- বড়লেখা, ব্রেকিং নিউজ

বড়লেখায় অভয়াশ্রম থেকে পাখি শিকার : মূছলেখায় শিকারীরা মুক্ত

এইবেলা,  বড়লেখা, ০৭ সেপ্টেম্বর ::

বড়লেখায় হাকালুকি পারের অতিথি পাখির অভয়াশ্রম থেকে অবাধে পাখি শিকার চলছে। শুক্রবার সকালে ৩ শতাধিক পানকৌড়ি ও বক জাতীয় পাখির ছানা নির্বিচারে ধরে খাচায় ভরে পাচারের সময় স্থানীয় জনতার সহায়তায় পাখি রক্ষণাবেক্ষণ কমিটির সদস্য সাকেল আহমদ অসাধু শিকারীদের আটক ও পাখির ছানাগুলো উদ্ধার করেন। পরে স্থানীয় ইউপি চেয়ারম্যান মূচলেখায় তাদেরকে ছেড়ে দেন।

জানা গেছে, উপজেলার তালিমপুর ইউনিয়নের হাল্লা গ্রামের মাস্টার বাড়িতে হাকালুকি হাওরে আগত অতিথি পাখিসহ দেশীয় বিভিন্ন প্রজাতির পাখিরা আবাসস্থল গড়ে তুলে। প্রশাসন এ বাড়িকে সরকারীভাবে পাখির অভয়াশ্রম ঘোষণা করে রক্ষণাবেক্ষনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে। কিন্তু স্থানীয় অসাধু পাখি শিকারীরা প্রায়ই বিভিন্ন পন্থায় পাখি শিকার করে নিয়ে যায়। বৃহস্পতিবার রাতভর পাখির অভয়াশ্রমের পাখির বাসায় তান্ডব চালিয়ে হাল্লা গ্রামের করামত আলীর ছেলে দুলু মিয়া ধনু, জয়নালের ছেলে রুবেল ও মৃত ছমির আলীর ছেলে চুনু ৩ শতাধিক পানকৌড়ি ও বকের ছানা ধরে খাচায় ভরে রাখে। শুক্রবার সকালে পাখির ছানাগুলো পাচারকালে হাল্লা অতিথি পাখির অভয়াশ্রম রক্ষণাবেক্ষণ কমিটির সদস্য সাকেল আহমদ স্থানীয় লোকজনের সহায়তায় ছানাগুলোর খাচাসহ পাচারকারীদের স্থানীয় কুঠাউরা বাজারের একটি দোকানে আটক করেন। বিকেলে মূচলেখা আদায় করে তাদেরকে ছেড়ে দেন ইউপি চেয়ারম্যান বিদ্যুৎ কান্তি দাস। আইনানুগ ব্যবস্থা না নিয়ে তিনি এদেরকে ছেড়ে দেয়ায় এলাকার প্রকৃতি ও পাখিপ্রেমীদের মধে ক্ষোভের সৃষ্ঠি হয়েছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, পাখির ছানাগুলো ধরা অত্যন্ত অমানবিক। বড় পাখি শিকার করলে তেমন কষ্ট নেই। কিন্তু মায়াবী কচি পাখিগুলো দেখলে যে কারো কষ্ট লাগে। এগুলো অবমুক্ত করলেও আর বাঁচবে কি-না সন্দেহ রয়েছে। যারা ধরেছে তাদের অপরাধ ক্ষমার অযোগ্য। এদেরকে ইউপি চেয়ারম্যানের ছেড়ে দেয়া মোটেও উচিত হয়নি। তিনি পাখির এ অভয়াশ্রম রক্ষনাবেক্ষণ ও ব্যবস্থাপনা কমিটির সভাপতি হিসেবে পরিবেশ বিপর্যকারী এসব দু®কৃতিকারীদের আইনের আওতায় নিয়ে যাওয়া উচিত ছিল।

তালিমপুর ইউপি চেয়ারম্যান বিদ্যুৎ কান্তি দাস জানান, ভবিষ্যতে পাখি নিধনের মতো জঘন্য অপরাধ না করার শর্তে তিনি মূচলেখা আদায় করে তাদেরকে ছেড়ে দিয়েছেন এবং উদ্ধার করা পাখিগুলো অবমুক্ত করেছেন।#

About eibeleamialabula

Read All Posts By eibeleamialabula

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *