- আলোচিত সংবাদ, বড়লেখা, ব্রেকিং নিউজ, স্থানীয়, স্লাইডার

বড়লেখায় ২৩ বছরের বিরোধ নিষ্পত্তি

এইবেলা, বড়লেখা, ২৬ আগস্ট ::

বড়লেখা উপজেলার দক্ষিণভাগ দক্ষিণ ইউপির গাংকুল গ্রামের দুইটি পরিবারের ভুমি সংক্রান্ত দীর্ঘ প্রায় ২৩ বছরের বিরোধ থানার ওসি মো. ইয়াছিনুল হক ও লন্ডন প্রবাসী সমাজসেবক ছুপিয়ান আহমদের হস্তক্ষেপে নিষ্পত্তি হয়েছে।

জানা গেছে, গাংকুল গ্রামের মৃত মাহমদ আলীর ছেলে ইয়াছিন আলী ও তার ভাই আফছার আলীর সাথে প্রতিবেশি মৃত আহমদ আলীর ছেলে মস্তাকিম আলী, মজমিল আলী, মদরিছ আলী ও মক্তদির আলীর ভুমি সংক্রান্ত বিরোধ চলছিল। দীর্ঘ ২৩ বছর ধরে তাদের মধ্যকার এ বিরোধ নিষ্পত্তির লক্ষে স্থানীয়ভাবে একাধিক সালিশ বৈঠক অনুষ্ঠিত হয়। কিন্তু সালিশগণ সুষ্ঠ মীমাংসা করে দিতে পারেননি। বড়লেখা থানার ওসি মো. ইয়াছিনুল হক ও হরিপুর গ্রামের লন্ডন প্রবাসী ছুপিয়ান আহমদ দীর্ঘদিনের এ বিরোধটি সমাধানের উদ্যোগ নেন। তারা উভয়পক্ষকে নিয়ে পৃথক মতবিনিময় করেন। উভয় পক্ষের সম্মতিতে ৫ সদস্যের সালিশ বোর্ড গঠন করা হয়। সালিশগণ হলেন- বড়লেখা থানার ওসি মো. ইয়াছিনুল হক, লন্ডন প্রবাসী ছুফিয়ান আহমদ, সমাজসেবক মনিরুজ্জামান, মনসুর আহমদ ও ইউপি মেম্বার সাহেদুল ইসলাম সুমন। অবশেষে গত ২২ আগস্ট অনুষ্ঠিত সালিশ বৈঠকে দীর্ঘ ২৩ বছরের সীমানা নিয়ে বিরোধের সুষ্ঠ নিষ্পত্তি করা হলো।

বড়লেখা থানার ওসি মো. ইয়াছিনুল হক জানান, উভয় পক্ষই যতেষ্ট উদারতা দেখিয়েছেন, ছাড় দিয়েছেন। লন্ডন প্রবাসী ছুফিয়ান আহমদের বিশেষ উদ্যোগের কারণেই বিষয়টির স্থায়ী সমাধান সম্ভব হয়েছে। সালিশ বৈঠকের পরদিনই জরিপ মাপ করে উভয়পক্ষকে রাস্তা ও সীমানা বুঝিয়ে দেয়া হয়েছে। #

About eibeleamialabula

Read All Posts By eibeleamialabula

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *