- ব্রেকিং নিউজ, সিলেট, স্থানীয়, স্লাইডার

বিশ্বনাথে জনবহুল সড়কে গরুর হাট বসালেন তহশিলদার

 

এইবেলা, বিশ্বনাথ, ০৬ আগস্ট ::

সিলেটের বিশ্বনাথে সরকারের দেয়া দায়িত্ববান ব্যক্তি তহশিলদার মানছেন না গরুর হাটের নিয়মনীতি! তিনি জনবহুল সড়কেই বসালেন গরুর হাট। ওই তহশিলদার বিশ্বনাথ উপজেলার দশঘর ইউনিয়ন জামিল আহমদ।

সরকারের একজন দায়িত্ববান ব্যাক্তি হলেও তিনি নিয়ম ভঙ্গ করে উপজেলার পীরের বাজারে বিশ্বনাথ-জগন্নাথপুর জনবহুল সড়কে বসিয়েছেন ওই গরুর হাটটি। যেটা কোন নিয়মনীতির ভেতরে নয় বলে জানিয়েছেন উপজেলা সহকারি কমিশনার ভূমি ফাতেমা তুজ জোহরা।

এমন নিয়ম না থাকলেও তিনি জনবহুল ওই সড়কের উভয় পাশে বাঁশ দিয়ে গরু বেঁধে রাখার ব্যবস্থা করে হাট বাসিয়েছেন। ওই বাঁশে বাঁধলে গরুর পেছনের দিক সড়কের পাঁকা অংশে চলে যায়। ফলে সড়কে যাতায়াতকারি ছোট বড় যানবাহন আটকে গিয়ে যানজটের সৃষ্টি হয়। পাশাপাশি বাজারে আসা জনসাধারণ, শিক্ষার্থী ও ক্রেতারা চরম দূর্ভোগের শিকার হতে হচ্ছেন।

জানা যায়, সরকারি তালিকায় রয়েছে উপজেলায় মোট ৩৮টি বাজার। তার মধ্যে এবছর ১১টি বাজার রয়েছে বার্ষিক ইজারার ভেতরে। ওই ১১টি বাজারের মধ্যে মাত্র ৪টি বাজারে রয়েছে স্থায়ী গরুর হাট। সেগুলো হচ্ছে- বিশ্বনাথ সদর, লামাকাজী বাজার, বৈরাগী বাজার ও পীরের বাজার। তার মধ্যে দুটি বাজার বিশ্বনাথ সদর ও পীরের বাজার স্থায়ী ইজারা না হওয়ায় প্রতি বাজারের দিন ইউএনও’র অধিনে খাস কালেকশন করেন দু’জন তহশিলদার। বিশ্বনাথ সদরের খাস কালেকশনের জন্য দায়িত্বে রয়েছেন সদর ইউনিয়ন ভূমি অফিসের তফসিলদার নির্মল পাল চৌধুরী। আর পীরের বাজারের খাস কালেকশনের দায়িত্বে রয়েছেন দশঘর ইউনিয়ন ভূমি অফিসের তহশিলদার জামিল আহমদ। তাই তিনি নিয়মনীতি না মেনে জগন্নাথপুর বিশ্বনাথ সড়কে পীরের বাজারের বসিয়েছেন গরুর হাট। পাশাপাশি এবছর দেখাগেছে বিশ্বনাথ-জগন্নাথপুর সড়কের আব্দুল হাসিম মুড় নামক স্থানে সড়কের পাশে বাঁশ বেঁধে গরুর হাটের ব্যবস্থা করা হয়েছে। এছাড়াও চান্দশিরকাপন ও মছতুরার পয়েন্টে টিনের চাউনি দিয়ে বাঁশ বেঁধে গরুর হাট বসিয়েছেন অনেকেই। ফলে ঈদ ঘনিয়ে আসার সাথে সাথে চরম যানজট ও জনদূর্ভোগের শিকার হচ্ছেন জনসাধারণ।

জানতে চাইলে তফসিলদার জামিল আহমদ বলেন, তাকে সহযোগিতা করতে গরুর হাট পীরের বাজার বণিক সমিতির সাধারণ সম্পাদক মাসুক মিয়া’কে সমজিয়ে দিয়েছেন। এব্যাপারে জানতে চাইলে ভারপ্রাপ্ত ইউএনও ফোন রিসিভ করেননি।

তবে উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ফাতেমা তুজ জোহরা বলেন, সড়কের উপর গরুর হাট সম্পুর্ণ অবৈধ। সড়কের উপর গরুর হাট বসালে তার বিহিত ব্যবস্থা নেয়া হবে বলে তিনি জানান।#

About eibeleamialabula

Read All Posts By eibeleamialabula

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *