- জাতীয়, ব্রেকিং নিউজ, মৌলভীবাজার, স্লাইডার

মৌলভীবাজারের আজাদ বখত উচ্চ ও কলেজে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও যুক্তিযুদ্ধকে জানি প্রশ্নোত্তর পর্ব

এইবেলা, মৌলভীবাজার, ২৯ সেপ্টেম্বর ::

গ্রামীণ জনপদের বিদ্যাপীঠ মৌলভীবাজার সদর উপজেলার আজাদ বখত উচ্চ বিদ্যালয় ও কলেজ। এই শিক্ষা প্রতিষ্ঠানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধকে জানি শীর্ষক প্রশ্ন-উত্তর পর্বে মুক্তিযোদ্ধারা এবং শহীদ পরিবারের সন্তান স্মৃতিচারণে আবেগ আপ্লুত হয়ে কাঁদলেন-কাঁদালেন উপস্থিত সকলকে।

 রোববার ২৯ সেপ্টেম্বর ওই শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃপক্ষ কর্তৃক আয়োজিত অনুষ্ঠানে বঙ্গবন্ধু, বাঙ্গালীর স্বাধীনতা ও সার্বভৌমত্ব বিষয়ক প্রশ্নোত্তর পর্বের প্রধান আকর্ষণ ছিলেন ৪নং সেক্টরের কো-অর্ডিনেটর মুক্তিযোদ্ধা, সাবেক গণপরিষদ সদস্য আজিজুর রহমান। তাঁর সাথে শিক্ষার্থীদের প্রশ্নের জবাব দেন সদর উপজেলা কমান্ডার মুক্তিযোদ্ধা শেখ আনছার আলী, সাবেক ডেপুটি কমান্ডার (অব. সুবেদার) হোসাইন আহমদ, শহীদ সুনীল ভৌমিকের মেয়ে মিতালী ভৌমিক।

মুক্তিযোদ্ধা আজিজুর রহমান ৭ম শ্রেণির ছাত্রীর এক প্রশ্নের জবাবে বলেন বঙ্গবন্ধু ও বাংলাদেশ একাকার আর তারা ছিলেন হাজার বছরের শ্রেষ্ট বাঙ্গালীর অনুসারী। তাঁর মত (বঙ্গবন্ধু) দৃঢ়চেতা নেতার নেতৃত্বের কল্যাণে লাল সবুজ পতাকা অর্জিত হয়েছে মায়ের ভাষায় কথা বলছি। বিশ্বের দরবারে ২১ ফেব্রুয়ারি, বঙ্গবন্ধু’র ৭ই মার্চের ভাষণ শ্রদ্ধার আসনে সমাসীন। একই সাথে বঙ্গবন্ধু’র অসম্পন্ন স্বপ্ন বাস্তবায়ন করছেন তাঁর কন্যা শেখ হাসিনা।

মিতালী ভৌমিক আবেগাপ্লুতকন্ঠে বলেন বাবাসহ ৩০ লাখ শহীদের রক্তে দেশ স্বাধীন হয়েছিল বলে আজ হানাদার মুক্ত দেশে বসবাস করছি। অশ্রুভেজা চোখে তিনি বলেন বাবা নেই কিন্তু বঙ্গবন্ধু কন্যা মাতৃস্নেহে বুকে জড়িয়ে দু’মুঠো ডাল-ভাত খাওয়ার ব্যবস্থা করে দিয়েছেন।

আজাদ বখত উচ্চ বিদ্যালয় ও কলেজের ৭ম শ্রেণির ছাত্রী সামিয়া আক্তার, আক্তারসহ প্রশ্নোত্তর পর্বে অংশগ্রহণকারী অনেকে জানান মুক্তিযুদ্ধের জীবন্ত কিংবদন্তি আজিজুর রহমান স্যারদের কল্যাণে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ সম্পর্কে জেনে দেশ মাতৃকা ও বঙ্গবন্ধু সম্পর্কে আরও জানতে প্রলুব্দ করেছে।

মেহজাবিন জাহান জ্যোতির সঞ্চালনায় বিদ্যালয়ের ৭ম শ্রেণির ২০ ছাত্রী ও ১০ ছাত্র তিন গ্রুপে বিভক্ত হয়ে ধারাবাহিকভাবে বঙ্গবন্ধু এবং মুক্তিযুদ্ধ সম্পর্কিত ৩২টি প্রশ্ন করেন আর উপস্থিত তিন মুক্তিযোদ্ধা জবাব দেন।

বঙ্গুবন্ধু ও মুক্তিযুদ্ধ সম্পর্কে জানতে বিপুল উৎসাহ উদ্দীপনা নিয়ে উপস্থিত ছিলেন অবসর প্রাপ্ত শিক্ষক শাহাব উদ্দিন আহমদ, স্থানীয় চেয়ারম্যান অরবিন্দ পোদ্দার বাচ্চু, বিদ্যালয়ের প্রধান শিক্ষক হাবিবুর রহমান, সমাজসেবক এম এ হাকিম, আনছার উদ্দিন, স্থানীয় মেম্বার নজমূল ইসলাম, সিলেট জেলা ছাত্রলীগ নেতা ইমরান হোসেনসহ বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা।#

About eibeleamialabula

Read All Posts By eibeleamialabula

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *