়ি ঢল ও ভারি বর্ষণ অব্যাহত থাকলে দুই উপজেলার অর্ধশত শিক্ষা প্রতিষ্ঠানের পাঠদান কার্যক্রম বন্ধ হওয়ার আশংকা রয়েছে।

জানা গেছে, গত বৃহস্পতিবার থেকে ভারি বর্ষণ শুরু হয়। বর্ষণের সাথে উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে হাকালুকি হাওরের পানি বৃদ্ধি পেতে থাকে। বড়লেখা উপজেলার বর্নি, তালিমপুর ও সুজানগর ইউনিয়নের বেশ কয়েকটি গ্রামীন রাস্তা বন্যার পানিতে তলিয়ে গেছে। পানিবন্দী হয়ে পড়েছে নি¤œাঞ্চলের বেশ কয়েকটি গ্রাম। পাহাড়ি ঢল ও বন্যায় পানিবন্দী হয়ে পড়েছে উপজেলার হাল্লা সরকারী প্রাথমিক বিদ্যালয়, ইসলামপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়, শ্রীধরপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়, মুছেগুল সরকারী প্রাথমিক বিদ্যালয়, কামিলপুর সরকারী প্রাথমিক বিদ্যালয় ও বাঘমারা সরকারী প্রাথমিক বিদ্যালয়। বন্যা মোকাবেলায় উপজেলা প্রশাসন ৯ টি বন্যা আশ্রয় কেন্দ্র প্রস্তুত রেখেছে।

বড়লেখা উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. উবায়েদ উল্লাহ খান জানান, বন্যা পরিস্থিতি মোকাবেলায় প্রশাসন সবধরণের প্রস্তুতি নিয়ে রেখেছে। হাকালুকি হাওরপাড়ের ৯টি বন্যা আশ্রয় কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। বন্যার অবনতি হলেই দুর্গত মানুষকে উদ্ধার ও আশ্রয় দেয়ার জন্য আশ্রয়কেন্দ্রে প্রশাসনের পক্ষ থেকে লোকবল ও সরঞ্জাম রেডি করে রাখা হয়েছে।

এদিকে বন্যার পানিতে পানিবন্দী হয়ে পড়েছে জুড়ী উপজেলার ১৩টি প্রাইমারী ও মাধ্যমিক স্কুল। এগুলো হচ্ছে- পশ্চিম গোবিন্দপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়, তালতলা খাগটেকা সরকারী প্রাথমিক বিদ্যালয়, নয়াগ্রাম, নয়াবাজার শিশুকল্যান, দ্বিগলবাক, শাহপুর, নিশ্চিন্তপুর, বেলাগাও, পূর্ব বেলাগাও সরকারী প্রাথমিক বিদ্যালয়, মুক্তাদির বালিকা উচ্চ বিদ্যালয়, নিরোধ বিহারী উচ্চ বিদ্যালয় ও হাকালুকি নি¤œ মাধ্যমিক বিদ্যালয়।

জুড়ী ইউএনও অসীম চন্দ্র বণিক জানান, বন্যা পরিস্থিতির সার্বিক বিষয়ের ওপর ইতোমধ্যে রেজুলেশন করে উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে প্রেরণ করেছেন। উপজেলার বেশ কয়েকটি প্রাইমারী ও মাধ্যমিক স্কুল পানিবন্দী হয়ে পড়েছে। বন্যা পরিস্থিতি মোকাবেলায় প্রশাসন সবধরণের প্রস্তুতি নিয়ে রেখেছে।

About eibeleamialabula

Read All Posts By eibeleamialabula

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *