- জাতীয়, ব্রেকিং নিউজ, মৌলভীবাজার, স্থানীয়, স্লাইডার

কুলাউড়ায় প্রবাসী পরিবার অবরুদ্ধ : রাষ্ট্রদুতের মাধ্যমে প্রতিকার চেয়ে আবেদন

এইবেলা, কুলাউড়া, ১৬ জুলাই ::

কুলাউড়া উপজেলার ব্রাহ্মণবাজার ইউনিয়নের কাতার প্রবাসী হাফিজ ফারুক আহমদের পরিবার অবরুদ্ধ হয়ে পড়েছে। স্থানীয় ঈদগাহ কমিটি প্রবাসীর ঘরের সামনা পুরোটা বন্ধ করে মার্কেট নির্মাণ কাজ শুরু করায় বাসা থেকে বের হওয়ার আর কোন সুযোগ থাকছে না। ফলে তিনি কাতারে রাষ্ট্রদুতের মাধ্যমে প্রতিকার চেয়ে মৌলভীবাজার জেলা প্রশাসকের কাছে লিখিত আবেদন করেন। কিন্তু দেড়মাস অতিবাহিত হলেও এব্যাপারে কোন কার্যকর ব্যবস্থা নেয়নি প্রশাসন।

কাতার প্রবাসী হাফিজ ফারুক আহমদের লিখিত অভিযোগ থেকে জানা যায়, ২০০১ সালে উপজেলার ব্রাহ্মণবাজার ইউনিয়নের ব্রাহ্মণবাজার-শমসেরনগর সগকের পাশে ১১ শতক জমি ক্রয় করেন। সেই জায়গা একটি বসতঘর নির্মাণ করেন। ঘর থেকে বের হওয়ার জন্য ঈদগাহের রাস্তা ব্যবহারের সুযোগ দেয়ার কথা বলে জমি ক্রয়কালে কমিটির লোকজন ১৫ হাজার টাকা নেন। কিন্তু কমিটির লোকজন বর্তমানে সেই রাস্তা বন্ধ করে দেয়। এমন কি ঘর থেকে বের হয়ে সড়ক ও জনপথ বিভাগের রাস্তায় উঠার পুরো জায়গা দখল করে মার্কেট নির্মাণের জন্য পাকার খূঁটি বসায়। এতে ঘর থেকে বের হওয়ার আর কোন সুযোগ নেই।

প্রবাসী হাফিজ ফারুক আহমদ জানান, গত ১৮ বছর আগে জমিটি ক্রয় করি। তখন ঈদগাহ কমিটির লোকজনের উপস্থিতিতে জমির সীমানা নির্ধারণ করি। এখন তারা ঈদগাহের রাস্তা বন্ধ করে দেয়ার পর মার্কেট নির্মাণের নামে ঘর থেকে বের হওয়ার পথটাও বন্ধ করে দিচ্ছে। এখানে রাস্তা ব্যবহারে আমার একটা ইজমেন্ট রাইট্স আছে।

রাষ্ট্রদূতের মাধ্যমে করা অভিযোগটি ব্যাপারে আইনানুগ ব্যবস্থা গ্রহনের জন্য কাতারস্থ বাংলাদেশ দূতাবাসের ৩য় সচিব একেএম মুনীরুজ্জামান চৌধুরী জেলা প্রশাসক মৌলভীবাজারকে অনুরোধ জানান।

এব্যাপারে ঈদগাহ কমিটির সেক্রেটারি হাজী আব্দুল মছব্বির জানান, বাসার মালিককে রাস্তা দেয়ার জন্য ৪ বছর আগে বৈঠক হয়। কিন্তু সেই সালিশকে বুঝিয়া জানানোর কথা বলে আর কিছু জানাননি। এখন ঈদগাহ’র জায়গায় জামানত নিয়ে মার্কেট নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে। বরং ফারুক আহমদের বাসার ভেতরে ঈদগাহ’র জায়গা রয়েছে। চলাচলের জন্য তিনি কোনদিকে রাস্তা বানাবেন, সে ব্যাপারে ঈদগাহ কমিটির কিছু করার নেই।

এব্যাপারে কুলাউড়া উপজেলা নির্বাহী অফিসার মো. আবুল লাইছ জানান, বিষয়টি তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সহকারি কমিশনার (ভুমি)কে দায়িত্ব দেয়া হয়েছে।#

About eibeleamialabula

Read All Posts By eibeleamialabula

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *