- কৃষি, বড়লেখা, ব্রেকিং নিউজ, স্থানীয়, স্লাইডার

বৃক্ষরোপণে বড়লেখার বৃক্ষবন্ধু সোনাহার আলী পেলেন প্রধানমন্ত্রীর জাতীয় পুরস্কার

আব্দুর রব, বড়লেখা, ০৪ আগস্ট ::

মৌলভীবাজারের বড়লেখার বৃক্ষবন্ধু সোনাহর আলী বৃক্ষরোপণে অনন্য অবদানের জন্য প্রধানমন্ত্রীর জাতীয় পুরস্কার ২০১৮ লাভ করেছেন। ব্যক্তি মালিকানাধীন নার্সারী শ্রেণীতে সিলেট বিভাগীয় পর্যায়ে দ্বিতীয় স্থান অধিকার করায় ‘বৃক্ষবন্ধু নার্সারি’র মালিক সোনাহর আলীকে এ পুরস্কার দেয়া হয়েছে। তিনি মৌলভীবাজার জেলা নার্সারী মালিক সমিতির প্রতিষ্ঠাকালিন সভাপতি।

৩ আগস্ট বৃক্ষরোপণ অভিযান ও বিভাগীয় বৃক্ষমেলা- ২০১৯ এর সমাপনী এবং পুরস্কার বিতরণী অনুষ্ঠানে সোনাহর আলী এই পুরস্কার গ্রহণ করেন। সিলেট আলিয়া মাদ্রাসা মাঠে এই মেলার আয়োজন করেছে সিলেটে বন বিভাগ ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

বৃক্ষবন্ধু সোনাহর আলী এর আগেও উপজেলা পর্যায়ে আয়োজিত বিভিন্ন বৃক্ষমেলায় একাধিক বার প্রথম পুরস্কার লাভ করেন। বড়লেখা উপজেলার নিজবাহাদুর ইউনিয়নের পশ্চিম মাইজগ্রামের বাসিন্দা সোনাহর আলী ১৯৮২ সালে নিজ বাড়িতে নার্সারী শুরু করেন। এর কয়েক বছর পর তিনি বড়লেখা পৌর শহরের কলেজ রোড সংলগ্ন জমিতে নার্সারী করেন। এখানে নার্সারীর মালিক হিসেবে বিভিন্ন গাছের চারা উৎপাদনে অবদান রাখাসহ গাছের পরিচর্যা ও গাছের যতœ নেওয়ার প্রশিক্ষন দিয়েছে তার প্রতিষ্ঠান।

জাতীয় পুরস্কার পাওয়া প্রসঙ্গে বৃক্ষবন্ধু সোনাহর আলী রোববার বিকেলে বলেন, ‘পুরস্কার পেয়ে আনন্দিত। এই পুরস্কার আমার কাজে আরো উৎসাহ যোগাবে। আগামীতেও ব্যাপকভাবে সবুজের পরিচর্যা করে যাব। পরিবেশ রক্ষার্থে সব মানুষকে বৃক্ষরোপণ অভিযানে অংশ নেয়া খুব জরুরী। এই পুরস্কার পাওয়ায় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা এবং পরিবেশ, বন ও জলবায়ূ পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন এমপির প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।’

শনিবার সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলামের সভাপতিত্বে মেলার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন বিভাগীয় কমিশনার মো. মোস্তাফিজুর রহমান।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেট মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনার পরিতোষ ঘোষ, সিলেট জেলার পুলিশ সুপার মোহাম্মদ ফরিদ উদ্দিন, সাংবাদিক আফতাব চৌধুরী, সিলেট অনলাইন প্রেসক্লাবের সভাপতি মুহিত চৌধুরী।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সিলেট বন বিভাগের বিভাগীয় কর্মকর্তা এসএম সাজ্জাদ হোসেন।#

About eibeleamialabula

Read All Posts By eibeleamialabula

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *