- অর্থ ও বাণিজ্য, আন্তর্জাতিক, জুড়ী, ব্রেকিং নিউজ

জুড়ীর পশ্চিম বটুলিতে শিগগীর উদ্বোধন হবে বাংলাদেশ-ভারত যৌথ সীমান্ত হাট

আব্দুর রব, বড়লেখা, ২২ সেপ্টেম্বর ::

মৌলভীবাজারের জুড়ী উপজেলার সীমান্তবর্তী ফুলতলা ইউনিয়নের পশ্চিম বটুলীতে শিগগীর উদ্বোধন হতে যাচ্ছে ভারত-বাংলাদেশের যৌথ পরিচালনায় সীমান্ত হাট। শনিবার জেলা প্রশাসক নাজিয়া শিরীন সীমান্ত হাটের সম্ভাব্য স্থানটি পরিদর্শন করেছেন। এ হাট চালু হলে স্থানীয় মানুষের আর্থসামাজিক উন্নয়নের পাশাপাশি দুই দেশের প্রয়োজন মাফিক আমদানী-রপ্তানির নতুন এক দিগন্ত উন্মোচিত হবে।

জানা গেছে, ২০১৭ সালের প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিল্লি সফরে দুই দেশের মধ্যে একটি সমঝোতা সাক্ষর হয়। এতে তৎকালিন চলমান চারটি বর্ডার হাটের সঙ্গে আরো ৬টি বর্ডার হাট যুক্ত করার কথা উল্লেখ করা হয়। এ ৬টি বর্ডার হাটের মধ্যে-মৌলভীবাজারের জুড়ীর পশ্চিম বটুলী ও ভারতের উত্তর ত্রিপুরার পালবস্তী সীমান্তে এই হাট চালু করার সিদ্ধান্ত নেয়া হয়। কিন্তু ভুমি নির্ধারণ ও নানা অবকাঠামোগত সমস্যার কারণে বাংলাদেশ অংশের পশ্চিম বটুলিতে তা বাস্তবায়ন বিলম্বিত হয়। তবে সম্প্রতি এ দুই সীমান্ত হাট চালুর ব্যাপারে উভয় দেশের ব্যাপক অগ্রগতি হয়েছে। এরই ধারাবাহিতকায় শনিবার মৌলভীবাজার জেলা প্রশাসক নাজিয়া শিরীন পূর্বের নির্ধারিত স্থানটি পরিদর্শন করেন।

এসময় জুড়ী উপজেলা চেয়ারম্যান মুক্তিযোদ্ধা এমএ মোঈদ, ইউএনও অসীম চন্দ্র বণিক, উপজেলা ভাইস চেয়ারম্যান রিংকু রঞ্জন দাস, মহিলা ভাইস চেয়ারম্যান রনজিতা শর্মা, ফুলতলা ইউপি চেয়ারম্যান মাসুক আহমদ, স্থানীয় বিজিবি কর্মকর্তরা প্রমূখ উপস্থিত ছিলেন।

জেলা প্রশাসক নাজিয়া শিরীন রোববার বিকেলে জানান, জুড়ীর পশ্চিম বটুলিতে সীমান্ত হাট চালুর কার্যক্রমের ব্যাপক অগ্রগতি হয়েছে। নির্ধারিত স্থানটি ইতিপূর্বে তিনি দেখেননি তাই শনিবার সরেজমিনে পরিদর্শন করেছেন। আশা করছেন এটি দ্রুত উদ্বোধন করা হবে।#

About eibeleamialabula

Read All Posts By eibeleamialabula

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *